বিজ্ঞাপন

গাজীপুর সিটিতে প্রতিদ্বন্দ্বিতায় ৮ মেয়র ও ৩১৬ কাউন্সিলর প্রার্থী

May 8, 2023 | 10:52 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা : গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে চূড়ান্তভাবে ৩২৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। সোমবার (৮ মে) প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন মেয়র পদে একজন স্বতন্ত্র প্রার্থীসহ মোট ৩৭ জন প্রার্থী তাদের মনোনয়ন প্রত্যাহার করে নিয়েছেন। এতে নির্বাচনে চূড়ান্তভাবে মেয়র পদে ৮ জন সাধারণ কাউন্সিলর পদে ২৩৯ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৭৭ জন প্রার্থী এই নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।

বিজ্ঞাপন

আগামীকাল (৯ মে মঙ্গলবার) প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ দেওয়া হবে। প্রতীক বরাদ্দ পাওয়ার পর প্রার্থীরা অনুষ্ঠানিকভারে নির্বাচনি বিধিমালা অনুযায়ী প্রচারণা চালাতে পারবেন।

সোমবার (৮ মে) রাতে গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. ফরিদুল ইসলাম গণমাধ্যমকে বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘গাজীপুর সিটিতে মেয়র পদে মোট ৯ জন বৈধ প্রার্থীর মধ্যে স্বতন্ত্র প্রার্থী আব্দুল্লাহ আল মামুন, সাধারণ কাউন্সিলর পদে ৩৬ জন প্রার্থী তাদের প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন। তবে সংরক্ষিত নারী কাউন্সিলর পদের কেউ তাদের প্রার্থিতা প্রত্যাহার করেননি।’

তিনি বলেন, ‘প্রার্থিতা প্রত্যাহারের পর এখন গাজীপুর সিটি করপোরেশন নির্বাচনে চূড়ান্তভাবে মেয়র পদে ৮ জন প্রার্থী, সাধারণ কাউন্সিলর পদে ২৩৯ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৭৭ জন প্রার্থী নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করবেন।’

বিজ্ঞাপন

উল্লেখ্য গাজীপুর সিটি নির্বাচনে মেয়র পদে ১২ জন, সাধারণ কাউন্সিল পদে ২৮৯ জন এবং সংরক্ষিত নারী কাউন্সিলর পদে ৮২ জন প্রার্থী মনোনয়নপত্র জমা দিয়েছিলেন।

গাজীপুর সিটি নির্বাচনে ৮ মেয়র প্রার্থী: গাজীপুর সিটি নির্বাচনে ১২ জন প্রার্থী মেয়র পদে মনোনয়নপত্র জমা দিলেও শেষ পর্যন্ত প্রতিদ্বন্দ্বিতা করছেন ৮ জন। এরা হলেন, বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী অ্যাডভোকেট মো. আজমত উল্লা খান, জাতীয় পার্টির এম এম নিয়াজ উদ্দিন, গণফ্রন্টের আতিকুল ইসলাম; ইসলামী আন্দোলন বাংলাদেশের গাজী আতাউর রহমান; জাকের পার্টির মো. রাজু আহম্মেদ এবং স্বতন্ত্র থেকে সাবেক মেয়র মোহাম্মদ জাহাঙ্গীর আলম এর মা জায়েদা খাতুন, আব্দুল্লাহ আল মামুন, মো. হারুন অর রশীদ, সরকার শাহনুর ইসলাম।

জানা গেছে, গত ৩ এপ্রিল গাজীপুর, রাজশাহী, সিলেট, খুলনা ও বরিশাল সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

বিজ্ঞাপন

তফসিল অনুযায়ী আগামী ২৫ মে গাজীপুর সিটি, ১২ জুন খুলনা ও বরিশাল সিটি এবং ২১ জুন রাজশাহী ও সিলেট সিটি নির্বাচন অনুষ্ঠিত হবে।

উল্লেখ্য জেলা নির্বাচন কার্যালয়ের তথ্যানুযায়ী, ৫৭টি ওয়ার্ড নিয়ে গঠিত গাজীপুর সিটি করপোরেশনে মোট ভোটার সংখ্যা ১১ লাখ ৮৪ হাজার ৩৬৩ জন। আগামী ২৫ মে ইভিএমে ভোটের মাধ্যমে ভোটগ্রহণ হবে।

সারাবাংলা/জিএস/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন