বিজ্ঞাপন

সপ্তাহ জুড়ে বৃষ্টির পূর্বাভাস, ফের বাড়বে গরম

May 18, 2023 | 10:05 am

সারাবাংলা ডেস্ক

ঢাকা: আগামী সাত দিন সারা দেশে বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অধিদফতর। সংস্থাটি বলছে, সপ্তাহ জুড়েই সারা দেশে বিচ্ছিন্নভাবে বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। তবে বৃষ্টির প্রবণতা কমে এলে তাপমাত্রা আবারও বাড়বে।

বিজ্ঞাপন

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক বলেন, আগামী সাত দিন সারা দেশে বিচ্ছিন্নভাবে বজ্র ও বজ্রসহ বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে। সবচেয়ে বেশি বৃষ্টি হতে পারে ১৮ থেকে ২৩ মে পর্যন্ত।

তিনি আরও বলেন, বৃষ্টি চলাকালীন সময়ে বায়ুচাপের তারতম্যের কারণে দেশের কিছু এলাকায় তীব্র কালবৈশাখী হতে পারে ও কিছু স্থানে ছোটখাটো টর্নেডো হওয়ার সম্ভাবনা থেকে যায়।

১৬ ও ১৭ মে রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে কালবৈশাখী ঝড় ও বৃষ্টি হয়। গতকাল রাজধানীতে ৪০ মিলিমিটার বৃষ্টি হয়েছে। এ বৃষ্টি চলতি মে মাসের মধ্যে এখন পর্যন্ত সর্বোচ্চ।

বিজ্ঞাপন

বিষয়টি নিয়ে নাজমুল হক বলেন, বর্ষার আগের এই সময় সাধারণত বৃষ্টিপাত তুলনামূলক বেশি হয়। দিনের তাপমাত্রা বেশি থাকায় কালবৈশাখী বাড়ছে।

তিনি বলেন, আগামী যে কয়েক দিন বৃষ্টিপাতের প্রবণতা দেখা যাচ্ছে, এই সময় দিন ও রাতের তাপমাত্রা সহনশীল অবস্থায় থাকবে। বৃষ্টির প্রবণতা কমে এলে তাপমাত্রা আবারও বাড়বে। কারণ এপ্রিল ও মে উষ্ণতম মাস।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন