বিজ্ঞাপন

ব্যাট-বল হাতে আবারো ফিরছেন রাজ্জাক

May 7, 2018 | 4:33 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

চলতি বছর মেরিলিবোন ক্রিকেট ক্লাবের (এমসিসি) আজীবন সদস্য হয়েছেন পাকিস্তানের সাবেক অল-রাউন্ডার আবদুল রাজ্জাক। এবার ঘোষণা দিলেও আবারো ক্রিকেটের ময়দানে ফিরতে যাচ্ছেন। জাতীয় দলে ফেরার আশা না করা এই তারকা ফের প্রথম শ্রেণির ঘরোয়া ক্রিকেট খেলবেন বলে জানিয়েছেন। ২০১৪ সালে সবশেষ প্রথম শ্রেণির ম্যাচ খেলেছিলেন রাজ্জাক।

সে বছর জারাই তারাকিয়াতি ব্যাংক লিমিটেডের (জেডটিবিএল) হয়ে খেলেছিলেন। তবে, দলটি পাকিস্তানের ঘরোয়া ক্রিকেটে গ্রেড টু থেকে গ্রেড ওয়ানে উঠতে ব্যর্থ হওয়ায় রাজ্জাকের আর খেলা হয়নি। এবার জেডটিবিএল আবারো গ্রেড ওয়ানে উঠেছে। তাই আসন্ন ঘরোয়া ক্রিকেটের লংগার ভার্সনে ফের মাঠে নামতে চাইছেন রাজ্জাক।

ফের ক্রিকেটে ফেরার ব্যাপারে ৩৮ বছর বয়সী রাজ্জাক জানিয়েছেন, ‘আমি পুরোপুরি ফিট আছি। পাকিস্তান কাপে আমি ভালো করেছি। পেশোয়ারের বিপক্ষে ব্যাটিংয়ে শুধু ৯৪ রানই করিনি, বোলিংয়ে উইকেটও পেয়েছি। সাম্প্রতিক সময়ে কিছু কিছু ম্যাচ খেলেছি, আত্মবিশ্বাস আছে, ভালো পারফর্ম করতে পারবো। এই মৌসুমে প্রথম শ্রেণির ম্যাচে ভালো পারফর্ম করলে হয়তো আমি পরের বছর পাকিস্তান সুপার লিগে (পিএসএল) খেলার জন্য সুযোগ পাবো।’

বিজ্ঞাপন

গতবার কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের বোলিং কোচ হিসেবে কাজ করেছেন রাজ্জাক। লাহোরে জন্ম নেওয়া এই তারকা যোগ করেন, ‘আমি ইতোমধ্যেই নির্বাচকদের আমার সিদ্ধান্তের কথা জানিয়েছি, তাদের আমার ইচ্ছের কথা জানিয়েছি। তারা আমাকে জানিয়েছে, আমার ফর্ম এবং পারফরম্যান্স যদি ভালো হয় তাহলে আমাকে পিএসএলের ড্রাফটে রাখবে। দুই পক্ষই রাজী, যদি আমার এই মৌসুমের ফর্ম ভালো হয়, তবে পরের পিএসএলে খেলব। এই মৌসুমে আমাকে লড়তে হবে অনেক তরুণ ক্রিকেটারের সঙ্গে। আমি নিজেকে নিয়ে বেশ আশাবাদী। আর সত্যি বলতে আমি আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আর স্বপ্ন দেখি না। ঘরোয়া ক্রিকেট নিয়েই ভাবছি। আর জাতীয় দলে তরুণদের জায়গা পাওয়াটা প্রাপ্য।’

ব্যাট-বলে পুরো বিশ্ব দাপিয়ে বেড়ালেও পাকিস্তানের জার্সিতে রাজ্জাকের ক্যারিয়ার খুব একটা বড় ছিল না। টি-টোয়েন্টি বিশ্বকাপের শিরোপা জেতাতে ২০০৯ সালে পাকিস্তানের হয়ে অসাধারণ পারফর্ম করেছিলেন। পাকিস্তানের জার্সিতে ২৬৫টি ওয়ানডে এবং ৪৬টি টেস্ট খেলেছেন তিনি। টেস্ট ক্রিকেট থেকে ২০০৬ সালে অবসরে যাওয়া এই তারকা টি-টোয়েন্টি খেলেছেন ৩২টি। ২০১১ সালে ওয়ানডে আর ২০১৩ সালে টি-টোয়েন্টি থেকে বিদায় নেন। প্রথম শ্রেণির ক্রিকেটে ১২৩টি আর লিস্ট ‘এ’ ক্রিকেটে ম্যাচ খেলেছেন ৩৩৭টি। সব ধরনের টি-টোয়েন্টিতে খেলেছেন ১৪১টি ম্যাচ।

তিনটি সেঞ্চুরি আর সাতটি হাফ-সেঞ্চুরি সহ টেস্টে ১ হাজার ৯৪৬ রানের পাশাপাশি বল হাতে উইকেট নিয়েছেন ১০০টি। ওয়ানডেতে ৫ হাজার ৮০ রান করার পাশাপাশি উইকেট নিয়েছেন ২৬৯টি। ওয়ানডেতে তার নামের পাশে আছে তিনটি সেঞ্চুরি আর ২৩টি হাফ-সেঞ্চুরি। টি-টোয়েন্টিতে একটি সেঞ্চুরি সহ আছে ৯টি হাফ-সেঞ্চুরি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন