বিজ্ঞাপন

শহিদ মিনারে সর্বস্তরের মানুষের ভালোবাসায় সিক্ত পঙ্কজ ভট্টাচার্য

April 25, 2023 | 9:08 pm

ঢাবি প্রতিনিধি

ঢাকা: কেন্দ্রীয় শহিদ মিনারে সর্বস্তরের মানুষের ভালোবাসায় সিক্ত হয়েছেন ঐক্য ন্যাপের সভাপতি ও বাংলাদেশের মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক পঙ্কজ ভট্টাচার্য।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৫ এপ্রিল) বিকেলে শমরিতা হাসপাতালের মর্গ থেকে পঙ্কজ ভট্টাচার্যের মরদেহ শহিদ মিনার চত্বরে নেওয়া হয়। সেখানে তার মরদেহে শ্রদ্ধা নিবেদন করে বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক ও সামাজিক সংগঠন।

বিকেল ৪টার দিকে রাজধানীর শমরিতা হাসপাতালের হিমঘর থেকে তার মরদেহ কেন্দ্রীয় শহিদ মিনারে নিয়ে আসেন তার পরিবার ও ঐক্য ন্যাপের শীর্ষ নেতারা। এ সময় ‘ত্যাগী জননেতা, ঐক্য ন্যাপ সভাপতি বীর মুক্তিযোদ্ধা পঙ্কজ ভট্টাচার্যের প্রয়াণে জাতির শ্রদ্ধাঞ্জলি’ শীর্ষক শ্রদ্ধা নিবেদনের আয়োজন করা হয়।

ন্যাপের সাধারণ সম্পাদক আয়োজনের সঞ্চালনা করেন। এ সময় তিনি বলেন, ‘উনার যে স্বপ্ন, যে আদর্শ, তা যেন আমরা বাস্তবায়ন করতে পারি; সেজন্য আপনারা আমাদের পাশে থাকবেন। আমরাও আপনাদের পাশে থাকব। উনার আদর্শের জয় অবশ্যই হবে।’

বিজ্ঞাপন

ঐক্য ন্যাপের আয়োজনে এই শ্রদ্ধা নিবেদন পর্ব চলে সন্ধ্যা ৬টা পর্যন্ত। পরে তার মরদেহ নিয়ে যাওয়া হয় পোস্তগলার মহাশ্মশানে।

এর আগে, বীর মুক্তিযোদ্ধা পঙ্কজ ভট্টাচার্যের মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে নিয়ে আসার পর ঢাকা জেলা প্রশাসন তাকে রাষ্ট্রীয় সম্মান (গার্ড অব অনার) প্রদান করে। এতে নেতৃত্ব দেন ঢাকা জেলা প্রশাসনের অতিরিক্ত ম্যাজিস্ট্রেট হেদায়েতুল ইসলাম।

এ সময় ডিএমপির চৌকস দলের বিউগলে তোলা করুণ সুরে অশ্রুসিক্ত হয়ে ওঠে নিহতের স্বজন ও রাজনৈতিক সহযোদ্ধাসহ অনেকেরই।

বিজ্ঞাপন

গার্ড অব অনার দেওয়ার আগে প্রথমে ঐক্য ন্যাপ ও পরে জাতীয় পতাকায় মুড়ে দেওয়া হয় পঙ্কজ ভট্টাচার্যের মরদেহ। তাকে ফুলেল শ্রদ্ধা নিবেদনের জন্য কেন্দ্রীয় শহিদ মিনার প্রাঙ্গণে উপস্থিত হন আওয়ামী লীগ ও সিপিবিসহ বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা।

বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করেন আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ।

তিনি বলেন, ‘পঙ্কজ ভট্টাচার্য সারাজীবন মেহনতী ও দরিদ্র মানুষের তরে কথা বলেছেন। তার মৃত্যুতে সত্যিকার অর্থেই একটি শূন্যতা তৈরি হয়েছে। পঙ্কজ ভট্টাচার্যে জীবন থেকে অনেক কিছু শেখার আছে আজকের রাজনীতিবিদদের।’

রাজনীতিবিদদের মধ্যে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন, আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও নৌপরিবহন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী, প্রেসিডিয়াম সদস্য মোস্তফা জালাল মহিউদ্দিন, সাংগঠনিক সম্পাদক সুজিত রায় নন্দী, সংস্কৃতিবিষয়ক সম্পাদক অসীম কুমার উকিল, সিপিবির সাবেক সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম, সাধারণ সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, বাংলাদেশ সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক দিলীপ বড়ুয়া উপস্থিত থেকে শ্রদ্ধা জানান।

বিজ্ঞাপন

এ ছাড়াও শ্রদ্ধা জানান সামাজিক ও সাংস্কৃতিক ব্যক্তিত্বরা। এর মধ্যে বাংলাদেশ মহিলা পরিষদের সভাপতি ফওজিয়া মোসলেম, নাট্যব্যক্তিত্ব ও বিশ্ব আইটিআইয়ের সাম্মানিক সভাপতি রামেন্দু মজুমদার, জাতীয় কবিতা পরিষদের সভাপতি অধ্যাপক মুহাম্মদ সামাদ, নাট্যব্যক্তিত্ব মামুনুর রশীদ প্রমুখ উপস্থিত ছিলেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়সহ বেশকিছু শিক্ষাপ্রতিষ্ঠানের পক্ষ থেকেও পঙ্কজ ভট্টাচার্যের মরদেহে শ্রদ্ধা নিবেদন করা হয়।

সারাবাংলা/আরআইআর/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন