বিজ্ঞাপন

ছুটছে হায়দরাবাদ, উড়ছেন সাকিব

May 8, 2018 | 10:51 am

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) পয়েন্ট টেবিলে সবার ওপরে আছে সানরাইজার্স হায়দরাবাদ। আর এই দলের জয়ের সঙ্গে ছুটে চলেছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। আইপিএলের ৩৯তম ম্যাচেও দুর্দান্ত পারফরম্যান্সে দলের জয়ে কৃতিত্ব রাখেন বাংলাদেশের এই অলরাউন্ডার। এখন সমালোচনা চলছে ব্যাটে-বলে জ্বলে ওঠা সাকিবের ম্যাচসেরা না হওয়া নিয়ে।

শুরুতে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে সবকটি উইকেট হারিয়ে সাকিবদের হায়দরাবাদের সংগ্রহ দাঁড়ায় ১৪৬ রান। দলের পক্ষে সর্বোচ্চ উইলিয়ামসন ৫৬ রান করেন, সাকিব করেন ৩৫ রান। জবাবে জয়ের লক্ষ্যে মাঠে নেমে নির্ধারিত ওভারে ৬ উইকেট হারিয়ে ১৪১ রান তুলে ৫ রানে হারে রয়েল চ্যালেঞ্জার বেঙ্গালুরু।

ঘরের মাঠে শুরুটা খুব একটা ভালো হয়নি হায়দরাবাদের। ৮.২ ওভারে দলীয় ৪৮ রানে ৩ উইকেট হারায় স্বাগতিকরা। এরপর মাঠে নেমে অধিনায়ক কেন উইলিয়ামসনের সঙ্গে জুটি গড়েন সাকিব। দুজনের জুটিতে আসে ৬৪ রান।

বিজ্ঞাপন

দলীয় ১১২ রানে ইনিংস সর্বোচ্চ ৫৬ রান করে ফিরে যান উইলিয়ামসন। ৩৯ বলে ৫ বাউন্ডারি এবং ২ ছক্কায় ৫৬ রানের এই ইনিংস খেলেন তিনি। এরপর দলীয় ১২৪ রানে সাজঘরে ফেরেন সাকিব। তবে এর আগেই ৩২ বলে ৫ বাউন্ডারিতে ৩৫ রানের দারুণ এক ইনিংস উপহার দেন বাংলাদেশ সেরা এই অলরাউন্ডার। শেষদিকে আর কোনো ব্যাটসম্যানই দুই অঙ্কে পৌঁছাতে না পারায় দলীয় সংগ্রহ গিয়ে থামে ১৪৬ রানে।

বেঙ্গালুরুর টিম সাউদি এবং মোহাম্মেদ সিরাজ ৩টি করে উইকেট নেন। উমেশ যাদভ ও যুজভেন্দ্র চাহাল ১টি করে উইকেট নেন।

বিজ্ঞাপন

জবাবে জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুটা দারুণ ছিল বেঙ্গালুরুর। তবে সফরকারীদের বিপক্ষে প্রথম আঘাত হানেন সাকিব। দলীয় ২৪ রানে ২০ রান করা পার্থিভ প্যাটেলকে এলবিডব্লিউতে ফেরান সাকিব। এরপর দলীয় ৬০ রানে আরেক ওপেনার মানান ভোহরাকে বোল্ড করে ফেরান সন্দ্বীপ শর্মা। এরপর আবারো উইকেট শিকারে যোগ দেন সাকিব। অধিনায়ক বিরাট কোহলি যখন ব্যাট হাতে উড়ছিলেন, ঠিক তখনই সাকিবের বলে ইউসুফ পাঠানের হাতে ক্যাচ দিয়ে ফিরতে হয় তাকে। তাতেই অবশ্য হায়দরাবাদের জয়ের আশা অনেকটা বেড়ে যায়। এরপর বাকি কাজটা করেন রশিদ খান। দলীয় ৮০ রানে এবি ডি ভিলিয়ার্সকে মাত্র ৫ রানে ফেরান এই অলরাউন্ডার।

এরপর মঈন আলী ১০ রান করে ফিরে গেলেও শেষদিকে ম্যাচের উত্তেজনা বেড়ে যায়। ব্যাট হাতে চড়াও হন নিউজিল্যান্ডের কলিন ডি গ্র্যান্ডহোম। তাকে সঙ্গ দেন মনদীপ সিং। তবে শেষদিকে ভুবনেশ্বর কুমারের বোলিং নিয়ন্ত্রণে শেষ বলে আউট হন ২৯ বলে ১ চার ও ২ ছক্কায় ৩৩ রান করা গ্র্যান্ডহোম। আর তাতেই শেষ বলেই ৫ রানের জয় পায় সাকিবদের হায়দরাবাদ।

হায়দরাবাদের হয়ে সাকিব সর্বোচ্চ ২টি উইকেট নেন। সন্দ্বীপ শর্মা, ভুবনেশ্বর কুমার, রশিদ খান ও সিদ্ধার্থ কউল ১টি করে উইকেট নেন।

এ নিয়ে আইপিএল ক্যারিয়ারে মাত্র দ্বিতীয়বার এক ম্যাচে ২ উইকেট ও ৩০+ রান করলেন সাকিব। চলতি মৌসুমে ১০ ম্যাচে তার সংগ্রহে আছে বল হাতে ১০টি উইকেট এবং ব্যাট হাতে ১৫৮ রান।

বিজ্ঞাপন

এই জয়ে ১০ ম্যাচে ১৬ পয়েন্ট নিয়ে পয়েন্ট তালিকার শীর্ষে থাকলো সানরাইজার্স হায়দরাবাদ। সমান ম্যাচে ৩ জয়ে ৬ পয়ন্ট সংগ্রহে তালিকার ৬ নম্বরে আছে রয়েল চ্যালেঞ্জার বেঙ্গালুরু। ১৪ পয়েন্ট নিয়ে তালিকার দুইয়ে আছে চেন্নাই সুপার কিংস।

সারাবাংলা/এসএন/ এএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন