বিজ্ঞাপন

মানবিক পুলিশের ভূমিকায় ডিএমপি

April 15, 2023 | 4:02 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীর নিউ সুপার মার্কেটে লাগা ভয়াবহ আগুন নিয়ন্ত্রণে ফায়ার সার্ভিসের পাশাপাশি ডিএমপি কমিশনার খন্দকার গোলাম ফারুক নির্দেশনায় কাজ করছে ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি)।

বিজ্ঞাপন

নিউমার্কেটে শনিবার (১৫ এপ্রিল) ভোর ৫টা ৪০ মিনিটে নিউ সুপার মার্কেটে আগুন লাগে। আগুন নিয়ন্ত্রণে কাজ করেছে ফায়ার সার্ভিসের ৩০টি ইউনিট।

নিউ মার্কেটে অগ্নিকাণ্ডের ঘটনায় ডিএমপি আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে দায়িত্ব পালনের পাশাপাশি অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের মালামাল, কাপড়-চোপড় নিজের কাঁধে বহন করে উদ্ধারের কাজে অংশগ্রহণ করেছে। নিউ মার্কেটের আগুন নিয়ন্ত্রণে ডিএমপির ওয়াটার ক্যানন ব্যবহার করা হচ্ছে।

বিজ্ঞাপন

এ ছাড়া, আশপাশের এলাকায় যানজট নিয়ন্ত্রণ ও ফায়ার সার্ভিসের গাড়ির দ্রুত গমনের জন্য কাজ করেছে ডিএমপির ট্রাফিক পুলিশ। উৎসুক জনতা যেন ভিড় করে ফায়ার সার্ভিসসহ আইন শৃঙ্খলাবাহিনীর কাজে ব্যঘাত সৃষ্টি করতে না পারে সে জন্য নিরলসভাবে দায়িত্ব পালন করছে ডিএমপি।

অগ্নিকাণ্ডস্থল পরিদর্শন শেষে ডিএমপি কমিশনার সাংবাদিকদের বলেন, ‘আইনশৃঙ্খলা রক্ষার দায়িত্বের পাশাপাশি মানবিক পুলিশিংটাও আমরা করে থাকি। কোনো ঘটনা ঘটলে আমাদের সবার আগে বলা থাকে ফায়ার বিগ্রেড যেন নির্বিঘ্নে আগুন নেভানোর কাজ করতে পারে। মানুষজন যেন তার যাতায়াতের পথে কোনো প্রকার প্রতিবন্ধকতা তৈরি করতে না পারে সেই ব্যবস্থা করা। তারপর কোনো জিনিসপত্র কেউ যেন লুটপাট না করে সেই বিষয়টা দেখা এবং মানবিক পুলিশিং আমাদের তিন নাম্বার কাজ। এর জন্য যদি আমাদের ঝুঁকি নিতে হয়, তবে আমরা সেই ঝুকি নিতে রাজি আছি।’

বিজ্ঞাপন

অন্যদিকে পুলিশ সদর দফতর জানিয়েছে, রাজধানীর নিউমার্কেট সংলগ্ন নিউ সুপার মার্কেটে অগ্নিনির্বাপন, আইনশৃঙ্খলা রক্ষা ও উদ্ধার কাজে জীবন বাজি রেখে দায়িত্ব পালন করছে বাংলাদেশ পুলিশের পেশাদার সদস্যরা।

পুলিশ মহাপরিদর্শক চৌধুরী আবদুল্লাহ আল-মামুন অগ্নিকাণ্ডের ঘটনায় অগ্নিনির্বাপন এবং সার্বিক আইনশৃঙ্খলা পরিস্থিতি প্রত্যক্ষভাবে তত্ত্বাবধান করছেন। আইজিপির নির্দেশে পুলিশ অফিসার ও ফোর্স সবাই মিলে একযোগে দায়িত্ব পালন করছেন। চৌধুরী আব্দুল্লাহ আল মামুন আগুনের বিষয়টি দেখভাল করছেন।

অন্যদিকে ডিএমপির পাশাপাশি র‌্যাব, বিজিবি, আনসার, সেনা, নৌ ও বিমান বাহিনীর সদস্যরা তীব্র দাবদাহ উপেক্ষা করে প্রচণ্ড ধোয়ার মধ্যে ক্ষতিগ্রস্ত ব্যবসায়ীদের শেষ সম্বল হিসেবে মালামাল সরিয়ে নেওয়ার মতো মানবিক কাজ করছেন। কখনও কখনও তারা মালামাল বের করতে গিয়ে অসুস্থ হয়ে পড়ছেন। অনেককে চিকিৎসার জন্য হাসপাতালেও নিতে হয়েছে।

বিজ্ঞাপন

প্রসঙ্গত, শনিবার (১৫ এপ্রিল) ভোর ৫টা ৪০ মিনিটে রাজধানীর নিউ সুপার মার্কেটে আগুন লাগে। আগুন লাগার কয়েক মিনিটের মধ্যে খবর পেয়ে সার্ভিসের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে কাজ শুরু করেন। আগুন লাগার সাড়ে ৩ ঘণ্টা পর সকাল ৯টা ১০ মিনিটের দিকে আগুন নিয়ন্ত্রণে আসে। ফায়ার সার্ভিসের ৩২টি ইউনিটের সদস্যরা অগ্নিনির্বাপণে কাজ করছেন। তাদের সঙ্গে যোগ দিয়েছেন সেনা, নৌ, বিজিবি, র‌্যাব সদস্যরা।

সারাবাংলা/ইউজে/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন