বিজ্ঞাপন

সমরেশ মজুমদারের মৃত্যুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার গভীর শোক

May 9, 2023 | 12:33 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: বিশিষ্ট কথাসাহিত্যিক সমরেশ মজুমদারের মৃত্যুতে গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মঙ্গলবার (৯ মে) তিনি এই শোক জানান।

বিজ্ঞাপন

সমকালীন বাংলা সাহিত্যের কিংবদন্তি লেখক সমরেশ মজুমদার মারা গেছেন। কলকাতার একটি হাসপাতালে ৮১ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। গতকাল সোমবার (৮ মে) ভারতীয় সময় সন্ধ্যা পৌনে ৬টার দিকে কলকাতার একটি বেসরকারি হাসপাাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন এই লেখক।

হাসপাতাল সূত্রের খবর, গত ২৫ এপ্রিল মস্তিষ্কে রক্তক্ষরণের কারণে সাহিত্য আকাডেমি পুরস্কার জয়ী সাহিত্যিককে হাসপাতালে ভর্তি করা হয়েছিল। এরপর তার শ্বাসযন্ত্রের সমস্যা বাড়তে থাকে। আগে থেকেই সমরেশের সিওপিডি সমস্যাও ছিল। পাশাপাশি হাসপাতালে ‘ঘুমের মধ্যে শ্বাসকষ্টের সমস্যা’ (স্লিপ অ্যাপমিয়া) বাড়তে থাকে।

সমরেশ মজুমদারের জন্ম ১৯৪২ সালের ১০ মার্চ। ডুয়ার্সের গয়েরকাটা চা বাগানে কাটে শৈশব। প্রাথমিক শিক্ষাজীবন শুরু জলপাইগুড়ি জেলা স্কুলে। পরে কলকাতায় এসে স্কটিশ চার্চ কলেজ থেকে বাংলায় স্নাতক ও কলকাতা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রি নেন।

বিজ্ঞাপন

সমরেশ মজুমদারের উল্লেখ্য উপন্যাসের মধ্যে রয়েছে গর্ভধারিণী, কালবেলা, কালপুরুষ, সাতকাহন প্রভৃতি।

ওপার বাংলা-এপার বাংলায় দারুণ জনপ্রিয় কথাসাহিত্যিক সমরেশ মজুমদার। বাংলা সাহিত্যে অবদানের জন্য ১৯৮৪ সালে সাহিত্যে আকাদেমি পুরস্কার লাভ করেন তিনি। ২০১৮ সালে পান পশ্চিমবঙ্গ সরকারের দেওয়া ‘বঙ্গবিভূষণ’ সম্মাননা।

আরও পড়ুন: সাহিত্যিক সমরেশ মজুমদার মারা গেছেন

বিজ্ঞাপন

সারাবাংলা/এনআর/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন