বিজ্ঞাপন

বাখমুত থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা ওয়াগনার গ্রুপের

May 5, 2023 | 4:15 pm

আন্তর্জাতিক ডেস্ক

রাশিয়ার সামরিক নেতৃত্বের সঙ্গে ভাড়াটে সেনাবাহিনী ওয়াগনার গ্রুপের দ্বন্দ্ব প্রকাশ্যে চলে এসেছে। ওয়াগনার গ্রুপ ইউক্রেনের বাখমুত থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দিয়েছে। গ্রুপের প্রতিষ্ঠাতা ইভজেনি প্রিগোজিন এক ঘোষণায় জানিয়েছেন, বাখমুত থেকে ১০ মে সেনাদের সরিয়ে নেওয়া হবে। তিনি রুশ সেনাবাহিনীকে বাখমুতে অবস্থান নেওয়ার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (৪ মে) রাতে প্রিগোজিন তার টেলিগ্রামে প্রেস সার্ভিসে একটি ভিডিও প্রকাশ করেছেন। এতে দেখা যায়, তিনি রাশিয়ার সামরিক নেতৃত্বের সমালোচনা করছেন এবং মৃতদেহের সারির সামনে দাঁড়িয়ে গোলাবারুদ সরবরাহের দাবি জানাচ্ছেন।

ভিডিওতে তিনি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী এবং সেনাপ্রধানের নাম ধরে তাদের উদ্দেশে বলেন, ‘শোইগু গেরাসিমভ! গোলাবারুদ কোথায়? তারা (ওয়াগনার সেনারা) এখানে স্বেচ্ছাসেবক হিসেবে এসেছে এবং আপনাদের মেহগনি অফিসকে মোটাতাজা করতে গিয়ে মারা গেছে।’

প্রকাশিত ভিডিওতে তিনি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়, প্রেসিডেন্ট ও জনগণকে সম্বোধন করা একটি খোলা চিঠি প্রকাশ করেন। এতে ওয়াগনার প্রধান অভিযোগ করেন, বাখমুতে তার বাহিনী পর্যাপ্ত যুদ্ধাস্ত্রের যোগান পাচ্ছে না। ফলে সেখানে ওয়াগনার গ্রুপ যুদ্ধ চালিয়ে যেতে পারছে না। তিনি রুশ কর্তৃপক্ষকে বাখমুত ধরে রাখার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

ভিডিওতে দেখা যায়, ওয়াগনার প্রধান বলছেন, ৯মে আর্টিওমভস্ক পুরোপুরি দখল করার কথা ছিল তার বাহিনীর। কিন্তু ১ মে থেকে রাশিয়ার আধাসামরিক আমলারা তার সেনাদের প্রায় সমস্ত আর্টিলারি যুদ্ধাস্ত্র সরবরাহ বন্ধ করে দিয়েছে।

তিনি বলেন, ‘এপ্রিলের শুরু থেকেই যুদ্ধাস্ত্র সংকটে পড়ে ওয়াগনারের সেনারা। শত্রু বাহিনীর সংখ্যা পাঁচ গুণ বেশি হওয়া সত্ত্বেও আমরা অগ্রসর হয়েছি। গোলাবারুদের অভাবের কারণে ওয়াগনারের ক্ষয়ক্ষতি দ্রুত বাড়ছে।’

খোলা চিঠিতে তিনি বলেন, এসব সত্ত্বেও ওয়াগনার কমান্ডারদের কাউন্সিল বাখমুতে ৯ মে পর্যন্ত অবস্থান ধরে রাখার সিদ্ধান্ত নিয়েছে। ১০ মে থেকে যোদ্ধারা আর্টিওমভস্কে তাদের অবস্থান রাশিয়ান সেনাবাহিনীর কাছে হস্তান্তর করবে। ওয়াগনারের অবশিষ্ট সেনাদের পেছনের ঘাঁটিগুলোতে স্থানান্তর করা হবে। সেখানে তারা তাদের ক্ষত সারাবে।

বিজ্ঞাপন

ওয়াগনার প্রধান তার বক্তব্যের উপসংহারে বলেন, ‘আমরা আমাদের ক্ষত সারবো এবং যখন মাতৃভূমি বিপদে পড়বে আমরা আবার প্রতিরক্ষার জন্য দাঁড়াব। রাশিয়ান জনগণ আমাদের উপর নির্ভর করতে পারে।’

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের প্রেস সেক্রেটারি দিমিত্রি পেসকভ ওয়াগনার প্রধানের এই খোলা চিঠির ব্যাপারে বলেন, ‘ক্রেমলিন প্রিগোজিনের বিবৃতি সম্পর্কে সচেতন।’ তবে বিষয়টি যুদ্ধক্ষেত্র সম্পর্কিত হওয়ায় অন্য কোনো মন্তব্য করতে অস্বীকৃতি জানান তিনি।

গত প্রায় ছয় মাস ধরে ইউক্রেনের কৌশলগত শহর বাখমুত দখলের চেষ্টা চালিয়েছে রাশিয়া। এ প্রচেষ্টার নেতৃত্ব দিয়েছে ওয়াগনার গ্রুপ। সম্প্রতি বাখমুতের বেশিরভাগ এলাকাই দখল করে ওয়াগনার গ্রুপ। কিন্তু যুদ্ধক্ষেত্রে তাদের ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

এদিকে সম্প্রতি পশ্চিমা অস্ত্রশস্ত্রে সজ্জিত হয়ে হারানো অঞ্চলগুলো পুনর্দখলের জন্য পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে ইউক্রেন। ওয়াগনার গ্রুপ মনে করে, প্রশিক্ষিত ও আধুনিক অস্ত্রে সজ্জিত ইউক্রেনীয় বাহিনীকে ঠেকাতে যথেষ্ট পরিমাণ গোলাবারুদ তাদের হাতে নেই। ক্রেমলিনও যুদ্ধক্ষেত্রে ওয়াগনার গ্রুপকে প্রয়োজনীয় পরিমাণ যুদ্ধাস্ত্র ও অন্যান্য রশদ সরবরাহ করছে না। এ ব্যাপারে গত সপ্তাহ থেকেই কথা বলে আসছেন ওয়াগনার প্রধান। এবার তিনি বাখমুত থেকে তার সেনা প্রত্যাহারের ঘোষণা দিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন