বিজ্ঞাপন

তালগাছ মেরে ফেলায় আ.লীগ নেতাকে ৪ লাখ টাকা জরিমানা

May 18, 2023 | 10:31 pm

স্টাফ করেসপন্ডেন্ট

ঢাকা: রাজশাহীর বাগমারা উপজেলায় সরকারি সড়কের পাশে কীটনাশক প্রয়োগ করে তালগাছ মেরে ফেলায় স্থানীয় আওয়ামী লীগ নেতা ও করখন্ড দাখিল মাদরাসার কম্পিউটার বিষয়ের শিক্ষক শাহরিয়ার আলী প্রামানিককে চার লাখ টাকা জরিমানা প্রদানের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। ৬০ দিনের মধ্যে এ টাকা পরিশোধ করতে বলেছেন আদালত।

বিজ্ঞাপন

এই টাকা দিয়ে জীবিত তালগাছগুলোর পরিচর্যা করা এবং যে গাছগুলো মারা গেছে সেখানে নতুন করে গাছ লাগাতে বলেছেন আদালত। সেইসঙ্গে শাহরিয়ার আলীকে চাকরি থেকে এক মাসের মধ্যে সাময়িক বরখাস্তের নির্দেশ দিয়েছেন আদালত। মাদরাসা শিক্ষা বোর্ডকে বরখাস্তের আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (১৮ মে) বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমান ও বিচারপতি এ কে এম রবিউল হাসানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ নির্দেশ দেন।

আদালতে শাহরিয়ার আলীর পক্ষে শুনানি করেন আইনজীবী মো. জাহিদুল হক জাহিদ। প্রথম আলোর পক্ষে ছিলেন আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার। আর রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল ওয়ায়েস আল হারুনী।

বিজ্ঞাপন

পরে আইনজীবী প্রশান্ত কুমার কর্মকার সারাবাংলাকে বলেন, ‘আদালত শাহরিয়ার আলীকে চার লাখ টাকা জরিমানা করেছেন। এই জরিমানার টাকা স্থানীয় কৃষি কর্মকর্তার কাছে দিতে বলা হয়েছে। কৃষি কর্মকর্তাকে এই টাকা দিয়ে জীবিত তালগাছগুলোর পরিচর্যা করতে, এবং যে জায়গার গাছগুলো মরে গেছে সেই স্থানে নতুন করে গাছ লাগাতে বলেছেন আদালত। সেইসঙ্গে অভিযুক্ত শাহরিয়ার আলীকে এক মাসের মধ্যে তার চাকরি থেকে সাময়িক বরখাস্ত করতে মাদরাসা বোর্ডকে নির্দেশ দেওয়া হয়েছে।’

তিনি আর জানান, এছাড়া আদেশের কপি জেলা আওয়ামী লীগ নেতাদের কাছে পাঠাতে বলা হয়েছে, যাতে দল থেকে তার বিরুদ্ধে ব্যবস্থা নেয়।

অন্যদিকে, শাহরিয়ার আলীর পক্ষের আইনজীবী মো. জাহিদুল হক জাহিদ জানান, এ আদেশের বিরুদ্ধে আপিলের বিষয়ে এখনো কোনো সিদ্ধান্ত নিইনি। মক্কেলের সঙ্গে পরামর্শ করে পরবর্তী সময়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

বিজ্ঞাপন

রাজশাহীর বাগমারা উপজেলায় সরকারি সড়কের পাশে থাকা ৫০টি তালগাছ মারতে অভিনব কায়দায় কীটনাশক প্রয়োগের ঘটনায় গত ১২ ফেব্রুয়ারি চরম ভৎসনা করেছিল হাইকোর্ট। পরে তলবে হাজির হলে পরবর্তী সময়ে বিষয়টি নিয়ে তদন্তের নির্দেশ দেন আদালত। তদন্ত প্রতিবেদন দেখে আজ তাকে জরিমানা করে আদেশ দেন আদালত।

গত ৩১ জানুয়ারি দৈনিক প্রথম আলো পত্রিকায় ‘৫০ তালগাছে কীটনাশক, দোষীর বিরুদ্ধে আইনি পদক্ষেপ কেন নয়’ শিরোনামে একটি সম্পাদকীয় ছাপা হয়। বিষয়টি নজরে আসার পর গত ১ ফেব্রুয়ারি দেওয়া আদেশে আদালত বলেন, ‘খবরের উল্লিখিত ঘটনা আমাদের বিবেককে নাড়া দিয়েছে। সবুজ বনায়ন ও পরিবেশের ভারসাম্য রক্ষা, সর্বোপরি প্রধানমন্ত্রীর বৃক্ষরোপণের অঙ্গীকারকে বিবেচনায় নিয়ে স্বতঃপ্রণোদিত রুল দিচ্ছি।’

রুলে ৫০টি তালগাছ মেরে ফেলতে কীটনাশক প্রয়োগের জন্য কেন শাহরিয়ারের বিরুদ্ধে আইনগত ব্যবস্থাসহ পর্যাপ্ত ক্ষতিপূরণ নিতে নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়। আদেশে আদালত আরও বলেন, বাগমারা উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ও কৃষি কর্মকর্তা যৌথভাবে সরেজমিন তদন্ত করবেন। উল্লিখিত গাছগুলোর ছবিসহ প্রতিবেদন আগামী সাত দিনের মধ্যে আদালতে দাখিল করবেন।

প্রতিবেদন দাখিলের সময় বাগমারা উপজেলা কৃষি কর্মকর্তাকে আদালতে উপস্থিত থাকতে নির্দেশ দেন আদালত। আদালত আজ ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে বিষয়টি নিষ্পত্তি করে আদেশ দেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/কেআইএফ/পিটিএম

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন