বিজ্ঞাপন

পাকিস্তানের দাবি সত্য নয়, বানোয়াট: পররাষ্ট্র মন্ত্রণালয়

April 20, 2023 | 6:58 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ১৯৭১ সালে মুক্তিযুদ্ধ চলাকালে পাকিস্তানের চালানো গণহত্যার ছবি নিয়ে গত মার্চে নিউইয়র্কে জাতিসংঘ সদরদফতরে চিত্র প্রদর্শনীর আয়োজন করে বাংলাদেশ মিশন। প্রদর্শনীটি নিয়ে পাকিস্তানের সংবাদমাধ্যমে প্রকাশিত মন্তব্য সম্পর্কে নিজেদের মতামত জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বৃহস্প‌তিবার (২০ এপ্রিল) পররাষ্ট্র মন্ত্রণাল‌য় এক বিবৃ‌তি‌তে বলেছে, নিউইয়র্কে জাতিসংঘ সদরদফতরে বাংলাদেশ মিশন কর্তৃক আয়োজিত ৭১-এর গণহত্যা বিষয়ক চিত্রপ্রদর্শনী প্রসঙ্গে পাকিস্তানের গণমাধ্যমে প্রকাশিত মন্তব্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের গোচরে এসেছে। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বক্তব্য হলো, জাতীয় গণহত্যা দিবস-২০২৩ উপলক্ষ্যে জাতিসংঘ সদরদফতরে বাংলাদেশ মিশন কর্তৃক আয়োজিত চিত্রপ্রদর্শনীটি জাতিসংঘ সদর দফতরের পূর্ণ সহযোগিতায় এবং প্রতিষ্ঠানটির সব নিয়ম মেনেই আয়োজন করা হয়েছে। নিয়ম না মেনে বা ইতিহাস বিকৃত করে প্রদর্শনী আয়োজন করায় জাতিসংঘে প্রদর্শনী বন্ধ করা হয়েছে এবং বিতর্কিত ছবিগুলো নামিয়ে ফেলা হ‌য়ে‌ছে বলে যে দাবি করা হয়েছে তা সত্য নয়। বরং তা নিতান্তই বানোয়াট।

বিবৃতিতে আরও বলা হয়, ১৯৭৪ সালে জাতিসংঘে বাংলাদেশের সদস্যপদ প্রাপ্তির পর এবারই প্রথম জাতিসংঘ সদরদপ্তরে ১৯৭১ সালে গণহত্যার শিকার শহীদদের সম্মানে এ ধরনের চিত্রপ্রদর্শনীর আয়োজন করা হয়। পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন বিভিন্ন দেশের রাষ্ট্রদূত, কূটনীতিক, প্রবাসী বাংলাদেশী ও বীর মুক্তিযোদ্ধাদের নিয়ে ২৯ মার্চ প্রদর্শনীটি ঘুরে দেখেন। তিন দিনব্যাপী চলা এ প্রদর্শনী ৭১-এর গণহত্যা বিষয়ে জাতিসংঘের সদস্যরাষ্ট্রগুলোর মধ্যে সচেতনতা সৃষ্টিতে ভূমিকা রাখবে বলে পররাষ্ট্র মন্ত্রণালয় বিশ্বাস করে।

ঐতিহাসিক এ আয়োজন সফল করতে সব ধরনের সহযোগিতা দেওয়ার জন্য বাংলাদেশ মিশন ঢাকাস্থ মুক্তিযুদ্ধ জাদুঘর এবং নিউ ইয়র্কস্থ জাতিসংঘ সদর দপ্তরের প্রতি আন্তরিকভাবে কৃতজ্ঞ। ৭১-এর গণহত্যার আন্তর্জাতিক স্বীকৃতি আদায়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নানামুখী প্রচেষ্টা অব্যাহত থাকবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/ জেআর/এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন