বিজ্ঞাপন

নিয়মিত উইকেট হারিয়ে ২৪৬ রানে থামল বাংলাদেশ

May 9, 2023 | 7:57 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ওয়ানডেতে আগে ব্যাটিং করতে নেমে ইনিংসের প্রথম ওভারেই উইকেট হারায় বাংলাদেশ। সেই থেকে নিয়মিত বিরতিতেই উইকেট হারিয়েছে তামিম ইকবালের দল। এর মধ্যে মাঝখানে মুশফিকুর রহিম দারুণ এক ফিফটি তুলে নিয়েছেন। সব মিলিয়ে ২৪৬ রানে থেমেছে বাংলাদেশ।

বিজ্ঞাপন

নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেট হারিয়ে এই রান তুলেছে সফকারীরা। বাংলাদেশের পক্ষে দ্বিতীয় সর্বোচ্চ ৪৪ রান করেছেন নাজমুল হোসেন শান্ত। আয়ারল্যান্ডের হয়ে জশ লিটল তিন উইকেট নিয়েছেন।

মঙ্গলবার (৯ মে) চেমসফোর্ডে প্রথমে ব্যাটিং করতে নেমে লিটন দাস ফিরেছেন ইনিংসের প্রথম বলেই। আইরিশ পেসার জশ লিটলের ইনসুইংগিং ইয়র্কারের কোনো জবাব ছিল না লিটনের। ওয়ানডে ক্যারিয়ারে দশমবারের মতো ফিরেছেন শূন্য রানে।

দারুণ খেলতে থাকা তামিম ইকবালও খানিক বাদে ফিরলে বিপদেই পরে বাংলাদেশ। মার্ক এডেয়ারের অফ স্টাম্পের বাইরের বলটা অনেকটা টার্ন করেছিল। তামিম তাড়া করতে গিয়ে ব্যর্থ হয়েছেন। আম্পায়ার প্রথমে অবশ্য আউট দেননি। তবে আয়ারল্যান্ড পরে রিভিউ নিয়ে সফল হয়। ১৯ বলে ১৪ রান করে ফিরেছেন বাংলাদেশ ওয়ানডে অধিনায়ক। তারপর দলকে টেনে তোলার দায়িত্ব ছিল সাকিব আল হাসানের কাঁধে। তরুণ নাজমুল হোসেন শান্তকে সঙ্গে নিয়ে সাকিব খেলছিলেনও দারুণ।

বিজ্ঞাপন

কিন্তু দলীয় অর্ধশতকের পরপরই বিলাসি এক শটে সরাসরি বোল্ড হয়েছে সাকিব (২০)। তারপর দুই তরুণ নাজমুল হোসেন শান্ত ও তৌহিদ হৃদয়ের মধ্যে দারুণ একটা জুটি হয়েছে। চতুর্থ উইকেটে ঠিক ৫০ রান তুলেছেন দুজন। শান্ত-হৃদয় ফিরেছেন ২০ রানের ব্যবধানে। কার্টিস ক্যাম্পারকে বড় শট খেলতে গিয়ে শান্ত সীমানায় ক্যাচ দিয়েছেন ৬৬ বলে ৪৪ রান করে। খানিক বাদে হৃদয় ৩১ বলে ২৭ রান করে উইকেটের পছনে ক্যাচ দিয়েছেন। ১২২ রানের মাথায় পঞ্চম উইকেট হারায় বাংলাদেশ।

তখন বাংলাদেশের একজন কম ব্যাটার নিয়ে একাদশ সাজানোর সিদ্ধান্তকে ভুলই মনে হচ্ছিল। আজ ছয়জন ব্যাটার নিয়ে একাদশ সাজিয়েছে সফরকারীরা। সাত নম্বরে খেলানো হয়েছে স্পিনিং অলরাউন্ডার মেহেদি হাসান মিরাজকে। ৩৬ বলে ২৭ রান করেছেন মিরাজ।

মুশফিকুর রহিম ছয় নম্বরে ব্যাটিংয়ে নেমে ক্রিজে ছিলেন অনেকক্ষণ। মিরাজ ফেরার পর তাইজুল ইসলামকে নিয়েও এগিয়েছেন মুশফিক। দলীয় ২২০ রানের মাথায় বড় শট খেলতে গিয়ে ক্যাচ হয়ে ফিরেছেন মুশি। ফেরার আগে ৭০ বলে ৬টি চারের সাহায্যে ৬১ রান করেছেন।

বিজ্ঞাপন

শেষ দিকে তাইজুল ইসলাম ৩৬ বলে ১৬ ও শরিফুল ইসলাম ১৫ বলে ১৬ রান করে বাংলাদেশকে আড়াইশর কাছাকাছি নিয়েছেন। বাংলাদেশের ইনিংসে একমাত্র ছক্কাটা এসেছে শরিফুলের ব্যাট থেকেই।

সারাবাংলা/এসএইচএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন