বিজ্ঞাপন

বিশ্বকাপের আগে আইএসের আনাগোনা

May 7, 2018 | 3:41 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আর কয়দিন পরেই শুরু হতে যাচ্ছে ফুটবলের সবচেয়ে বড় আসর বিশ্বকাপ। এবার আসরটির আয়োজক রাশিয়া। কিন্তু রাশিয়া বিশ্বকাপকে নিজেদের টার্গেটে পরিণত করেছে মধ্যপ্রাচ্য ভিত্তিক জঙ্গি গোষ্ঠী আইএস। আগামী জুনে ফুটবল বিশ্বকাপের আসর বসছে সেখানে। তার আগে এক অনাকাঙ্খিত ঘটনার মুখোমুখি হতে হয়েছে দেশটিকে।

আগামী ২৪ জুন বিশ্বকাপে ইংল্যান্ড-পানামার ম্যাচ যেখানে অনুষ্ঠিত হবে সেখানে স্টেডিয়ামের বাইরে এক জঙ্গি রাশিয়ান পুলিশকে লক্ষ্য করে গুলি ছুঁড়েছে। পুলিশও পাল্টা গুলি ছুঁড়লে নিহত হন ভারী অস্ত্রে সজ্জিত সেই জঙ্গি।

কয়েক মাস আগে আইএস জঙ্গিরা একের পর এক পোস্টার প্রকাশ করে ভয় পাইয়ে দিয়েছিল ফুটবল প্রেমীদের। মেসি, নেইমার, রোনালদোদের হত্যা-নির্যাতনের ছবি প্রকাশ করেছিল তারা। এবার রাশিয়া বিশ্বকাপের ট্রফির লোগোতে ছুরি গেথে রেখে আরেকটি ছবি প্রকাশ করেছে আইএস। স্টেডিয়ামের ছবির সঙ্গে ফরাসি ভাষায় ক্যাপশনও লিখেছে তারা। যার ইংরেজি অনুবাদ, ‘কিল দেম অল’!

বিজ্ঞাপন

আর্জেন্টাইন আইকন লিওনেল মেসি ও ব্রাজিল সেনসেশন নেইমারকে আইএসের পোস্টারে দেখে ফুটবলবিশ্ব যখন আতঙ্কিত, ঠিক তখনই পর্তুগালের দলপতি ক্রিস্টিয়ানো রোনালদোকে নিয়ে নতুন এক পোস্টার প্রকাশ করেছিল আইএস। তাতে যেন নড়েচড়ে বসেছিল বিশ্ব ফুটবল। এই পোস্টার প্রকাশ করেছিল আন্তর্জাতিক জঙ্গি কার্যকলাপ নিয়ে তথ্য সংগ্রহকারী সাইট ইন্টেলিজেন্স। ছবিগুলোতে দেখা যায় জেলে থাকা আর্জেন্টিনার দলপতি মেসির চোখ দিয়ে রক্ত ঝরছে। সেই ভয়াবহতার রেশ কাটতে না কাটতে আরও একটি ছবি প্রকাশ করে আইএসের মুখপাত্র ওয়াফা মিডিয়া ফাউন্ডেশন। তাতে দেখানো হয় মেসির পর ব্রাজিলিয়ান আইকন নেইমারের গলা কাটা হচ্ছে।

এরপর আরেকটি ছবিতে দেখানো হয় পর্তুগিজ অধিনায়ক রোনালদোর চোখের নিচে আঘাতের চিহ্ন। রিয়াল তারকার পেছনে দাঁড়িয়ে অস্ত্রধারী এক জঙ্গি। সেখানে লেখা, ‘আমরা যা বলি সেটা শোনা যায় না, দেখতে হয়। অপেক্ষায় থাকো, আমরাও অপেক্ষায় আছি!’

বিজ্ঞাপন

রাশিয়ায় ফুটবল বিশ্বকাপে একাধিকবার নাশকতার হুমকি দেয় আইএস। জঙ্গি সংগঠনটি হুমকির বার্তাসহ সাইট ইন্টেলিজেন্সের প্রকাশিত পোস্টারে দেখা গেছে, মেসিকে হত্যা করে ফেলে রাখা হয়েছে। পাশেই নেইমারের গলায় ছুরি ধরে রেখেছে এক আইএস সদস্য। সেই ছবির পাশে লেখা ছিল, ‘আমরা যতদিন আছি, ততদিন নিরাপদে থাকতে দেব না।’ হুমকিটা যেন হেসে কেউ উড়িয়ে না দেয়, সে জন্য আরও লিখেছিল, ‘তোমরা এমন এক খেলাফতের বিরুদ্ধে লড়ছ, যাদের অভিধানে ব্যর্থতা বলে কিছু নেই।’

বিশ্বের সবচেয়ে বড় ক্রীড়া আসরে হামলার হুমকি দিয়ে পোস্টার প্রকাশের পাশাপাশি আগামী জুনে মস্কোয় অনুষ্ঠেয় ওই বিশ্বকাপে আক্রমণের হুমকি দিয়ে এর আগেও এ ধরনের পোস্টার ছাপা হয়। প্রকাশিত আরেকটি পোস্টারে রাশিয়া বিশ্বকাপের লোগো বিস্ফোরিত হওয়ার ছবির পাশে লেখা দেখা যায়, ‘আমরাই থাকতে চাই লড়াইয়ের ময়দানে’, ‘আমাদের যোদ্ধারা তোমাদের পুড়ে ছারখার করে দেবে, শুধু অপেক্ষা করো।’

অবশ্য এর আগে অনুষ্ঠিত ফুটবলের জমজমাট আসরগুলোতেও একই কায়দায় হামলার হুমকি দিয়েছিল আইএস। সবশেষ ২০১৬ ইউরো কাপে এবং গত বছরই অনুষ্ঠিত নারী ইউরো কাপেও আক্রমণের হুমকি দিয়েছিল সন্ত্রাসী গোষ্ঠীটি। তবে আয়োজক দেশের সতর্কতায় কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ছাড়াই সুষ্ঠুভাবে শেষ হয়েছে আয়োজন। তারপরও সব ধরনের নিরাপত্তা সংক্রান্ত বিষয়ে রাশিয়া এবং ফিফা কর্তৃপক্ষ অনেক বেশি সজাগ ও সতর্ক বলে জানাচ্ছে সংবাদমাধ্যমগুলো।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন