বিজ্ঞাপন

প্রয়োজনীয় গোলাবারুদের প্রতিশ্রুতি পেয়েছে ওয়াগনার গ্রুপ

May 7, 2023 | 5:36 pm

আন্তর্জাতিক ডেস্ক

যুদ্ধক্ষেত্রে ওয়াগনার গ্রুপকে প্রয়োজনীয় গোলাবারুদ সরবরাহের প্রতিশ্রুতি দিয়েছে ক্রেমলিন। ওয়াগনার গ্রুপের ভাড়াটে সেনারা বর্তমানে ডনবাসের বাখমুতে লড়াই করছে। গ্রুপটি যুদ্ধক্ষেত্র থেকে সরে যাওয়ার যে ঘোষণা দিয়েছিল তা থেকেও সরে এসেছে তারা।

বিজ্ঞাপন

রোববার (৭ মে) ওয়াগনার গ্রুপের প্রধান ইভজেনি প্রিগোজিন টেলিগ্রাম চ্যানেলে এক বার্তায় বলেন, ‘একটি সামরিক নির্দেশনা এসেছে। এতে আমাদের কাজ চালিয়ে যাওয়ার জন্য যত গোলাবারুদ প্রয়োজন তা সরবরাহের প্রতিশ্রুতি দেওয়া হয়েছে।’

তিনি জানান, ইউক্রেনে রাশিয়ার সামরিক অভিযানের ডেপুটি কমান্ডার জেনারেল সের্গেই সুরোভিকিনকে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে ওয়াগনার গ্রুপের সামরিক কার্যকলাপ সম্পর্কিত সমস্ত সিদ্ধান্ত নেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছে।

এর আগে গত ৪ মে রাতে প্রিগোজিন তার টেলিগ্রামে প্রেস সার্ভিসে একটি ভিডিও প্রকাশ করেন। ভিডিওতে তিনি রুশ প্রতিরক্ষা মন্ত্রণালয়, প্রেসিডেন্ট ও জনগণকে সম্বোধন করা একটি খোলা চিঠি প্রকাশ করেন। এতে ওয়াগনার প্রধান অভিযোগ করেন, বাখমুতে তার বাহিনী পর্যাপ্ত যুদ্ধাস্ত্রের যোগান পাচ্ছে না। ফলে সেখানে ওয়াগনার গ্রুপ যুদ্ধ চালিয়ে যেতে পারছে না। প্রয়োজনীয় গোলাবারুদ না পেলে ১০ মে বাখমুত ছেড়ে অন্য ক্যাম্পে চলে যাওয়ারও ঘোষণা দেন তিনি।

বিজ্ঞাপন

ভিডিওতে তিনি রাশিয়ার প্রতিরক্ষামন্ত্রী এবং সেনাপ্রধানের নাম ধরে তাদের উদ্দেশে বলেন, ‘শোইগু গেরাসিমভ! গোলাবারুদ কোথায়? তারা (ওয়াগনার সেনারা) এখানে স্বেচ্ছাসেবক হিসেবে এসেছে এবং আপনাদের মেহগনি অফিসকে মোটাতাজা করতে গিয়ে মারা গেছে।’

তবে এর একদিন পর ইউক্রেন কর্তৃপক্ষ জানায়, বাখমুত থেকে ওয়াগনার গ্রুপের সেনা প্রত্যাহারের কোনো লক্ষণ তারা দেখছে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন