বিজ্ঞাপন

ঘূর্ণিঝড় মোখা: পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত কোস্ট গার্ড

May 12, 2023 | 8:13 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ঘূর্ণিঝড় ‘মোখা’ চলাকালীন ও পরবর্তী সময়ে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় প্রস্তুত রয়েছে কোস্ট গার্ড। এরইমধ্যে উপকূলীয় অঞ্চলে কয়েকটি ভাগে ভাগ হয়ে ঘূর্ণিঝড় পূর্ববর্তী কার্যক্রম চালাতে শুরু করেছে কোস্ট গার্ড।

বিজ্ঞাপন

শুক্রবার (১২ মে) বিকেলে বাংলাদেশ কোস্ট গার্ডের মিডিয়া কর্মকর্তা লে. কমান্ডার আব্দুর রহমান এসব তথ্য নিশ্চিত করেছেন।

দক্ষিণ-পূর্ব বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘মোখা’ বাংলাদেশের দক্ষিণ-পূর্ব উপকূলে আঘাত হানতে পারে। উপকূলের দিকে ধেয়ে আসা ঘূর্ণিঝড় মোখা থেকে উপকূলবাসীকে রক্ষার্থে বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম কোস্ট গার্ড নিয়েছে।

এছাড়া উপকূলীয় দ্বীপসমূহ, সুন্দরবন ও তৎসংলগ্ন ঝুঁকিপূর্ণ এলাকার লোকজনকে সাইক্লোন শেল্টারে নেওয়ার পাশাপাশি কোস্ট গার্ড স্টেশনে আশ্রয় দেওয়ার লক্ষে প্রস্তুতি নেওয়া হয়েছে। ঘূর্ণিঝড় মোখা চলাকালীন ও পরবর্তী সময়ে যেকোনো পরিস্থিতি মোকাবিলায় কোস্ট গার্ডের সব জোন, জাহাজ, বোট, স্টেশন, আউটপোস্ট এবং ডিজাস্টার রেসপন্স অ্যান্ড রেসকিউ টিম প্রস্তুত রয়েছে।

বিজ্ঞাপন

দুর্যোগ পরবর্তী পরিস্থিতি মোকাবিলার জন্য কোস্টগার্ডের মেডিকেল টিম ও ডুবুরি টিম প্রয়োজনীয় প্রস্তুতি নিয়েছে। ঘূর্ণিঝড় চলাকালীন ও পরবর্তী সময়ে উপকূলীয় অঞ্চলে জরুরি পরিস্থিতি মোকাবিলা করতে সার্বক্ষণিক সমন্বয়ের জন্য বাংলাদেশ কোস্টগার্ড জোনভিত্তিক কন্ট্রোল রুম পরিচালনা করবে।

দুর্যোগকালীন ও দুর্যোগ পরবর্তী সময়ে যেকোনো তথ্য ও সহায়তার জন্য ২৪ ঘণ্টা যোগাযোগে মোবাইল ফোন নম্বরও চালু করছে সংস্থাটি। সেগুলো হলো- সদর দফতর- ০১৭৬৯৪৪০৯৯৯, ঢাকা জোন-০১৭৬৯৪৪১৯৯৯, চট্টগ্রাম জোন-০১৭৬৯৪৪২৯৯৯, বরিশাল জোন-০১৭৬৯৪৪৩৯৯৯ ও খুলনা জোন- ০১৭৬৯৪৪৪৯৯৯।

বিজ্ঞাপন

সারাবাংলা/ইউজে/এমও

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন