বিজ্ঞাপন

জাতীয় পার্টি নির্বাচনের প্রস্তুতি নিচ্ছে: রওশন এরশাদ

April 10, 2023 | 2:29 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: আগামী সংসদ নির্বাচনে জাতীয় পার্টি অংশ নেবে বলে জানিয়েছেন দলটির পৃষ্ঠপোষক এবং জাতীয় সংসদের বিরোধীদলের নেতা রওশন এরশাদ। সে জন্য দলটি প্রস্তুতি নিচ্ছে বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

সোমবার (১০ এপ্রিল) জাতীয় সংসদের সুবর্ণজয়ন্তী উপলক্ষে সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনার আনা প্রস্তাবের উপর দেওয়া বক্তব্যে বিরোধীদলীয় নেতা এসব কথা বলেন। এসময় স্পিকার ড. শিরীন শারমিন অধিবেশনের সভাপতিত্ব করেন।

রওশন এরশাদ বলেন, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন আসন্ন। ক্ষমতায় যাওয়া বা পরিবর্তন আনার একমাত্র উপায় নির্বাচন। আগামী জাতীয় সংসদ নির্বাচন সংবিধান অনুযায়ী হবে। সেই নির্বাচনে জাতীয় পার্টি অংশগ্রহণ করবে। জাতীয় পার্টি কখনোই নির্বাচন বর্জন করেনি ভবিষ্যতেও বর্জন করবে না। জাতীয় পার্টি গঠনমূলক রাজনীতিতে বিশ্বাসী। আমরা কখনই ধ্বংসাত্মক রাজনীতিতে বিশ্বাসী নই।

রওশন এরশাদ আরও বলেন, জাতীয় পার্টি তার রাজনৈতিক অবস্থান থেকে দেশে গণতন্ত্র ও সাংবিধানিক সরকার ব্যবস্থা বজায় রাখতে বদ্ধপরিকর এবং জাতীয় পার্টি এ লক্ষ্যে প্রধান বিরোধীদল হিসেবে সংসদ ও সংসদের বাইরে গঠনমূলক ও কার্যকর ভূমিকা পালন করে যাচ্ছে। আমরা আশা করছি যে, একটি অবাধ, সুষ্ঠু ও গ্রহণযোগ্য পরিবেশে সংবিধানের ধারাবাহিকতা রক্ষা করেই আগামী দ্বাদশ জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে এবং জাতীয় পার্টি সেই নির্বাচনে অংশগ্রহণের লক্ষ্যে সব রকমের প্রস্তুতি গ্রহণ করছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, সংসদীয় গণতন্ত্রের কেন্দ্রবিন্দু হলো সংসদ। সরকারি দল ও বিরোধীদলের উপস্থিতির পাশাপাশি তাদের পারস্পরিক আলোচনা ও সমালোচনার মাধ্যমে সংসদ সমৃদ্ধ হয়। এতে জনগণের প্রত্যাশা পূরণ ও আশা-আকাঙ্ক্ষার প্রতিফলনও ঘটে। এই ধারা অব্যাহত রয়েছে। সংসদের কাজ হচ্ছে- জনগণের পক্ষে ভূমিকা পালন করা। জনস্বার্থ সংশ্লিষ্ট ইস্যুতে আলোচনায় অংশ নেওয়া এবং আইন প্রণয়নে ভূমিকা পালন করা। সংসদে এসব কার্যক্রম ভালোভাবেই সম্পন্ন হচ্ছে। বিরোধীদল হিসেবে আমরা আমাদের দায়িত্বটা সঠিকভাবে পালন করে যাচ্ছি।

বিরোধীদলীয় নেতা বলেন, জাতীয় ঐকমত্য ব্যতীত শান্তি ও সমৃদ্ধি স্থায়ী রূপ পেতে পারে না। শত প্রতিকূলতা, বাধা-বিপত্তি ও বৈরিতার মধ্যেও দেশে সুশাসন সুসংহতকরণ এবং গণতন্ত্র চর্চা ও উন্নয়নে কর্মসূচিতে তৃণমূল থেকে জাতীয় পর্যায় পর্যন্ত জনগণের অংশগ্রহণ নিশ্চিত করতে আমাদের কাজ করে যেতে হবে।

দ্রব্যমূল্যের বাড়বাড়ন্ত নিয়ে সমালোচনা করে রওশন এরশাদ বলেন, দ্রব্যমূল্যের বেসামাল অবস্থায় শুরু হয়েছে পবিত্র রমজান মাস। রীতিমতো দাম বেড়েই চলছে। অসাধু ক্ষুদ্র ও পাইকারি ব্যবসায়ীরা সিন্ডিকেট করে কৃত্রিম সংকটের মাধ্যমে নিজেদের লোভ-লালসায় ব্যস্ত হয়ে পড়েছেন। যার প্রভাবে নিম্ন-মধ্যবিত্ত ও দারিদ্র মানুষের জীবনে মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, দেশে কিছুদিন পরপর ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটে চলছে। দুঃখজনকভাবে অগ্নিকাণ্ড যেন নিত্যদিনের সঙ্গী হয়ে উঠছে। অগ্নিকাণ্ডের ঘটনা বিভিন্ন ক্ষেত্রে আমাদের অসতর্কতা, অব্যবস্থাপনা ও দায়িত্ব অবহেলার চিত্র সামনে এনেছে। এমন ভয়াবহ অগ্নিকাণ্ডে জাতি অবাক ও দুঃখভারাক্রান্ত। এসব অগ্নিকাণ্ডের ঘটনায় বিদেশে বাংলাদেশের ভাবমূর্তি যেমন ক্ষুণ্ণ হচ্ছে তেমনি দেশের অর্থনীতিতে অপূরণীয় ক্ষতি সাধন হচ্ছে।

সারাবাংলা/এএইচএইচ/আইই

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন