বিজ্ঞাপন

বিদেশে সরকারবিরোধী প্রচারণায় জড়িতদের বিষয়ে সতর্ক দূতাবাসগুলো

May 17, 2023 | 11:35 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: বিদেশে বসে সরকারবিরোধী প্রচারণায় জড়িতদের বিষয়ে বিদেশস্থ বাংলাদেশের দূতাবাস ও মিশনগুলো সতর্ক রয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

বুধবার (১৭ মে) বিকেলে পররাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এ তথ্য জানানো হয়। সংসদীয় কমিটির সভাপতি মুহাম্মদ ফারুক খানের সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম, নুরুল ইসলাম নাহিদ, মো. আব্দুল মজিদ খান, মো. হাবিবে মিল্লাত, নাহিম রাজ্জাক ও কাজী নাবিল আহমেদ এবং সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এদিন সংসদীয় কমিটিতে মন্ত্রণালয়ের দেওয়া প্রতিবেদনে বলা হয়েছে, বিদেশে বসে সরকারবিরোধী কর্মকাণ্ড পরিচালনা, উসকানিমূলক ও সম্পূর্ণ বানোয়াট বক্তব্য প্রদানকারীদের আইনের আওতায় এনে বিচারের মুখোমুখি করার লক্ষ্যে কাজ চলছে। অপপ্রচারের বিরুদ্ধে সতর্ক থাকার ও প্রয়োজনে জবাব দেওয়ার জন্য সংশ্লিষ্ট সকলকে নির্দেশনা দেওয়া হয়েছে।

কমিটি সূত্র জানায়, আগের বৈঠকে কমিটির পক্ষ থেকে প্রবাসে বসে দেশবিরোধী কর্মকাণ্ড পরিচালনাকারীদের চিহ্নিত করতে বাংলাদেশ মিশনগুলোকে কর্মতৎপরতা বাড়ানোর সুপারিশ করা হয়। এই সুপারিশ বাস্তবায়নের অগ্রগতি প্রতিবেদনে আরও বলা হয়, বিশ্বের বিভিন্ন দেশে বসবাসকারী প্রবাসী/অভিবাসী বাংলাদেশি ব্যক্তিরা বৈদেশিক মুদ্রা পাঠানোর পাশাপাশি বাংলাদেশের স্বার্থ সংরক্ষণে অনেক সময় ভূমিকা রাখতে পারেন। দুঃখজনক হচ্ছে, ইতিবাচক ভূমিকা রাখার পাশাপাশি তাদের অনেকেই দেশের বাইরে অবস্থান করে বাংলাদেশ এবং সরকারের বিরুদ্ধে নেতিবাচক প্রচারণায় লিপ্ত হন।

বিজ্ঞাপন

এই অপপ্রচার মোকাবিলার পাশাপাশি দেশের ইতিবাচক ভাবমূর্তি তুলে ধরার জন্য আন্তর্জাতিক সংবাদমাধ্যম এবং অনলাইন গণমাধ্যমে নিয়মিতভাবে তথ্যবহুল সংবাদ, প্রবন্ধ ও নিবন্ধ প্রকাশের বিষয়ে পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া আন্তর্জাতিক গণমাধ্যমে অসত্য ও অপপ্রচারমূলক সংবাদ প্রতিবেদন প্রকাশিত হলে পররাষ্ট্র মন্ত্রণালয়ে তার বস্তুনিষ্ঠ ও তথ্যবহুল প্রতিবাদলিপিসহ গণমাধ্যমে প্রকাশের ব্যবস্থা করে থাকে।

বৈঠকে কমিটির সদস্যরা বলেন, সরকারবিরোধী তথা দেশবিরোধী চক্রটি দেশের বাইরে বসে বিভিন্ন ধরনের অসত্য তথ্য দিয়ে দেশের মধ্যে অস্থিরতা সৃষ্টির পাঁয়তারা করছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ চক্রের ২২ জনের তালিকা তৈরি করেছে। ওই মন্ত্রণালয় থেকে এদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার পাশাপাশি অসত্য তথ্য তুলে ধরে সঠিক তথ্য পরিবেশনে গুরুত্ব দেন তারা।

এদিকে, বৈঠকে প্রধানমন্ত্রীর সম্প্রতি জাপান-যুক্তরাষ্ট্র-যুক্তরাজ্য সফরের উপর প্রতিবেদন উপস্থাপন করা হয়। বাংলাদেশ ও জাপানের দ্বি-পাক্ষিক সম্পর্কের কৌশলগত অংশীদারিত্বে আগামীর রূপরেখা প্রণয়নকল্পে বাংলাদেশ ও জাপানের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে বিভিন্ন ধরনের চুক্তি ও সমঝোতা স্মারকের কথা উল্লেখ করা হয়। বৈঠকে রোহিঙ্গাদের মিয়ানমারে প্রত্যাবাসনের সর্বশেষ অবস্থা অবহিত করা হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন