বিজ্ঞাপন

নববর্ষ উদযাপনে রমজানের পবিত্রতা রক্ষায় নতুন নির্দেশনা মাউশির

April 13, 2023 | 11:55 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের সব প্রাথমিক, মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানে মঙ্গল শোভাযাত্রার পাশাপাশি বাংলা নববর্ষের প্রথম দিন পহেলা বৈশাখ উদযাপন করার আগের নির্দেশনা থেকে সরে এসেছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর।

বিজ্ঞাপন

নতুন একটি নির্দেশনায় ১১ এপ্রিল দেওয়া আদেশ বাতিল করা হয়েছে বলেও জানানো হয়েছে। নতুনভাবে দেওয়া নির্দেশনায় শোভাযাত্রা আয়োজনের বিষয়ে কিছু বলা হয়নি। শুধুমাত্র রমজানের পবিত্রতা রক্ষা করে নববর্ষ উদযাপন করার নির্দেশনার বিষয়ে জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৩ এপ্রিল) সন্ধ্যায় মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদফতরের সহকারী পরিচালক রূপক রায়ের সই করা একটি জরুরি নির্দেশনায় এ বিষয়ে জানানো হয়।

নির্দেশনায় বলা হয়, নববর্ষ উদযাপন অনুষ্ঠান জাতীয় সংগীত ও ‘এসো হে বৈশাখ’ গান পরিবেশনের মাধ্যমে শুরু করতে হবে। সব শিক্ষাপ্রতিষ্ঠান নিজস্ব ব্যবস্থাপনায় রমজানের পবিত্রতা রক্ষা করে এবং ধর্মীয় অনুভূতি বজায় রেখে যথাযথ আড়ম্বরে বাংলা নববর্ষ উদযাপন করবে।

বিজ্ঞাপন

নির্দেশনায় সব সরকারি-বেসরকারি স্কুল ও কলেজকে বাংলা নববর্ষ উদযাপনে এভাবে কর্মসূচির আয়োজন করতে বলেছে অধিদফতর। এ বিষয়ে ১১ এপ্রিল জারি করা আদেশ বাতিল করা হলো— উল্লেখ করা হয় নির্দেশনায়।

এর আগে, মঙ্গলবার (১১ এপ্রিল) মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদফতরের প্রজ্ঞাপনে বলা হয়, প্রতিটি শিক্ষাপ্রতিষ্ঠানকে অবশ্যই শিক্ষার্থীদের নিয়ে একটি শোভাযাত্রা বের করতে হবে।

মাউশির ওই প্রজ্ঞাপনে বলা হয়, পহেলা বৈশাখের দিন শিক্ষার্থীদের অবশ্যই জাতীয় সংগীত গাইতে হবে। পাশাপাশি বাংলা নববর্ষকে বরণ করতে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘এসো হে বৈশাখ’ গানটি গাইতে হবে তাদের। এর আগে, ৪ এপ্রিল প্রাথমিক ও গণশিক্ষা অধিদফতর থেকেও একটি প্রজ্ঞাপন জারি করা হয়।

বিজ্ঞাপন

শিক্ষার্থীদের জাতীয় সঙ্গীতের পাশাপাশি গাইতে হবে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুরের লেখা ‘এসো হে বৈশাখ’ গানটি। সেইসঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান থেকে শিক্ষার্থীদের নিয়ে বের করতে হবে মঙ্গল শোভাযাত্রা— উল্লেখ করা হয় নির্দেশনায়।

সারাবাংলা/এসবি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন