বিজ্ঞাপন

‘অভিজ্ঞ’ আল হিলাল বনাম ‘তরুণ’ উরাওয়া রেডসের এশিয়া সেরার লড়াই

April 28, 2023 | 4:11 pm

সাইফুল আলম তালুকদার

ঢাকা: শনিবার (২৯ এপ্রিল) রাতে অনুষ্ঠিত হতে যাচ্ছে এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল, যেখানে খেলবে সৌদি আরবের আল হিলাল এবং জাপানের উরাওয়া রেড ডায়মন্ডস ক্লাব। প্রথম লেগ অনুষ্ঠিত হবে আল হিলালের ৬৮, ৭৫২ দর্শক আসনবিশিষ্ট রিয়াদে অবস্থিত কিং ফাহাদ‌ স্টেডিয়ামে। আর দ্বিতীয় লেগটি অনুষ্ঠিত হবে প্রথম লেগের এক সপ্তাহ পরে ৬ই‌ মে জাপানের উরাওয়া রেডের সাইতামা স্টেডিয়ামে।‌‌ ৬৩, ৭০০ আসনবিশিষ্ট এই স্টেডিয়ামে ২০০২ সালের বিশ্বকাপ অনুষ্ঠিত হয়েছিল।

বিজ্ঞাপন

আল হিলাল বর্তমানে সৌদি প্রো-লিগে ২৫ ম্যাচে ৪৯ পয়েন্ট নিয়ে চতুর্থ স্থানে রয়েছে। যদিও শেষ দুটি ম্যাচে তারা সৌদি প্রো-লিগে প্রথম ও দ্বিতীয় স্থানে থাকা আল ইত্তিহাদ ও আল নাসেরকে ১-০ এবং ২-০ গোলে হারিয়েছে যথাক্রমে কিং কাপ এবং লীগ ম্যাচে। তারা এশিয়ান চ্যাম্পিয়ন্স লীগ জিতেছে সর্বোচ্চ চারবার, যার মধ্যে সর্বশেষটি জিতেছে ২০২১ সালে। উল্লেখ্য, আল হিলাল সর্বমোট আটবার এই টুর্নামেন্টের ফাইনালে খেলেছে, যেটি অনুষ্ঠিত হয়ে আসছে ১৯৬৭ সাল থেকে।

অন্যদিকে জাপানের উরাওয়া রেড ডায়মন্ডসও তাদের দেশের লীগ টেবিলের চতুর্থ স্থানে রয়েছে, যদিও তাদের ম্যাচ হয়েছে মাত্র ৯টি। লীগ কাপ ও‌ লিগের সর্বশেষ পাঁচটি ম্যাচের মধ্যে তারা চারটিতে ড্র করেছে এবং জয় পেয়েছে মাত্র একটিতে।‌‌

উরাওয়া এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগ জিতেছে দুইবার।‌‌ তবে এবারের ফাইনালটি নিয়ে উরাওয়া এবং আল হিলালের মধ্যে চ্যাম্পিয়ন্স লিগ ফাইনালের লড়াই হবে তৃতীয়বারের মতো। ২০১৭ সালে জিতেছিল উরাওয়া আর ২০২১ সালে জিতেছিল আল হিলাল। অর্থাৎ, এবারের লড়াইয়ে কে জিতবে এই নিয়ে দুই শিবিরে বিরাজ করছে টানটান উত্তেজনা। এই দুই দলের মুখোমুখি সর্বশেষ চারটি লড়াইয়ে আল হিলাল এগিয়ে রয়েছে ২-১ ব্যবধানে আর আরেকটি ম্যাচ হয় ড্র।

বিজ্ঞাপন

আল হিলাল দলে বেশ কয়েকজন খেলোয়াড় রয়েছেন যারা সৌদি জাতীয় দলের হয়ে নিয়মিত খেলছেন। মোহাম্মদ আল ব্রেক খেলেন রাইট ব্যাক পজিশনে, লেফট ব্যাকে আছেন ইয়াসির আল-শাহরানী (এখন পর্যন্ত সৌদিদের হয়ে ৭৩টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন), ২৩ বছরের তরুণ তুর্কি সৌদ আবদুলহামিদ খেলতে পারেন রাইট এবং লেফট ব্যাক হিসেবেও (বিশ্বকাপে সৌদিদের হয়ে রাইট ব্যাকে খেললেও আল-শাহরানী ইনজুরিতে পড়লে তখন তিনি লেফটব্যাক হিসেবেও খেলেন), ৩৩ বছরের আলী আল-বুলাইহি রয়েছেন সেন্টার ব্যাকে, ডিফেন্সিভ মিডফিল্ডে খেলছেন মোহাম্মদ কান্নো (তিনি ২০২২ বিশ্বকাপে সৌদিদের হয়ে প্রতি ম্যাচের প্রতিটি মিনিট খেলেছিলেন), মধ্য মাঠে আছেন ৩৩ বছরের সালমান আল ফারাজ (যিনি জাতীয় দলের হয়ে এ পর্যন্ত ৭১টি ম্যাচ খেলেছেন), এবং গত বিশ্বকাপ মাতানো সালেম আল-দাওসারী (এ অবধি ৭৩টি আন্তর্জাতিক খেলেছেন সৌদিদের হয়ে)‌‌‌‌‌ রয়েছেন লেফট উইং পজিশনে।

আল হিলালের বিদেশিদের মধ্যে রয়েছেন, দক্ষিণ কোরিয়ান সেন্টার ব্যাক জ্যাং হিউন-সু (যিনি ৫৮টি আন্তর্জাতিক ম্যাচ খেলেছেন)। কলম্বিয়ার ডিফেন্সিভ মিডফিল্ডার, গুস্তাভো কুয়েলার খেলেছেন ২৪টি আন্তর্জাতিক ম্যাচ। আর্জেন্টিনার উইঙ্গার লুসিয়ানো ভিয়েত্তো, যিনি এর আগে খেলেছেন ভিয়ারিয়াল, অ্যাটলেটিকো মাদ্রিদ, সেভিয়া, ভ্যালেন্সিয়া, ফুলহ্যাম, স্পোর্টিং পর্তুগালের মতো বিখ্যাত ক্লাবে। স্ট্রাইকিং পজিশনে রয়েছেন নাইজেরিয়ার ৩৩ বছর বয়সী, ওডিওন ইঝালো,‌‌ যিনি এখন পর্যন্ত আল হিলালের হয়ে ৩৫ ম্যাচে ৩০টি গোল করেছেন। আর দ্বিতীয় স্ট্রাইকার হিসেবে রয়েছেন মালির মুসা মারেগা।

মজার ব্যাপার হলো, সৌদিদের হয়ে বিশ্বকাপে দারুণ খেলা গোলরক্ষক, মোহাম্মদ আল-ওয়াইস কিন্তু আল-হিলালে খেলছেন বদলি গোলরক্ষক হিসেবে। দল হিসেবে আল হিলাল যথেষ্ট অভিজ্ঞতাসম্পন্ন এবং সর্বশেষ এশিয়ান চ্যাম্পিয়ন্স লিগের চ্যাম্পিয়নও বটে।

বিজ্ঞাপন

তবুও দেখে নেওয়া যাক উরাওয়া দলে কোন কোন আন্তর্জাতিক খেলোয়াড় রয়েছেন। রাইট ব্যাকে আছেন দলের অধিনায়ক, জাপানের ৩৩ বছর বয়সী খেলোয়াড় হিরোকি সাকাই, যিনি ৭৪টি আন্তর্জাতিক ম্যাচ খেলার পাশাপাশি জার্মানির হ্যানোভার-৯৬ এবং ফ্রান্সের মার্সেইতেও ক্লাব ফুটবল খেলেছেন। বিদেশিদের মধ্যে রয়েছেন সুইডেনের হয়ে এখন পর্যন্ত তিনটি আন্তর্জাতিক ম্যাচ খেলা, জেনস ডেভিড কার্লসন, খেলেন উইঙ্গার পজিশনে।

উরাওয়ার‌ অল্প কয়েকজন খেলোয়াড় বাদে তাদের দলের অধিকাংশ খেলোয়াড়ই বেশ তরুণ। তাই সব কিছু মিলিয়ে বলা যায় উরাওয়া রেডসের চেয়ে আল হিলাল এগিয়ে রয়েছে। এখন শুধু অপেক্ষার পালা মাঠের লড়াইয়ে কে জিতবে।‌‌

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন