বিজ্ঞাপন

আলোচিত রসিক কাউন্সিলর শিপলু বহিষ্কার

May 16, 2023 | 3:06 pm

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট

রংপুর: রংপুর সিটি করপোরেশনের (রসিক) ১৫ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ও তাজহাট থানা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকারিয়া আলম শিপলুকে সাময়িকভাবে কাউন্সিলর পদ থেকে বহিষ্কার করেছে স্থানীয় সরকার বিভাগ।

বিজ্ঞাপন

মঙ্গলবার (১৬ মে) স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের উপসচিব মোহাম্মদ জহিরুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এ বিষয়টি জানানো হয়।

স্থানীয় সরকার বিভাগের প্রকাশিত প্রজ্ঞাপনে বলা হয়েছে, কাউন্সিলর জাকারিয়া আলম শিপলুর বিরুদ্ধে রংপুর চিফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে দায়ের করা সি আর ১৭২/১৭ নম্বর মামলায় গত ২০ ফেব্রুয়ারি রায়ে আদালত দণ্ডবিধি, ১৮৬০ এর ৪২০ ধারায় দোষী সাবস্তক্রমে এক বছর সশ্রম কারাদণ্ড ও ১০ হাজার টাকা অর্থদণ্ড, অনাদায়ে আরও তিন মাসের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করে। কাউন্সিলর জাকারিয়া আলম শিপলুকে স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন, ২০০৯ ধারা ১২ এর উপধারা (১) অনুযায়ী তার স্বীয় পদ থেকে সাময়িকভাবে বরখাস্ত করা হলো। জনস্বার্থে জারিকৃত এ আদেশ অবিলম্বে কার্যকর হবে।

কাউন্সিলর জাকারিয়া আলম শিপলুর বিরুদ্ধে সড়ক ও জনপথ বিভাগের জমি জালিয়াতি করে রেজিস্ট্রি বায়না দলিল করা সংক্রান্ত মামলায় এক বছর দণ্ডপ্রাপ্ত ও একাধিক মামলার ওয়ারেন্ট থাকায় গত ৭ এপ্রিল রাত সাড়ে ১১টায় নগরীর বিনোদপুর রেলক্রসিং এলাকার ভগ্নিপতির বাড়ি থেকে তাকে গ্রেফতার করা হয়। পরদিন রংপুর চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয় হলে সেখানে চারটি ওয়ারেন্টভুক্ত মামলার মধ্যে তাকে তিনটিতে জামিন দেওয়া হলেও একটিতে জামিন নামঞ্জুর করে কারাগারে পাঠানো হয়। পরবর্তীতে তিনি জামিনে মুক্তি পান।

বিজ্ঞাপন

এর আগে, ১ এপ্রিল যমুনা টেলিভিশনের অপরাধ অনুসন্ধানমূলক অনুষ্ঠান ক্রাইম সিনে সড়ক ও জনপদ বিভাগের জমি জালিয়াতি করে রেজিস্ট্রি বায়না দলিল করা সংক্রান্ত মামলায় এক বছর কারাদণ্ডপ্রাপ্ত ও একাধিক মামলার ওয়ারেন্টভুক্ত আসামি কাউন্সিলর জাকারিয়া ইসলাম শিপলুর বিরুদ্ধে জমি দখল, মাদক ব্যবসাসহ নানা অপকর্ম প্রতিবেদনে তুলে ধরা হয়। এ ঘটনায় সংক্ষুব্ধ হয়ে কাউন্সিলর শিপলু গত ৫ এপ্রিল সাইবার ট্রাইব্যুনাল আদালতে ডিজিটাল নিরাপত্তা আইনে যমুনা টেলিভিশনের স্টাফ রিপোর্টার মাজহারুল মান্নানসহ তিনজনের বিরুদ্ধে মামলার আবেদন দাখিল করেন। এরপর দিন রংপুরের সাংবাদিক সমাজ মানববন্ধন সমাবেশ করেন। এতে একাধিক মামলার ওয়ারেন্টভুক্ত হওয়ার পরেও পুলিশের কাছে পলাতক কাউন্সিলর শিপলু কিভাবে আদালতে গিয়ে মামলা দায়ের করেন এসবের সমালোচনা করেন সাংবাদিকরা। মানববন্ধনে মামলার আবেদন প্রত্যাহার এবং কাউন্সিলর শিপলুর গ্রেফতার দাবি করেন।

সারাবাংলা/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন