বিজ্ঞাপন

ঈদযাত্রা শুরু করলো রেলওয়ে

April 17, 2023 | 9:18 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: পূর্ব নির্ধারিত সময় অনুযায়ী ঈদযাত্রা শুরু করেছে বাংলাদেশ রেলওয়ে। সোমবার (১৭ এপ্রিল) কমলাপুর স্টেশন থেকে সকাল ৬টা ২০ মিনিটে রাজশাহীগামী ধূমকেতু এক্সপ্রেসের মাধ্যমে ট্রেনযোগে ঈদ যাত্রা শুরু হয়। ঈদে ঘরে ফেরা মানুষের এই ট্রেনে যাত্রা চলবে আগামী ২১ এপ্রিল পর্যন্ত।

বিজ্ঞাপন

জানা গেছে, প্রথম দিনে ধূমকেতু ২০ মিনিট দেরি হয়েছে। এছাড়া অন্যান্য ট্রেন যথাসময়েই ছেড়ে গেছে।

সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, ঈদের সময় যাত্রীদের চাপ অন্য সময়ের চেয়ে অনেক বেশি। তাছাড়া প্রচণ্ড গরমের কারণে রেলের গতি কমিয়ে দেওয়া হয়েছে। যে কারণে ট্রেন ঢাকায় পৌঁছাতে এবং ছেড়ে যেতে কিছুটা বিলম্ব হতে পারে।

কালোবাজারি ও যাত্রীদের হয়রানি কমাতে এবার শতভাগ টিকিট অনলাইনে বিক্রি করেছে বাংলাদেশ রেলওয়ে। পাশাপাশি এবার বিনা টিকিটে স্টেশনে প্রবেশেও রয়েছে কঠোর নিষেধাজ্ঞা। যে কারণে কমলাপুর রেলস্টেশনে অন্যান্য ঈদের সময়ে যে ঠেলাঠেলির চিত্র দেখা যায়, এবার তা নেই।

বিজ্ঞাপন

সিদ্ধান্ত অনুযায়ী, এবার ঈদুল ফিতর উপলক্ষ্যে ৯ জোড়া বিশেষ ট্রেন চালু করবে বাংলাদেশ রেলওয়ে। দেশের নয় রুটে এসকল ট্রেন যাত্রী পরিবহন করবে। সেগুলো হচ্ছে- চাঁদপুর ঈদ স্পেশাল-১ ও ৩ চলবে চট্টগ্রাম-চাঁদপুর- চট্টগ্রাম রুটে, চাঁদপুর ঈদ স্পেশাল-২ ও ৪ চলবে চট্টগ্রাম-চাঁদপুর-চট্টগ্রাম। দেওয়ানগঞ্জ ঈদ স্পেশাল-৫ ও ৬ চলবে ঢাকা-দেওয়ানগঞ্জ-ঢাকা রুটে,
ময়মনসিংহ ঈদ স্পেশাল-৭ ও ৮ চলবে চট্টগ্রাম-ময়মনসিংহ-চট্টগ্রাম রুটে, ঈদ স্পেশাল-৯ ও ১০ চলবে সিলেট-চাঁদপুর-সিলেট রুটে। এসব ট্রেন ঈদের আগের চারদিন ও ঈদের পরের পাঁচ দিন চলাচল করবে।

ঈদ স্পেশাল-১ ও ২ চলবে বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম-জয়দেবপুর-বীর মুক্তিযোদ্ধা সিরাজুল ইসলাম রুটে। ঈদ স্পেশাল ১৫ ও ১৬ চলবে ঢাকা- চিলাহাটি-ঢাকা রুটে। এই রুটের ট্রেন চলবে ১৮ থেকে ২০ এপ্রিল তিন দিন এবং ঈদের পরে ২ দিন চলবে।

এছাড়া শোলাকিয়া স্পেশাল-১১, ১২, ১৩ ও ১৪ চলবে ভৈরববাজার কিশোরগঞ্জ-ভৈরববাজার ও ময়মনসিংহ-কিশোরগঞ্জ-ময়মনসিংহ রুটে। এই দুই রুটে ট্রেন চলবে শুধু ঈদের দিন।

বিজ্ঞাপন

তবে বন্ধ থাকবে ভারতের সঙ্গে চলাচল করা ট্রেন মৈত্রী ও মিতালী এক্সপ্রেস। আগামী ১৮ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত ঢাকা-জলপাইগুড়ি রুটে মিতালী এক্সপ্রেস যাত্রী পরিবহন করবে না। অন্যদিকে ২০ থেকে ২৭ এপ্রিল পর্যন্ত মৈত্রী এক্সপ্রেস ও বন্ধন এক্সপ্রেস ট্রেন চলাচল করবে না। তবে খুলনা থেকে চলাচল করা বন্ধন চালু থাকবে।

এদিকে গতকাল রোববার (১৬ এপ্রিল) চট্টগ্রাম থেকে ঢাকামুখী ট্রেন সোনার বাংলা এক্সপ্রেস দুর্ঘটনার কবলে পরে। এতে ট্রেনটির ৭টি বগি ক্ষতিগ্রস্ত হয়। চলাচলের অনুপযোগী হওয়ায় সোমবার (১৭ এপ্রিল) ঢাকা থেকে চট্টগ্রামমুখী সোনারবাংলা এক্সপ্রেসের যাত্রা বাতিল করা হয়েছে। তবে ঈদে ঘরমুখী যাত্রীদের অসুবিধার কথা বিবেচনা করে নতুনভাবে প্রস্তুত করে বাতিল হওয়া ট্রেনটি ১৯ এপ্রিল সকাল ৮টায় ঢাকার কমলাপুর স্টেশন থেকে ছেড়ে যাবে।

সারাবাংলা/জেআর/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন