বিজ্ঞাপন

অ্যাশেজের আগে স্মিথ-লাবুশেনদের ব্রডের হুমকি

April 23, 2023 | 1:31 pm

স্পোর্টস ডেস্ক

আগামী ১৬ জুন থেকে মাঠে গড়াতে যাচ্ছে ‘দ্যা অ্যাশেজ’। ঠিক সে সময়ই বয়স ৩৭-এ পড়তে যাচ্ছে স্টুয়ার্ট ব্রডের। এই বয়সেই নতুন এক অস্ত্র রপ্ত করেছেন ইংলিশ এই পেসার। আর সেই অস্ত্রের দক্ষতা দিয়ে ভয় ধরাতে চান অস্ট্রেলিয়ার সেরা দুই ব্যাটার স্টিভ স্মিথ এবং মার্নাস লাবুশেনের মনে। ইংলিশ পেস বোলিং গ্রেট নিজের তূণে যোগ করেছেন নতুন ধরনের একটি আউট সুইঙ্গার।

বিজ্ঞাপন

ইংলিশ কাউন্টি চ্যাম্পিয়নশিপে এবার এই আউট সুইঙ্গারের প্রয়োগ বেশ ভালোভাবেই করেছেন ব্রড। নটিংহ্যামশায়ারের হয়ে দুই ম্যাচেই এই ডেলিভারিতে ব্যাটারদের বেশ ভুগিয়েছেন তিনি। কাউন্টি দলের বোলিং কোচ কেভিন শাইনের সঙ্গে মিলে এটি নিয়ে কাজ করেছেন ব্রড। এই ডেলিভারির জন্য বোলিং অ্যাকশনেও সামান্য পরিবর্তন এনেছেন টেস্ট ইতিহাসের দ্বিতীয় সফলতম পেসার (৫৭৬ উইকেট)।

কাউন্টি চ্যাম্পিয়নশিপের প্রথম রাউন্ডে ব্রডের এই বোলিংয়ে সম্পূর্ণ পরাস্ত হয়েছেন অজি ব্যাটার ক্যামেরুব ব্যানক্রাফট। আর চলতি রাউন্ডে লর্ডসে মিডলসেক্সের বিপক্ষেও প্রথম ইনিংসে ৪ উইকেট নেওয়ার পথে এই ডেলিভারি যে তিনি রপ্ত করে ফেলেছেন তা দেখিয়েছেন।

অবশ্য নিজের নতুন এই অস্ত্রে যে ধার দিচ্ছেন ব্রড তা মূলত আসন্ন অ্যাশেজের জন্য। নিজেই সে কথা জানিয়েছেন ব্রড। ‘সতি বলতে, এটি সাজানো হয়েছে মার্নাস লাবুশেন ও স্টিভ স্মিথের জন্য। তাদের ব্যাটের বাইরের কানায় বল ছোঁয়ানোর চেষ্টা করার জন্য নতুন কিছু করার পথ খুঁজছিলাম আমি। সে কারণেই এটা বের করেছি।’

বিজ্ঞাপন

ব্রড আরও বলেন, ‘আমার স্টক ডেলিভারি সবসময়ই থাকবে ‘উবল’ সিম ডেলিভারি, যেটি অফ স্টাম্পে চট করে ঢুকে পড়বে। কারণ এটিই আমার সবচেয়ে বিপজ্জনক ডেলিভারি। তবে ওদের (লাবুশেন-স্মিথ) জন্য বল বাইরের দিকে সুইং করিয়ে ওদেরকে বাইরে টেনে আনাও গুরুত্বপূর্ণ। অ্যাকশনের এই ছোট্ট পরিবর্তন মূলত তাই পরিকল্পিত ওদের দুজনের জন্যই। আজকে যেভাবে বল বাইরে সুইং করাতে পেরেছি, তা দেখাটা ছিল দারুণ।’

এখন পর্যন্ত অ্যাশেজে মোট ৩৫টি টেস্ট খেলে ১৩১টি উইকেট নিয়েছেন ব্রড। অন্যদিকে ইংল্যান্ডের বিপক্ষে ৩২ টেস্টে ১১ সেঞ্চুরিতে ৩ হাজার ৪৪ রান তার ৫৯.৬৮ গড়ে। ইংল্যান্ডের সুইঙ্গিং কন্ডিশনেও তার ব্যাট সমান উজ্জ্বল। সেখানে ১৬ টেস্টে তার সেঞ্চুরি ৬টি, ব্যাটিং গড় ৫৯.৫৫।

অন্যদিকে লাবুশেন খুব বেশিদিন টেস্ট না খেললেও গেল অ্যাশেজে দুর্দান্ত ছিলেন, স্টিম স্মিথের বদলি হিসেবে মাঠে নামার পর আর পেছনে ফিরে দেখতে হয়নি তাকে। নিজেকে প্রমাণ করে উঠে বসেছেন টেস্ট র‍্যাংকিংয়ের শীর্ষে। ইংল্যান্ডে ৪ টেস্ট খেলে তার ব্যাটিং গড় ৫০.৪২।

বিজ্ঞাপন

আগামী অ্যাশেজ শুরু হবে ১৬ জুন এজবাস্টন টেস্ট দিয়ে।

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন