বিজ্ঞাপন

প্রতিবন্ধীদের নিয়োগে বিশেষ ব্যবস্থা নিতে হবে: মেনন

May 7, 2018 | 4:29 pm

।। সারাবাংলা করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন বলেছেন, চাকরিতে প্রতিবন্ধীদের নিয়োগের ব্যাপারে বিশেষ ব্যবস্থা নিতে হবে। প্রতিবন্ধীদের সমাজে প্রতিষ্ঠিত এবং সাবলম্বী করার জন্য দেশের প্রতিটি বিভাগে একটি করে ট্রেনিং সেন্টারের ব্যবস্থা করাও দরকার।

সোমবার রাজধানীর আগারগাঁওয়ের সমাজসেবা ভবনে ‘দৃষ্টি প্রতিবন্ধী জনগোষ্ঠির মূলধারায় সম্পৃক্তির সম্ভাবনা ও চ্যালেঞ্জ’ শীর্ষক এক কর্মশালায় তিনি এসব কথা বলেন।

মন্ত্রী বলেন, ‘প্রতিবন্ধীদের সমাজের মূলধারায় সম্পৃক্ত করতে সচেতনতা বাড়াতে হবে। তথ্য-প্রযুক্তিতে দৃষ্টি প্রতিবন্ধীদের দক্ষতা রয়েছে, তারা যদি এ সেক্টরে আরও দক্ষ হয়ে উঠতে পারে তাহলে আমরা ১ লাখ টাকা পর্যন্ত ঋণ দেবো। ’

বিজ্ঞাপন

এসময় দৃষ্টি প্রতিবন্ধীদের সরকারি-বেসরকারি বিভিন্ন চাকরিতে প্রবেশগম্যতা সহজ করার জন্য সুপারিশ করা হয়, পাশাপাশি উদ্যোক্তা হিসাবে দৃষ্টি প্রতিবন্ধীদের সুদমুক্ত ঋণসহ প্রশিক্ষণ এবং সহায়ক পরিবেশ সৃষ্টির জন্য সরকারকে অনুরোধ জানানো হয়।

উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজসেবা অধিদপ্তরের মহাপরিচালক গাজী মোহাম্মদ নূরুল কবির। মূল প্রবন্ধ উপস্থাপন করেন সমাজসেবা অধিদপ্তরের পরিচালক আব্দুল্লাহ আল মামুন। এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন সমাজসেবা অধিদপ্তরের অতিরিক্ত সচিব আবু মোহাম্মদ ইউসুফ, বাংলাদেশ সমাজসেবা অফিসার্স অ্যাসোসিয়েশনের মহাসচিব সাফায়েত হোসেন তালুকদার এবং বেসরকারি সংস্থার প্রতিনিধিদের মধ্যে মনসুর আহমেদ চৌধুরী।

সারাবাংলা/জেজে/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন