বিজ্ঞাপন

করোনাভাইরাস আর ‘গ্লোবাল ইমার্জেন্সি’ নয়

May 5, 2023 | 8:16 pm

আন্তর্জাতিক ডেস্ক

করোনাভাইরাস (কোভিড-১৯) আর বৈশ্বিক জরুরি অবস্থা (গ্লোবাল ইমার্জেন্সি) নয় বলে ঘোষণা দিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। শুক্রবার (৫ মে) এক ঘোষণার মাধ্যমে তিন বছরের বেশি সময় ধরে চলা স্বাস্থ্য সংক্রান্ত এই বৈশ্বিক জরুরি অবস্থার অবসান ঘটিয়েছে সংস্থাটি। তিন বছরের বেশি সময় ধরে চলা করোনাভাইরাস বৈশ্বিক মহামারি অবস্থার ইতি টানতে এই ঘোষণাটি একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ।

বিজ্ঞাপন

গত বৃহস্পতিবার (৪ মে) ডব্লিউএইচও-এর জরুরি কমিটি কোভিড-১৯ সংক্রান্ত ১৫তম সভায় মহামারি নিয়ে আলোচনা করে। ডব্লিউএইচওর মহাপরিচালক তেদরোস আধানোম গেব্রেয়াসুস সভাটির ব্যাপারে শুক্রবার এক সংবাদ সম্মেলন করেন। এতে তিনি জানান, জনস্বাস্থ্য জরুরি অবস্থার (পাবলিক হেলথ ইমার্জেন্সি অব ইন্টারন্যাশনাল কনসার্ন-পিএইচইআইসি) ইতি টানার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

ডব্লিউএইচও প্রধান সংবাদ সম্মেলনে বলেন, ‘এক বছরেরও বেশি সময় ধরে মহামারির প্রবণতা নিম্নমুখী। এই নিম্নমুখী প্রবণতার কারণে বেশিরভাগ দেশই স্বাভাবিক জীবনযাত্রায় ফিরেছে। গতকাল জরুরি কমিটি ১৫তম বারের মতো বৈঠক করেছে এবং আমাকে সুপারিশ করেছে যে, আমি যেন গ্লোবাল ইমার্জেন্সি অবস্থার অবসান ঘটাই। আমি সেই পরামর্শ মেনে নিয়েছি।’

২০২০ সালের মার্চে করোনাভাইরাস (কোভিড-১৯) প্রাদুর্ভাবকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে ডব্লিউএইচও। এর প্রায় ৬ সপ্তাহ আগে ওই বছরের ৩০ জানুয়ারি করোনাভাইরাসকে গ্লোবাল ইমার্জেন্সি হিসেবে ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

তবে করোনাভাইরাস মহামারি এখনও শেষ হয়নি বলেও সতর্ক করে দিয়েছে ডব্লিউএইচও। সংস্থাটি বলেছে, জরুরি অবস্থা শেষ হয়ে গেলেও মহামারিটি শেষ হয়নি। দক্ষিণ-পূর্ব এশিয়া এবং মধ্যপ্রাচ্যে সম্প্রতি এর প্রাদুর্ভাব দেখা গেছে।

উল্লেখ্য, তিন বছরের মহামারিতে বিশ্বের প্রায় সবকটি দেশই আক্রান্ত হয়েছে। এই সময়ে করোনায় মারা গেছেন প্রায় ৬৯ লাখ মানুষ।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন