বিজ্ঞাপন

ভালোবাসা নিয়েই বিদায় ওয়েঙ্গারের

May 7, 2018 | 1:00 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

কথায় আছে ‘শেষ ভালো যার, সব ভালো তার’। আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গারের বেলায়ও তাই হয়েছে। বিদায়ী উপহার হিসেবে দলের বড় জয় আর খেলোয়াড়দের কাছ থেকে পেয়েছেন গার্ড অব অনার। সমর্থকদের কাছ থেকেও পেয়েছেন সম্মাননা। ঘরের মাঠে এর চাইতে বেশি কিছু হয়তো চাইতে পারেন না ওয়েঙ্গার।

প্রিমিয়ার লিগে বার্নলির বিপক্ষে ম্যাচ দিয়েই শেষ হচ্ছে ওয়েঙ্গারের আর্সেনালে কোচিং ক্যারিয়ার। ওয়েঙ্গারকে উপহার দেবে বলেই হয়তো মাঠে নেমেছিল তার ছাত্ররা। অনেক বছরের এই অভিভাবকের বিদায়ী ম্যাচে বার্নলিকে ৫-০ হারিয়ে তাকে দারুণ এক উপহার দিলেন আর্সেন শিষ্যরা।

গত মাসেই ওয়েঙ্গার জানিয়ে দিয়েছিলেন ইংলিশ ক্লাবটির হয়ে ২২ বছরের কোচিং ক্যারিয়ারের ইতি টানার কথা। রোববার (৬ মে) এমিরেটস স্টেডিয়ামে ম্যাচের শুরুতে বিদায়ী কোচকে গার্ড অব অনার দেয় দুই দলের খেলোয়াড়রা।

বিজ্ঞাপন

গ্যালারি ভর্তি সমর্থকরাও সম্মাননা জানিয়েছেন বিদায়ী এই কোচকে।

বিজ্ঞাপন

বিদায়ের দিনে আবেগপ্রবণ হওয়াটাই স্বাভাবিক, ওয়েঙ্গারের বেলায়ও তাই হয়েছে। ভালোবাসার জায়গা থেকে বিদায়ের দিনে অনুভূতিটাই জানালেন তিনি, ‘এতোবছরে অনেক বড় একটা ভালোবাসার গল্প তৈরি হয়েছে। এই জায়গাটা ছাড়তে আমাকে আসলেই অনেক আবেগপ্রবণ হতে হচ্ছে। আর এটা মানতে হবে আপনি নিজে ইতি টানতে না চাইলেও সবকিছুরই শেষ আছে।’

শেষ মৌসুমে ঘরের মাঠে ভালো সময় কাটালেও শেষটা আশানুরূপ হয়নি বলে মনে করছেন এই কিংবদন্তি, ‘ঘরের মাঠে এই মৌসুমটা বেশ ভালোই ছিল। ১৯ ম্যাচে আমরা ১৫টিতেই জিতেছি এবং অনেক গোলও পেয়েছি। আমার ২২ বছরের ক্যারিয়ারে এটাই বোধহয় সেরা ছিল। কিন্তু আমরা যেভাবে চেয়েছিলাম ঠিক সেভাবে হয়নি।’

ক্লাবের মর্যাদা ধরে রেখেই ২২ বছরের গল্পের ইতি টানলেন টানলেন এই কিংবদন্তি, ‘গল্পের শেষটা এখানেই। একদিক থেকে দেখলে: ২২ বছর ধরে ক্লাবের সঙ্গে থেকে অনেক কিছুই না থাকতে পারে। তবে আমি বলবো, এতো লম্বা সময় মর্যাদা নিয়ে কাজ করতে পেরে আমি নিজেকে ভাগ্যবান মনে করি।’

বিজ্ঞাপন

ঘরের মাঠে বার্নলির বিপক্ষে ওয়েঙ্গারের শেষ ম্যাচে দুটি গোল উপহার দেন গ্যাবনের স্ট্রাইকার পিয়েরে-এমরিক অবামেয়াং। আর একটি করে গোল করেন আলেকজান্দ্রে লাকাজেত্তি, সিড কোলাসিনাক ও অ্যালেক্স লওবি।

প্রিমিয়ার লিগের চলতি মৌসুমে ৩৬ ম্যাচে ১৮ জয়, ছয় ড্র এবং ১২ ম্যাচ হেরে ৬০ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার ছয় নম্বরে আছে আর্সেনাল।

৬৮ বছর বয়সী ওয়েঙ্গার আর্সেনালে তার কোচিং ক্যারিয়ার শুরু করেন ১৯৯৬ সালে ১ অক্টোবরে। এমিরেটস স্টেডিয়ামে শেষ ম্যাচ সহ আর্সেনালের হয়ে ৬০৬টি ম্যাচে কোচের দায়িত্বে ছিলেন এই কিংবদন্তি। এর মধ্যে ৪১৫টি জয়, ১২০টি ড্র এবং ৭১টি হার এসেছে আর্সেনালের। আর পুরো ক্যারিয়ারে ১ হাজার ২৩৩টি ম্যাচে কোচের দায়িত্বে ছিলেন ওয়েঙ্গার। যেখানে ৭০৬টি জয়, ২৪৭টি হার এবং ২৮০টি ম্যাচ ড্র করেছে আর্সেনাল।

 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন