বিজ্ঞাপন

৩৯ জেলায় বইছে তাপপ্রবাহ, ধেয়ে আসছে ঘূর্ণিঝড় মোখা

May 8, 2023 | 11:15 am

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: দেশের ৩৯ জেলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে মৃদু ও মাঝারি ধরনের তাপপ্রবাহ। এই তাপপ্রবাহ আগামী তিন দিন অব্যাহত থাকবে। আবার বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার আভাসও দিয়েছে আবহাওয়া অধিদফতর।

বিজ্ঞাপন

একদিকে তাপপ্রবাহ, অন্যদিকে ঝড়-বৃষ্টি, সঙ্গে ঘূর্ণিঝড়ের পূর্বাভাস— আবহাওয়ার এই দ্বিমুখী আচরণে বিপর্যস্ত হয়ে পড়েছে জনজীবন। আবহাওয়াবিদরা বলছেন, জলবায়ু পরিবর্তনের প্রভাবে দিন দিন যেমন উত্তপ্ত হচ্ছে পৃথিবী, তেমনি বাড়ছে ঝড়-বন্যা।

আবহাওয়া অধিদফতরের প্রতিবেদন অনুযায়ী, দেশের রাজশাহী, বরিশাল, খুলনা বিভাগসহ ঢাকা, টাঙ্গাইল, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নারায়ণগঞ্জ, ময়মনসিংহ, রংপুর, দিনাজপুর, নিলফামারী, কুড়িগ্রাম, মৌলভীবাজার, চট্টগ্রাম, রাঙামাটি, চাঁদপুর, কুমিল্লা, ফেনী, নোয়াখালী, বান্দরবান জেলাগুলোর ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকবে এবং বাড়বে। সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে চুয়াডাঙায় ৩৯.২ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, এসময় দিন ও রাতের তাপমাত্রা বাড়তে পারে এবং আগামী তিন দিন এই পরিস্থিতি অব্যাহত থাকতে পারে।

বিজ্ঞাপন

এদিকে চলতি সপ্তাহেই একটি ঘূর্ণিঝড় আসার পূর্বাভাস দিয়েছে গ্লোবাল ফোরকাস্ট সিস্টেম (জিএফএস)। ঘূর্ণিঝড়ের নাম মোখা (Mocha)। এ প্রসঙ্গে বাংলাদেশ আবহাওয়া অধিদফতরের কর্মকর্তারা জানিয়েছেন, আমরা এমন একটি অ্যালার্ট পেয়েছি, তবে সেটি কতটা বিপজ্জনক বা ঘনীভূত হতে পারে সে সম্পর্কে এখনি কিছু বলা যাচ্ছে না। তবে বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষনে রয়েছে।

আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক কানাডার সাসকাচোয়ান বিশ্ববিদ্যালয়ে কর্মরত মোস্তফা কামাল পলাশ সোমবার (৮ মে) তার ফেসবুকে এক পোস্টে লিখেছেন, ‘আজ ৮ মে, ২০২৩ ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল নির্দেশ করছে সম্ভব্য ঘূর্ণিঝড় মোখা সরাসরি খুলনা ও বরিশাল বিভাগের ওপর দিয়ে ১৪ মে রাত ১২টার পর থেকে ও আমেরিকান আবহাওয়া পূর্বাভাস মডেল অনুসারে ঘূর্ণিঝড় মোকা সরাসরি চট্টগ্রাম ও কক্সবাজার জেলার ওপর দিয়ে ১৪ মে সকাল ৬টার পর থেকে স্থল ভাগে আঘাত করার সম্ভাবনার কথা।’

এখানে উল্লেখ যে ঘূর্ণিঝড় আম্পান (২০২০ সালের ২০ মে ভারতের পশ্চিমবঙ্গে আঘাত হেনেছিল, যার বাতসের গতিবেগ ছিলো ঘণ্টায় ১৭৫ কিলোমিটার) স্থল ভাগে আঘাত করার দিন যত বেশি কাছাকাছি এসেছিল, আমেরিকান আবহাওয়া পূর্বাভাস মডেল নির্দেশিত পথের চেয়ে ইউরোপিয়ান ইউনিয়নের আবহাওয়া পূর্বাভাস মডেল নির্দেশিত পথ বেশি সঠিক প্রমাণিত হয়েছিল। এবার দু’টি মডেলই নির্দেশ করছে খুবই শক্তিশালী ঘূর্ণিঝড় হিসাবে মোকা বাংলাদেশ উপকূলে আঘাত করতে পারে, বলেও আশঙ্কার কথা জানিয়েছেন এই আবহাওয়া ও জলবায়ু বিষয়ক গবেষক।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেআর/এমও

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন