বিজ্ঞাপন

হৃদয়ের ব্যাটিং আমাকে সহায়তা করেছে: শান্ত

May 13, 2023 | 12:51 pm

স্পোর্টস ডেস্ক

চেমসফোর্ডে নাজমুল হাসান শান্তর দুর্দান্ত সেঞ্চুরিতে ভর করে মুশফিকুর রহিমের ফিনিশিংয়ে দারুণ জয় বাংলাদেশের। শান্তর অবিশ্বাস্য সেঞ্চুরির পথে তাকে সঙ্গ দিয়েছেন তরুণ তাওহিদ হৃদয়। এই দুইয়ের জুটিতেই বাংলাদেশের জয়ের ভীত গড়ে। নিজের প্রথম ওয়ানডে সেঞ্চুরি, তারুণ্যের ডানায় ভেসে হৃদয়ের সঙ্গে দুর্দান্ত জুটি আর দলের জয়, বলা যায় শান্তর জন্য প্রায় সব প্রাপ্তির ম্যাচ। ওয়ানডে ক্যারিয়ারে প্রথমবার ম্যাচ সেরার পুরস্কারও ওঠে তার হাতেই।

বিজ্ঞাপন

ম্যাচ শেষে শান্ত তার এই সেঞ্চুরির কৃতিত্ব দিলেন তাওহিদ হৃদয়কে। তিনি বলেন, ‘এটা আমার প্রথম সেঞ্চুরি। আমি তাই খুবই খুশি। খুব ভালো লাগছে। আমার মনে হয়, হৃদয় খুব ভালো ব্যাট করেছে। বিশেষ করে, যে ‘ইন্টেন্ট’ সে দেখিয়েছে, এটা আমার ব্যাটিংয়ে সহায়তা করেছে। সে খুবই খেলেছে।’

বৃষ্টির কারণে ৪৫ ওভারে নেমে আসা ম্যাচে ৩ বল বাকি থাকতে লক্ষ্যে পৌঁছায় তামিম ইকবালের নেতৃত্বাধীন দল। এই জয়ে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০ ব্যবধানে এগিয়ে গেল বাংলাদেশ। একই ভেন্যুতে আগামী রোববার তৃতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

গুরুত্বপূর্ণ ইনিংসে দলকে জিতিয়ে অভিজ্ঞ মুশফিকুর রহিম অপরাজিত থাকেন ২৮ বলে ৩৬ রানে। তার ব্যাট থেকে আসে ৪টি চার। মার্ক অ্যাডায়েরের লেংথ বল র‍্যাম্প শটে উইকেটরক্ষক লরকান টাকারের মাথার উপর দিয়ে সীমানার বাইরে পাঠিয়ে ম্যাচ শেষ করেন তিনি। শরিফুল ইসলাম করেন ৩ বলে অপরাজিত ৪ রান।

বিজ্ঞাপন

এর আগে তিনে নামা বাঁহাতি নাজমুল হোসেন শান্ত ক্যারিয়ারের প্রথম ওয়ানডে সেঞ্চুরিতে দলকে জয়ের কক্ষপথে রাখেন। ম্যাচসেরা পারফরম্যান্সে তিনি খেলেন ১১৭ রানের নান্দনিক ইনিংস। ঝড়ো ব্যাটিংয়ে মাত্র ৯৩ বল মোকাবিলায় তিনি মারেন ১২ চার ও ৩ ছক্কা।

পরিস্থিতির দাবি মেটান আরেক তরুণ ব্যাটার তাওহিদ হৃদয়ও। পাঁচে নেমে ৫৮ বলে তিনি আক্রমণাত্মক ৬৮ রান করেন ৫ চার ও ৩ ছক্কায়। পাঁচ ওয়ানডের ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় ফিফটি। শান্তর সঙ্গে তার চতুর্থ উইকেট জুটিতে আসে ১০২ বলে ১৩১ রান।

এমন দুর্দান্ত জয়ের পর শান্ত বলেন, ‘আমার মনে হয়েছিল, রানটা তাড়া করার মতো। কারণ, মাঠের আকার (ছোট) ও উইকেট আগের দিনের চেয়ে বেশ ভালো ছিল। আমাদর স্রেফ প্রয়োজন ছিল ম্যাচটা গভীরে নিয়ে যাওয়া। দুর্ভাগ্যজনকভাবে আমাদের শুরুটা ভালো ছিল না। তবে শান্ত ও হৃদয় যেভাবে ব্যাট করেছে, তাতে আমি খুবই সন্তুষ্ট।’

বিজ্ঞাপন

শান্তর ব্যাটিং সহজ করে দিয়েছেন হৃদয়। দুইজনের দারুণ বোঝাপড়ায় বাংলাদেশের জয়ের পথ সহজ হয়। শান্তকে সমর্থন দেওয়ায় হৃদয়ের ভূয়সী প্রশংসা করেছেন তিনি। হৃদয়ের ক্যারিয়ারের শুরুটা দুর্দান্ত হয়েছে। তার এমন পারফরম্যান্সের দেখে উচ্ছ্বসিত অধিনায়ক তামিম ইকবাল। হৃদয়ের ব্যাপারে তিনি বলেন, ‘তরুণদের পারফরম্যান্সে সত্যিই সন্তুষ্ট আমি। বিশেষ করে যেভাবে তাওহিদ খেলছে। শুধু এই সিরিজে নয়, দেশেও তার আন্তর্জাতিক ক্যারিয়ারের শুরুটা খুব ভালো হয়েছে। এখনও অনেক পথ পাড়ি দিতে হবে তাকে। আশা করি, সে পারবে এবং এখন যেভাবে সে পারফর্ম করছে, সেটা ধরে রাখতে পারলে আমাদের জন্য দারুণ হবে।’

সারাবাংলা/এসএস

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন