বিজ্ঞাপন

গরমে কাহিল প্রাণীকূল, পরিচর্যা বাড়িয়েছে চিড়িয়াখানা

April 20, 2023 | 11:59 pm

গোলাম সামদানী, স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: গ্রীষ্মের প্রচণ্ড দাবদাহে জনজীবনের পাশাপাশি বিপর্যস্ত হয়ে পড়েছে জাতীয় চিড়িয়াখানার পশুপাখিও। অসহনীয় গরমে হাঁসফাঁস করছে প্রাণীকূল। এই অবস্থায় কোনো কোনো প্রাণী অসুস্থ হয়ে পড়ছে। আবার কোনো কোনো পশুপাখি প্রচণ্ড তাপদাহে নিয়মিত খাদ্য গ্রহণ করছে না। এমন অবস্থায় বেশির ভাগ প্রাণী অলস হয়ে শেডের ভেতর ঘুমাচ্ছে, কিংবা পানিতে ভিজে গরম থেকে বাঁচার চেষ্টা করছে। রেকর্ড তাপদাহ থেকে বাঁচতে বেশিরভাগ পশুপাখি ছুটাছুটি করাও স্বাভাবিক সময়ের চেয়ে কমিয়ে দিয়েছে। বুধবার (১৯ এপ্রিল) সরেজমিনে রাজধানীর মিরপুরে জাতীয় চিড়িয়াখানা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

বিজ্ঞাপন

চিড়িয়াখানা পশুপাখির বিভিন্ন শেডে গিয়ে দেখা যায়, কর্মীরা প্রাণীগুলোর গায়ে পানি ছিটাচ্ছে। আবার কোনো কোনো প্রাণীকে গোসল করাতে ব্যস্ত। হাতি, লামা ও জিরাফের গায়ে পাইপ দিয়ে পানি ঢালা হচ্ছে। বাঘ, বানর, উল্লুক, গণ্ডার ও জলহস্তি খাচার ভেতরে লেক ও পানির চৌবাচ্চায় নেমে আছে। এছাড়াও হরিণে শেডে গিয়ে দেখা যায়, সেখানে শত শত হরিণ থাকলেও কেউ ছুটাছুটি করছে না। তারা গাছের ছায়ায় বসে বিশ্রাম নিচ্ছে।

বিজ্ঞাপন

এদিকে, প্রচণ্ড তাপদাহ থেকে চিড়িয়াখানার পশুগুলোকে বাঁচাতে নেওয়া হচ্ছে বাড়তি পরিচর্যা। গ্রীষ্মের তাপদাহে থেকে বাঁচাতে ও পানিশূন্যতা যাতে সৃষ্টি না হয় সেজন্য প্রাণীদের নিয়মিত তরল খাবার এবং স্যালাইন দেওয়া হচ্ছে। এছাড়া দিনে একাধিকবার গোসল ও খাওয়ার পানি বদল করে দেওয়া হচ্ছে। পাশাপাশি পরিবর্তন আনা হয়েছে পশুপাখির খাবারের তালিকাও। গরমে যাতে পশুপাখির রোগবালাই ছড়িযে না পড়ে সেজন্য বাঘ, সিংহ, হরিণ ও ভাল্লুকের খাঁচার পানিও পরিবর্তন করা হচ্ছে।

এ ব্যাপারে জাতীয় চিড়িয়াখানার পরিচালক ডা. মোহাম্মদ রফিকুল ইসলাম তালুকদার সারাবাংলাকে বলেন, ‘বর্তমানে প্রচণ্ড তাপদাহ চলছে, এই অবস্থায় প্রাণীগুলো যাতে সুস্থ থাকে সেজন্য নিয়মিত গোসল করাচ্ছি, পর্যাপ্ত পানি সরবরাহ করছি। এছাড়া ভিমামিন ও মিনারেল সরবরাহ করা হচ্ছে। পাশাপাশি বিভিন্ন ধরনের প্রতিরোধমূলক ভ্যাকসিন দেওয়া হচ্ছে।’

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘প্রচণ্ড গরমের কারণে প্রাণীগুলোর কিছুটা কষ্ট হচ্ছে। এই এই অবস্থা থেকে নিরাপদ রাখতে আমরা পশুপাখির প্রতি যত্ন বাড়িয়ে দিয়েছি। কোনো কোনো প্রাণী গরমে কিছুটা হাঁপায়; তখন আমরা তাদের বেশি করে পানি দিযে গোসল করাচ্ছি। গরমের কারণে বড়ধরনের কোনো প্রাণী অসুস্থ হয়েছে- এমন ঘটনা ঘটেনি। তবে মাঝে একটা সিংহ কিছুটা অসুস্থ হযে পড়েছিল। তার মুখ থেকে কিছুটা রক্ত বের হয়েছিল। এটা গরমের কারণে হতে পারে। আবার ওইদিন তাকে যে খাবার দেওয়া হয়েছিল সেখানে একটা নরম হাড় ছিল; সেটা খাওয়ার সময় হাড়ের খোঁচা লেগেও হতে পারে। যাই হোক সিংহটি বর্তমানে সুস্থ আছে।’

ছবি: সুমিত আহমেদ, স্টাফ ফটো করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

সারাবাংলা/জিএস/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন