বিজ্ঞাপন

মে দিবস: চট্টগ্রাম যেন মিছিলের শহর

May 1, 2023 | 6:18 pm

স্টাফ করেসপন্ডেন্ট

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রামে মিছিল-শোভাযাত্রা, সমাবেশ- সাংস্কৃতিক আয়োজনের মধ্যে দিয়ে মে দিবস পালন করেছে বিভিন্ন সংগঠন। দিবসটিকে কেন্দ্র করে লাল পতাকার মিছিলের শহরে পরিণত হয়েছিল বন্দরনগরী। শ্রমিক শ্রেণির ন্যায্য অধিকার আদায়ের শপথের কথা উঠে এসেছে এসব আয়োজনে।

বিজ্ঞাপন

সোমবার (১ মে) সকাল থেকে বিভিন্ন রাজনৈতিক, শ্রমিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি নিয়ে মাঠে নামে।

জাতীয় শ্রমিক লীগের চট্টগ্রাম মহানগর শাখা এবং বিভিন্ন সহযোগী শাখা সংগঠন নগরীতে মে দিবস উপলক্ষে মিছিল-সমাবেশ করেছে। জাতীয়তাবাদী শ্রমিকদল বিকেলে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। নগরীর নুর আহমদ সড়কে নাসিমন ভবনের দলীয় কার্যালয়ের সামনে থেকে বের হওয়া শোভাযাত্রায় নেতৃত্ব দেন বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান।

মে দিবস উপলক্ষে চট্টগ্রাম নগরীর মিউনিসিপ্যাল মডেল হাইস্কুল প্রাঙ্গণে অস্থায়ী কেন্দ্রীয় শহীদ মিনারে ফুল দিয়ে শ্রদ্ধা জানিয়েছেন বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শাহআলম। এ সময় দলটির চট্টগ্রামের নেতারা তার সঙ্গে ছিলেন।

বিজ্ঞাপন

পরে নগরীর হাজারী লেইনের দলীয় কার্যালয়ে সিপিবি চট্টগ্রাম জেলার উদ্যোগে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় সিপিবির কেন্দ্রীয় সভাপতি মোহাম্মদ শাহআলম বলেন, ‘মে দিবস পৃথিবীর সব মানুষকে জাগিয়ে তুলেছে। শ্রমিক শ্রেণিকে ঐক্যবদ্ধ করেছে। পৃথিবীতে শ্রেণি বৈষম্য আজ চূড়ান্ত আকার ধারণ করেছে। একুশ শতাব্দীতে সেটা আরও চূড়ান্ত পর্যায়ে চলে যাবে। পুঁজিবাদীরা দেশীয় অর্থনীতিসহ আন্তর্জাতিক অর্থনীতিকে সেদিকে নিয়ে যেতে প্রাণপণ চেষ্টা করছে।’

‘পাকিস্তান আমল থেকে আমরা মে দিবস পালন করে আসছি। তখন মে দিবসে ছুটি ছিল না। স্বাধীনতা অর্জনের পর আমরা মে দিবসে ছুটি পেয়েছি। আমরা উম্মুক্তভাবে মে দিবস পালন করছি। যদিও মে দিবসের মর্মার্থ এদেশের শ্রমিক ও কৃষকের যে মুক্তি সেটা আরও দূরে চলে গেছে। স্বাধীনতার আগে বাইশ পরিবারের বিরুদ্ধে আমরা লড়াই করেছিলাম। এখন এখানে ৩৪টি গ্রুপ দাঁড়িয়ে গেছে।’

বিজ্ঞাপন

শাহআলম আরও বলেন, ‘৯৬ হাজার কোটিপটি এখন বাংলাদেশে। দেশে ৯৫ শতাংশ ও ৫ শতাংশ মানুষের মধ্যে এখন লড়াই হচ্ছে। এই লড়াই আমাদের ঐক্যবদ্ধ হয়ে বেগবান করতে হবে। শ্রমিকের নূন্যতম মজুরি ২০ হাজার টাকা নির্ধারণ করতে হবে। অনেক প্রতিষ্ঠানে শ্রমিকদের আট ঘণ্টার বেশি কাজ করানো হয়। বাড়তি কাজ বা ওভারটাইম করালে মজুরির দ্বিগুণ টাকা মালিকপক্ষকে পরিশোধ করতে হবে।’

জেলা সিপিবির সভাপতি অশোক সাহার সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জাহাঙ্গীরের সঞ্চালনায় সভায় আরও বক্তব্য দেন প্রদীপ ভট্টাচার্য, ফরিদুল ইসলাম, অমিতাভ সেন, শ্যামল লোধ, হোটেল শ্রমিক মো. শাহজাহান ও যুবনেতা অভিজিৎ বড়ুয়া।

মে দিবসে লাল পতাকা মিছিল করেছে বাংলাদেশ ট্রেড ইউনিয়ন কেন্দ্র, চট্টগ্রাম জেলা। নগরীর নতুন রেলস্টেশন থেকে নিউমার্কেটসংলগ্ন জিপিও মোড় পর্যন্ত এই মিছিল অনুষ্ঠিত হয়।

বিজ্ঞাপন

এর পর সংক্ষিপ্ত সমাবেশে ট্রেড ইউনিয়ন, চট্টগ্রাম জেলার সভাপতি মৃণাল চৌধুরীর সভাপতিত্বে ও আইনবিষয়ক সম্পাদক নুরুচ্ছাফা ভূইয়ার সভাপতিত্বে বক্তব্য দেন জেলা কমিটির সাধারণ সম্পাদক মছিউদ্দৌলাহ, সাংগঠনিক সম্পাদক রাহাত উল্লাহ জাহিদ, নাভানা ব্যাটারি শ্রমিক ইউনিয়নের সভাপতি আবু তাহের ও চট্টগ্রাম ইউরিয়া সার কারখানার শ্রমিক আবদুস সালাম বাবু।

এদিকে ট্রেড ইউনিয়নের আরেক অংশ নগরীর মিউনিসিপ্যাল মডেল হাইস্কুলের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রা বের করে। পুরাতন রেলস্টেশনে গিয়ে তারা সমাবেশ করে।

সমাবেশে শ্রমিক নেতারা বলেন, শ্রমজীবী মানুষের অধিকার আদায়ের জন্য শ্রমিকদের আত্মত্যাগকে স্মরণ করতে প্রতিবছর মে দিবস পালন করা হয়ে থাকে। মে দিবস পালন করা হলেও শ্রমিকদের নায্য অধিকার এখনো দেশে প্রতিষ্ঠিত হয়নি। চট্টগ্রাম শহরে চার সদস্যের পরিবারের ভরণ-পোষণ চালাতে নিম্নতম খরচ লাগে ২৫ থেকে ৩০ হাজার টাকা। কিন্তু একজন গার্মেন্টস শ্রমিক বেতন পায় সর্বসাকুল্যে ১৫ হাজার তাকা। এভাবে চলা যায় না। তাই শ্রমিকদের অধিকার বাস্তবায়ন করতে সবাইকে নিয়ে ঐক্যবদ্ধ আন্দোলন করতে হবে।

ট্রেড ইউনিয়ন চট্টগ্রাম জেলার সভাপতি তপন দত্তের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক ইফতেখার কামাল খানের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন- ট্রেড ইউনিয়ন কেন্দ্র চট্টগ্রামের সংগঠক ফজলুল কবির মিন্টু, ডেকোরেটার শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মো. পারভেজ, বেসরকারি স্বাস্থ্য শ্রমিক কর্মচারী ইউনিয়নের নেতা মো. মিজান, হোটেল অ্যান্ড রেস্টুরেন্ট শ্রমিক ইউনিয়নের সংগঠক মো. হানিফ।

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন, চট্টগ্রাম জেলার সভাপতি মৃণাল চৌধুরীর নেতৃত্বে পুরাতন রেল স্টেশন থেকে লাল পতাকার মিছিল বের হয়। নিউমার্কেট মোড়ে গিয়ে তারা সমাবেশ করে।

চট্টগ্রাম অটোরিকশা ও অটেটেম্পো শ্রমিক ইউনিয়ন সকালে নগরীর সিআরবি চত্বরে সমাবেশ করেছে। ইউনিয়নের সভাপতি হাজী কামাল উদ্দিনের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক শ্রমিক নেতা হারুনুর রশীদের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন ইউনিয়নের যুগ্ম সম্পাদক মো. সোলায়মান, সহ-সম্পাদক ওমর ফারুক, সাংগঠনিক সম্পাদক রফিকুল ইসলাম। সমাবেশ শেষে মিছিল বের হয়।

মে দিবসে উপলক্ষে রিকশার নিবন্ধন, রুট পারমিট ও লাইসেন্সের দাবিতে পতেঙ্গায় বাসদ ও ইজিবাইক সংগ্রাম পরিষদ মিছিল-সমাবেশ করেছে।

ইজিবাইক সংগ্রাম পরিষদ পতেঙ্গা থানা শাখার সদস্য সচিব মনির হোসেনের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য দেন বাসদ চট্টগ্রাম জেলার ইনচার্জ, আল কাদেরী জয়, সদস্য মহিন উদ্দিন।

এদিকে চা শ্রমিক ইউনিয়ন ন্যূনতম বেতন ৩০ হাজার টাকার দাবিতে মিছিল-সমাবেশ করেছে।

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন

চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়ন (সিইউজে) মে দিবস উপলক্ষে সকালে নগরীর জামালখানে প্রেসক্লাবের সামনে থেকে শোভাযাত্রা বের করে। পরে প্রেসক্লাবের ইঞ্জিনিয়ার আবদুল খালেক মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

সভায় প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরী। তিনি বলেন, ‘যুগে যুগে সাংবাদিকরা তাদের অধিকার আদায়ে সংগ্রাম করে আসছে। ঐক্যের মধ্যে আলাদা শক্তি আছে। ঐক্য, সহমর্মিতা অধিকার আদায়ের সবচেয়ে বড় হাতিয়ার।’

সিইউজে সভাপতি তপন চক্রবর্তীর সভাপতিত্বে ও যুগ্ম সম্পাদক সাইদুল ইসলামের সঞ্চালনায় আলোচনা সভায় চট্টগ্রাম প্রেসক্লাবের সভাপতি সালাহ্উদ্দিন মো. রেজা, সাবেক সভাপতি আলী আব্বাস, সিইউজের সাবেক সভাপতি মোহাম্মদ আলী, সাধারণ সম্পাদক ম. শামসুল ইসলাম, প্রেসক্লাবের সিনিয়র সহ-সভাপতি চৌধুরী ফরিদ ও সাধারণ সম্পাদক দেবদুলাল ভৌমিক, সিইউজের সিনিয়র সহ-সভাপতি মোহাম্মদ রুবেল খান, অর্থ সম্পাদক মুজাহিদুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক মহরম হোসাইন, টিভি ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সভাপতি শফিক আহমেদ সাজিব বক্তব্য দেন।

সারাবাংলা/আইসি/পিটিএম

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন