বিজ্ঞাপন

পর্যটন খাতে ২৫ হাজার কোটি টাকার বরাদ্দ দাবি

May 13, 2023 | 5:02 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: বাংলাদেশের পর্যটন খাতকে এগিয়ে নিতে ২৫ হাজার কোটি টাকার বাজেট দাবি করেছে সম্মিলিত পর্যটন জোট। শনিবার (১৩ মে) দুপুরে জাতীয় প্রেসক্লাবে অনুষ্ঠিত এক গোল টেবিল বৈঠকে সংগঠনটির পক্ষ থেকে এ দাবি করা হয়।

বিজ্ঞাপন

বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে সাবেক বিচারপতি ডা. মো. আবু তারিক বলেন, ‘দেশকে এগিয়ে নিতে হলে পর্যটন খাত এগিয়ে নিতে হবে। একটি দেশ যতটা উন্নত সেই দেশের পর্যটন খাতও ততটা উন্নত। বিভিন্ন দেশ পর্যটন খাতের ওপর ভর করে এগিয়ে যাচ্ছে। কিন্তু আমরা এ খাতে বরাবরই পিঁছিয়ে। আমাদের সরকারের উচিত পর্যটন খাতের দিকে আরও বেশি গুরুত্ব দেওয়া।’

অপরদিকে সংগঠনটির পক্ষ থেকে দাবি করা হয়, অপ্রদর্শিত অর্থ পর্যটন খাতে অবাধ বিনিয়োগের সুযোগ করে দিতে হবে। নতুন নতুন অবকাঠামো নির্মাণ এবং উপকূলীয় এলাকায় পর্যটন খাতের উন্নয়নে তহবিল গঠন করা। এছাড়া পর্যটন খাতে ২৫ হাজার কোটি টাকা বরাদ্দ দিতে হবে। পর্যটন শিল্পের জন্য শুল্কমুক্ত আমদানির সুযোগ দিতে হবে। পর্যটন রফতানিতে কমপক্ষে ১০ শতাংশ এনসেন্টিভ দিতে হবে। পর্যটনের স্টকহোল্ডারদের সঙ্গে আলোচনা করে পুনরায় ভ্যাট ট্যাক্স নির্ধারণ করতে হবে। বিদেশি পর্যটকদের জন্য ট্যুরিজম জোন এবং আন্তর্জাতিকমানের সুবিধা দিতে হবে। পর্যটন সেক্টরের শ্রমিকদের জন্য রেশনিংসহ অন্যান্য সুবিধার জন্য বরাদ্দ দিতে হবে। এ ছাড়া কমিউনিটি ভিত্তিক পর্যটনের জন্য বাজেটে বরাদ্দ রাখতে হবে।

গোলটেবিল বৈঠকে আরও উপস্থিত ছিলেন, এফবিসিসিআই এর পরিচালক নাসির মজুমদার, বাংলাদেশ পর্যটন করপোরেশনের সাবেক চেয়ারম্যান আখতারুজ্জামান খান কবির, ট্রিয়াবের সভাপতি খবির উদ্দিন আহমেদ, পাটা এর সাধারণ সম্পাদক তৌফিক রহমান, ওয়ার্ল্ড ট্রাভেলার্স ক্লাবের সভাপতি তৌহিদা সুলতানা রুনুসহ প্রমুখ।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসজে/ইআ

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন