বিজ্ঞাপন

তাইওয়ান অবরোধের মহড়া চালাচ্ছে চীন

April 10, 2023 | 4:08 pm

আন্তর্জাতিক ডেস্ক

স্বশাসিত দ্বীপরাষ্ট্র তাইওয়ানকে অবরুদ্ধ করার মহড়া চালাচ্ছে চীন। সোমবার (১০ এপ্রিল) বিমানবাহী রণতরী থেকে দ্বীপরাষ্ট্রটির দিকে যুদ্ধবিমান পাঠানোর মহড়া চালানো হয়েছে।

বিজ্ঞাপন

এর আগে শনিবার থেকে এই মহড়া শুরু করে বেইজিং। ওইদিনই তাইওয়ানের প্রেসিডেন্ট সাই ইন-ওয়েন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের স্পিকার কেভিন ম্যাককার্থির সঙ্গে ক্যালিফোর্নিয়ায় বৈঠকের প্রতিক্রিয়ায় এমন মহড়া শুরু করেছে চীন।

সোমবার তাইওয়ান জানিয়েছে, দ্বীপরাষ্ট্রটি ঘিরে চীনের ৭০টির বেশি যুদ্ধবিমান শনাক্ত হয়েছে। এছাড়া চীনের মহড়ায় অংশ নিয়েছে ১১টি যুদ্ধজাহাজ।

এবার তাইওয়ানের পূর্বাঞ্চলেও চীনের যুদ্ধবিমানকে উড়তে দেখা গেছে বলে জানিয়েছে তাইপে। তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয়ের প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়, দ্বীপের পূবে চারটি জে-১৫ যুদ্ধবিমান দেখা গেছে। এবারই প্রথম চীনের কোনো যুদ্ধবিমান ওই অঞ্চলে শনাক্ত হয়েছে।

বিজ্ঞাপন

বিশ্লেষকরা বলছেন, এর অর্থ হলো- চীন প্রথমবারের মতো তাইওয়ানের পূর্বাঞ্চলে আঘাত হানার মহড়া চালিয়েছে। এর আগে সবকটি মহড়ায় পশ্চিমাঞ্চল হয়ে তাইওয়ানে হামলার মহড়া চালিয়েছে চীন। উল্লেখ্য, চীনের মূল ভূখণ্ড তাইওয়ানের পশ্চিমেই অবস্থিত।

এদিকে জাপান কর্তৃপক্ষ জানিয়েছে, শুক্রবার থেকে রোববার পর্যন্ত চীনের যুদ্ধবিমানবাহী রণতরী থেকে ১২০ বার যুদ্ধবিমান উড়েছে এবং অবতরণ করেছে।

অন্যদিকে সোমবার দক্ষিণ চীন সাগরে তাইওয়ান ভূখণ্ড থেকে মাত্র ১৩০০ কিলোমিটার দূরে অবস্থান করছে মার্কিন গাইডেড মিসাইল ডেস্ট্রয়ার ইউএসএস মিলিউস। চীন বলছে, যুদ্ধজাহাজটি অবৈধভাবে তার জলসীমায় প্রবেশ করেছে। তবে যুক্তরাষ্ট্র দাবি করছে, তাদের যুদ্ধজাহাজ আন্তর্জাতিক আইন মেনেই সমুদ্রে বিচরণ করছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন