বিজ্ঞাপন

কিয়েভে মুহুর্মুহু রুশ মিসাইল, সবকটি ঠেকানোর দাবি ইউক্রেনের

May 16, 2023 | 4:22 pm

আন্তর্জাতিক ডেস্ক

ইউক্রেনের রাজধানী কিয়েভ লক্ষ্য করে মুহুর্মুহু মিসাইল হামলা চালিয়েছে রাশিয়া। তবে ইউক্রেনের দাবি, আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা দ্বারা রাশিয়ার ছুঁড়া সবকটি মিসাইল আকাশেই ধ্বংস করা হয়েছে। তবে মিসাইলের ধ্বংসাবশেষের আঘাতে কমপক্ষে তিনজন আহত হয়েছেন।

বিজ্ঞাপন

ইউক্রেনের প্রতিরক্ষামন্ত্রী ওলেক্সি রেজনিকভ এক টুইট বার্তায় বলেন, ইউক্রেনীয় বিমান বাহিনীর জন্য আরেকটি অবিশ্বাস্য সাফল্য! রাশিয়া মোট ১৮টি ক্ষেপণাস্ত্র ছুঁড়েছিল। ইউক্রেনীয় প্রতিরক্ষা ব্যবস্থা সবকটিই আকাশে ধ্বংস করেছে। সেইসঙ্গে আরও নয়টি ড্রোন ধ্বংস করা হয়েছে।

এদিকে রুশ কর্তৃপক্ষের দাবি, কিনঝাল হাইপারসনিক মিসাইলের নিখুঁত আঘাতে ইউক্রেনের যুক্তরাষ্ট্রের তৈরি একটি এমআইএম-১০৪ প্যাট্রিয়ট এয়ার ডিফেন্স ধ্বংসা করা হয়েছে। রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় মঙ্গলবার এ তথ্য জানিয়েছে। রুশ কর্তৃপক্ষ মিসাইল হামলার অন্যান্য বিস্তারিত প্রকাশ করেনি। তবে যুদ্ধ শুরুর পর এই প্রথম ইউক্রেনে কোনো মার্কিন প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংসের দাবি করল মস্কো।

সম্প্রতি ইউক্রেনে মিসাইল হামলার তীব্রতা বাড়িয়েছে রাশিয়া। বিশেষ করে ইউক্রেন যখন রুশ দখলকৃত অঞ্চলে পুনর্দখলে পাল্টা আক্রমণের প্রস্তুতি নিচ্ছে তখন রুশ সেনারা কিয়েভে মিসাইল বর্ষণ করছে। মঙ্গলবার এমন এক সময় কিয়েভে মিসাইল বর্ষণ করেছেন রাশিয়া যখন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি ন্যাটো দেশগুলোতে সফর করে সামরিক সহায়তার জন্য ব্যাপক কূটনৈতিক তৎপরতা চালাচ্ছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন