বিজ্ঞাপন

দেড় শতাধিক উপজেলার রাজাকারের তালিকা প্রস্তুত

April 16, 2023 | 6:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ধাপে ধাপে রাজাকারের তালিকা প্রকাশ করা হচ্ছে না। একসঙ্গে সব উপজেলার রাজাকারদের তালিকা প্রকাশ করা হবে। বর্তমানে দেড় শতাধিক উপজেলার রাজাকারের তালিকা এখন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সভাপতি শাজাহান খানের হাতে রয়েছে। বাকি উপজেলাগুলোর রাজাকারের তালিকা এখন শেষ হয়নি। ওই তালিকাগুলো শেষ হলে একসঙ্গে সব উপজেলার রাজাকারের তালিকা প্রকাশ করা হবে।

বিজ্ঞাপন

রোববার (১৬ এপ্রিল) অনুষ্ঠিত মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটি’র ৩৫তম বৈঠকে বিষয়টি শাজাহান খান কমিটিকে অবহিত করেছেন বলে জানা গেছে। যদিও বিষয়টি এদিনের বৈঠকের আলোচ্য সূচিতে ছিল না। আলোচ্য সূচির বাইরে শাজাহান খান কমিটিকে এ তথ্য জানান বলে বৈঠকে উপস্থিত একজন সদস্য নিশ্চিত করেছেন।

বৈঠকে রাজধানীর কাকরাইলের মুক্তিযোদ্ধা সংসদের মালিকানাধীন জমিটি জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিল ও মুক্তিযোদ্ধা কল্যাণ ট্রাস্টের মধ্যে একটি চুক্তির মাধ্যমে কমিউনিটি সেন্টার নির্মাণের সুপারিশ করা হয়। এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে জাতির কাছে সঠিকভাবে উপস্থাপন করতে হবে। ২৬ মার্চ ও ১৬ ডিসেম্বর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয় কর্তৃক প্রকাশিত ক্রোড়পত্রে কোন লেখকের লেখা যাবে এবং লেখার বিষয়বস্ত কী হবে তা নির্ধারণ করার এখতিয়ার মন্ত্রণালয়ের কাছে থাকবে। এ বিষয়ে ব্যবস্থা গ্রহণের জন্য কমিটি সুপারিশ করেছে বলে সংসদ সচিবালয় থেকে জানা গেছে।

বৈঠকে রাস্তা, ব্রিজ, কালভার্ট, সরকারি প্রতিষ্ঠান ও খেলার মাঠ ইত্যাদির নামকরণ বীর মুক্তিযোদ্ধাদের নামে করার জন্য আলোচনার পরিপ্রেক্ষিতে একটি নীতিমালা প্রস্তুতের জন্য মন্ত্রণালয়কে সুপারিশ করা হয়। বৈঠকে ইতোপূর্বে অনুষ্ঠিত ৩৩তম বৈঠকের সুপারিশ সমূহের মধ্যে কতগুলো বাস্তবায়ন হয়েছে তার অগ্রগতি সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। এছাড়া ৩৪তম বৈঠকের সিদ্ধান্ত সমূহের বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা করা হয়। বৈঠকের শুরুতে ১৭ এপ্রিল ঐতিহাসিক মুজিবনগর দিবস উপলক্ষে সকল মুক্তিযোদ্ধাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করা হয়।

বিজ্ঞাপন

কমিটির সভাপতি শাজাহান খানের সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে সদস্য মেজর (অব.) রফিকুল ইসলাম ও কাজী ফিরোজ রশীদ অংশ নেন। এছাড়াও মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব, অতিরিক্ত সচিব, বিভিন্ন সংস্থা প্রধানরাসহ মন্ত্রণালয় এবং জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন