বিজ্ঞাপন

ক্যাম্প ন্যু সংস্করণে ১.৫ বিলিয়ন ইউরো বিনিয়োগ পেল বার্সা

April 25, 2023 | 12:58 pm

স্পোর্টস ডেস্ক

রিয়াল মাদ্রিদ প্রায় ১ বিলিয়ন ইউরোর খরচ করে এস্তাদিও সান্তিয়াগো বার্নাব্যুর সংস্করের কাজ করছে। আগামী ২০২৩ সালে ডিসেম্বরেই আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে স্টেডিয়ামটি। এবার রিয়ালের দেখানো পথে হাটছে চিরপ্রতিদ্বন্দ্বী বার্সেলোনাও। ঘরের মাঠ ক্যাম্প ন্যু’র সংস্করণের কাজে হাত দিচ্ছে বার্সা। আর সেই লক্ষ্যে প্রায় ১.৫ বিলিয়ন ইউরোর বিনিয়োগও পেয়েছে ক্লাবটি।

বিজ্ঞাপন

সোমবার (২৪ এপ্রিল) এক বিবৃতিতে ক্লাবের স্টেডিয়ামের সংস্করণের অর্থের বিনিয়োগ পেয়েছে বলে জানায় ক্লাবটি। সেই সঙ্গে জানানো হয় আগামী ১ জুন শুরু হবে স্টেডিয়ামের সংস্করণের কাজ।

২০টি ভিন্ন ভিন্ন বিনিয়োগকারী বার্সেলোনার এই স্টেডিয়াম সংস্করণের কাজে বিনিয়োগ করতে চলেছে। যাদের অর্থ আগামী ৫ থেকে ২৪ বছরের মধ্যে পরিশোধ করবে বার্সেলনা। ক্যাম্প ন্যুর কাজ শেষ হওয়ার পর থেকেই এই অর্থ পরিশোধের সময়সীমা শুরু হবে।

কেবল স্টেডিয়ামই নয়, সেই সঙ্গে ক্লাবের অন্যান্য সুযোগ সুবিধারও সংস্করণ করতে চলেছে বার্সা। যার মধে আছে ৪২০ মিলিয়ন ইউরো খরচ করে পালাও ব্লাগ্রানা অর্থায় বাস্কেট বল এবং হ্যান্ডবল দলের স্টেডিয়ামের সংস্করণ। আছে ২০ মিলিয়ন ইউরো খরচে ইয়োহান ক্রুইফ স্টেডিয়াম অর্থাৎ বার্সেলোনা নারী দলের স্টেডিয়ামেরও সংস্করণের কাজ হবে।

বিজ্ঞাপন

ক্লাবের পক্ষ থেকে জানানো হয়েছে, আগামী ২০২৬ সালের মধ্যে শেষ হবে ক্যাম্প ন্যুর সংস্করণের কাজ। এই সময়ে বার্সেলোনার প্রধান দল খেলবে শহরের অলিম্পিক স্টেডিয়ামে। তবে ২০২৪/২৫ মৌসুমেই ক্যাম্প ন্যুতে ফিরবে বার্সা। কিন্তু তখনও পুরোপুরি শেষ হবে না স্টেডিয়ামের কাজ।

তবে ক্লাবের অর্থনৈতিক দুর্দশার ভেতর স্টেডিয়ামের কাজে হাত দেওয়ায় বেশ সমালোচনার মুখেও পড়তে হয়েছে বোর্ডকে। কেননা ২০২০/২১ মৌসুমেই ৪৮১ মিলিয়ন ইউরোর ক্ষতি গুনতে হয়েছে ক্লাবকে। আর অর্থনৈতিক দুর্দশার কারণেই ক্লাবের সর্বকালের সেরা খেলোয়াড় লিওনেল মেসিকেও ছেড়ে দিতে বাধ্য হয়েছে বার্সা।

এমন দুর্দশা থেকে বেরিয়ে আসতে চলতি মৌসুমের শুরুতে ৭৫০ মিলিয়ন ইউরোর বিনিময়ে ক্লাবের টিভি স্বত্ব আগামী ২৫ বছরের জন্য বিক্রি করেছে বার্সা। সেই সঙ্গে বার্সা স্টুডিওর ৪৯ শতাংশও ২৫ বছরের জন্য বিক্রি করেছে ক্লাবটি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন