বিজ্ঞাপন

যৌতুকের মিথ্যা মামলা করলে হবে জেল-জরিমানা

May 7, 2018 | 4:58 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ‘যৌতুক নিরোধ আইন, ২০১৮’ এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। নতুন খসড়ায় যৌতুক নিয়ে মিথ্যা মামলা করলে সর্বোচ্চ পাঁচ বছরের জেল এবং ৫০ হাজার টাকা জরিমানার বিধান রাখা হয়েছে। প্রস্তাবিত আইনের ৫ ধারায় এটি যুক্ত করা হয়েছে।

সোমবার (৭ মে) দুপুরে সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সভাকক্ষে অনুষ্ঠিত এক ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব শফিকুর রহমান এ কথা জানান। এর আগে সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে তার কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠক অনুষ্ঠিত হয়।

শফিকুর রহমান জানান, যৌতুক নিরোধ আইনটি আগে অর্ডিন্যান্স ছিল। ১৯৮০ সালে এটি হয়। পরে ১৯৮২, ৮৪ ও ১৯৮৬ সালে অর্ডিন্যান্সে কিছু সংশোধনী আনা হয়। আগে এই আইনের আওতায় শাস্তির বিধান থাকলেও আর্থিক দণ্ডের পরিমাণ নির্দিষ্ট করা ছিল না। এবার তা নির্দিষ্ট করা হয়েছে। ৫০ হাজার টাকার বেশি জরিমানা করা যাবে না। তবে আগের মতো সবোর্চ্চ ৫ বছর কারাদণ্ডের বিধান রাখা হয়েছে।

বিজ্ঞাপন

তিনি জানান, নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয় জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কমিশনের তিনটি সহযোগী সংগঠনের নির্বাচনে অংশ নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করে সদস্য পদে জিতেছে। এগুলো হলো কমিশন অন দ্য স্ট্যাটাস অব উইমেন, ইউনিসেফের তহবিল পরিচালনা পর্ষদ এবং উইমেন পরিচালনা পরিষদ।

সচিব জানান, বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন বা বিমসটেক সদস্যভুক্ত দেশগুলোর মধ্যে নৌ চলাচলের জন্য একটি চুক্তি করার উদ্যোগ নেওয়া হয়েছে। এজন্য ‘এগ্রিমেন্ট অন কোস্টাল শিপিং’ এর যে খসড়া সদস্য রাষ্ট্রগুলো তৈরি করেছে, তা অনুমোদন দিয়েছে মন্ত্রিপরিষদ।

এছাড়া আসন্ন রমজানে সরকারি ও আধা-সরকারি এবং স্বায়ত্বশাসিত ও আধা-স্বায়ত্বশসিত প্রতিষ্ঠানের জন্য নতুন অফিস সময়সূচি নির্ধারণ করা হয়েছে। নতুন সময়সূচি অনুযায়ী সকাল ৯টা থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত অফিস খোলা থাকবে। এর মধ্যে দুপুর সোয়া ১টা থেকে দেড়টা পর্যন্ত বিরতি থাকবে বলে জানান তিনি।

বিজ্ঞাপন

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কোটা সংস্কার প্রসঙ্গে সচিব বলেন, এই মুহূর্তে কোটা নিয়ে কোনো অগ্রগতি নেই। আমরা আনুষ্ঠানিকভাবে জনপ্রশাসন মন্ত্রণালয়ে চিঠি দিয়েছি- সর্বশেষ পরিস্থিতি জানাতে। আমরা এখনো উত্তর পাইনি। জনপ্রশাসন থেকে জানানোর পর আমরা কমিটি করব।

কার নেতৃত্বে এবং কত সদস্যের কমিটি হবে জানতে চাইলে তিনি বলেন, প্রধানমন্ত্রী এরই মধ্যে সংসদে বলে দিয়েছেন কেবিনেট সেক্রেটারির নেতৃত্বে কমিটি হবে। পাঁচ সদস্যের কমিটি হবে। কমিটি বসে কোটার বিষয়ে সিদ্ধান্ত নেবে। আর কোটা বিষয়ে যেকোনো ধরনের প্রজ্ঞাপন জনপ্রশাসন মন্ত্রনালয় জারি করবে।

শফিকুর রহমান জানান, গত ১৫-১৬ এপ্রিল প্রধানমন্ত্রী সৌদি আরবের ইর্স্টান প্রভিন্স শেল্ড-১ নামে সামরিক কুজকাওয়াজে অংশ নেন। এর মধ্য দিয়ে সৌদি আরবের সঙ্গে থাকা অর্থনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক যোগাযোগের বাইরে সামরিক যোগাযোগ তৈরি হয়েছে। প্রধানমন্ত্রী তার সফর সম্পর্কে মন্ত্রিপরিষদকে অবহিত করেছেন।

বে অব বেঙ্গল ইনিশিয়েটিভ ফর মাল্টিসেক্টরাল, টেকনিক্যাল অ্যান্ড ইকোনমিক কোঅপারেশন বা সংক্ষেপে বিমসটেক দক্ষিণ ও দক্ষিণ-পূর্ব এশিয়ায় কয়েকটি দেশকে নিয়ে গঠিত একটি আঞ্চলিক জোট। এর সদস্যরা হলো বাংলাদেশ, ভারত, মিয়ানমার, শ্রীলংকা, থাইল্যান্ড, ভুটান ও নেপাল।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/এটি

** দ্রুত খবর জানতে ও পেতে সারাবাংলার ফেসবুক পেজে লাইক দিয়ে রাখুন: Sarabangla/Facebook

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন