বিজ্ঞাপন

দেশবাসীর জন্য হজযাত্রীদের কাছে দোয়া চাইলেন প্রধানমন্ত্রী

May 19, 2023 | 3:35 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: ‘হজ কার্যক্রম-২০২৩’ উদ্বোধন করে বাংলাদেশের জনগণের জন্য হজযাত্রীদের কাছে দোয়া চেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। মনুষ্যসৃষ্ট বা প্রাকৃতিক কোন দুর্যোগ যেন বাংলাদেশকে ক্ষতিগ্রস্ত করতে না পারে, দেশের মানুষের ক্ষতি করতে না পারে, হজযাত্রীদের কাছে এ দোয়া চান তিনি।

বিজ্ঞাপন

শুক্রবার (১৯ মে) রাজধানীর আশকোনা হজ ক্যাম্পে সশরীরে উপস্থিত থেকে চলতি বছরের হজ কার্যক্রম উদ্বোধন করেন সরকারপ্রধান। এসময় তিনি হজযাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করেন। অনুষ্ঠানে ১৪০ হজযাত্রী, ধর্ম মন্ত্রণালয়সহ বিভিন্ন সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তা ও প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। আগামী ২১ মে থেকে হজ ফ্লাইট শুরু হবে।

প্রধানমন্ত্রী বলেন, নানা প্রতিকূলতা পেরিয়ে বাংলাদেশে যে উন্নয়ন আমরা করতে পেরেছি, সেই উন্নয়ন সমৃদ্ধির পথেই যেন বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকে। দেশের মানুষকে যেন আর দুঃখ, কষ্ট ভোগ করতে না হয়; সেই দোয়াটাই আপনারা আল্লাহর কাছে করবেন। এটা আপনাদের কাছে আমার একটা আবেদন থাকবে। কারণ দিন-রাত অক্লান্ত পরিশ্রম করে আজকে অন্তত বাংলাদেশের মানুষের জন্য সে ব্যবস্থা আমরা করতে পেরেছি।

তিনি বলেন, আপনাদের কাছে এটাই আমার অনুরোধ থাকবে, কোন দুর্যোগ দুর্বিপাক অথবা প্রাকৃতিক দুর্যোগ, সেই সঙ্গে আমাদের দেশে আবার মনুষ্যসৃষ্ট দুর্যোগও হয়, অগ্নিসন্ত্রাস হয়, বাসের মধ্যে আগুন দিয়ে মানুষ মারে, গাড়িতে আগুন দিয়ে মানুষ মারে; এই ধরনের মনুষ্যসৃষ্ট বা প্রাকৃতিক কোন ধরনের দুর্যোগে যেন বাংলাদেশকে ক্ষতিগ্রস্ত করতে না পারে। দেশের মানুষকে ক্ষতিগ্রস্ত করতে না পারে আপনারা সেই দোয়া করবেন।

বিজ্ঞাপন

শেখ হাসিনা বলেন, আমি আপনাদের কাছে দেশের মানুষের জন্যই দোয়া চাই। কারণ আমার তো আর চাওয়া-পাওয়ার কিছু নেই। আমি শুধু এইটুকু বলব জাতির পিতার স্বপ্ন বাংলাদেশের মানুষের জীবন মান উন্নত করা, এটাই আমরা করতে চাচ্ছি।

সুষ্ঠু হজ ব্যবস্থাপনায় সরকারের বিভিন্ন পদক্ষেপ ও বাস্তবায়নের কথা তুলে ধরে তিনি বলেন, আপনারা আল্লাহর মেহমান হিসেবে আল্লাহর ঘরে যাবেন। মক্কা-মদিনা শরীফে যাবেন। আপনারা আল্লাহ রাব্বুল আমিনের কাছে পৌঁছাচ্ছেন। আপনারা যেন সুন্দর সুষ্ঠুভাবে এবং নিরাপদে হজ ব্রত পালন করতে পারেন এবং সুষ্ঠুভাবে দেশে আপনাদের আপনজনের কাছে ফিরে আসতে পারেন আমরা সেই দোয়া করি এবং আপনারাও দোয়া করবেন বাংলাদেশের জন্য।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বাংলাদেশে একটি মানুষও গৃহহীন-ভূমিহীন থাকবে না সেই অঙ্গীকার পুর্নব্যক্ত করেন এবং জাতির পিতার সেই স্বপ্ন তার সরকার বাস্তবায়ন করে যাচ্ছে বলেও অবহিত করেন।

বিজ্ঞাপন

ইতোমধ্যে প্রায় ৩৫ লাখ গৃহহীন-ভূমিহীন মানুষকে ঘর তৈরি করে দেওয়ার কথা উল্লেখ করে তিনি বলেন, জাতির পিতার স্বপ্ন পূরণ করাটাই বর্তমান সরকারের লক্ষ্য।

অনুষ্ঠানে একটু দেরিতে উপস্থিত হওয়ার জন্য হজযাত্রীদের কাছে দুঃখ প্রকাশ করে প্রধানমন্ত্রী বলেন, আমার আসতে একটু দেরি হয়ে গেল। সেজন্য ক্ষমা চেয়ে নিচ্ছি। দোষটা কিন্তু আমার না। আমি পৌনে দশটায় রেডি ছিলাম। আমাকে বলেছে পৌনে দশটায় যেতে হবে। এরপর শুনলাম বিসিএস পরীক্ষা আজকে। আমি গেলেই তো রাস্তা বন্ধ করে দেবে। পরীক্ষার্থীরা সময় মতো পরীক্ষা কেন্দ্রে পৌঁছাতে পারবে না সেজন্য আমাকে দেরি করতে হল।

‘সন্ত্রাস ও জঙ্গিবাদের’ বিরুদ্ধে সবাইকে ‘সজাগ’ থাকার আহ্বান জানিয়ে তিনি বলেন, জঙ্গি-সন্ত্রাসীদের কোনো ধর্ম নেই। কেউ যদি মনে করেন নিরীহ মানুষকে হত্যা করে বেহেশতে যাবেন এটা কোনদিন হয় না। আল্লাহ রাব্বুল আলামিন তা কখনও বলেননি। নবী করিম (সা:) তিনিও কিন্তু সেটা বলেননি।

প্রধানমন্ত্রী বলেন, পৃথিবীর শ্রেষ্ঠ ধর্ম হচ্ছে ইসলাম। এটা শান্তির ধর্ম, মানুষের কল্যাণের ধর্ম। ইসলাম সবার অধিকার নিশ্চিত করে। সামান্য কিছু লোক সেই ধর্মের বদনামটাই করে যাচ্ছে। এ থেকে বিরত থাকতে সবাইকে উদ্যোগী হতে। সামান্য কিছু মানুষের জন্য যেন ইসলাম ধর্মের বদনাম না হয়।

বিজ্ঞাপন

ধর্ম প্রতিমন্ত্রী মো. ফরিদুল হকের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী, স্থানীয় সংসদ সদস্য ও ঢাকা মহানগর আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক হাবিব হাসান, ধর্ম মন্ত্রণালয়ের সচিব কাজী এনামুল হাসান, বাংলাদেশে নিযুক্ত সৌদি আরবের রাষ্ট্রদূত ঈসা বিন ইউসুফ আল দুহাইলান, হজ এজেন্সিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব)’র সভাপতি শাহাদাত হোসেন তসলিম।

সারাবাংলা/এনআর/ এনইউ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
উখিয়ার রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে পররাষ্ট্র সচিবত্রুটিযুক্ত এয়ারক্রাফট শনাক্ত করে ব্যবস্থা নেওয়ার পরামর্শমিয়ানমারে সংঘাত: বিস্ফোরণের বিকট শব্দে টেকনাফবাসীর নির্ঘুম রাতফের সম্মেলনের তারিখ ঘোষণা, স্বপনের সামনে ২ নেতার পালটাপালটিএডিস লার্ভা পাওয়ায় স্কয়ার হাসপাতালকে ৫০ হাজার টাকা জরিমানাপদ্মা সেতু প্রকল্পের সমাপনী ঘোষণায় মাওয়া যাচ্ছেন প্রধানমন্ত্রীনৌবাহিনীর নবীনদের কুচাকাওয়াজে ভারতীয় নৌপ্রধানশনিবার বিক্ষোভ, রোববার থেকে ক্লাস-পরীক্ষা বর্জনের ঘোষণাপথচারীকে ধাক্কা, পালানোর সময় বাইক উল্টে চালক নিহতসাংবাদিক কনক ও আইনজীবী মহসীনকে আপিল বিভাগে তলব সব খবর...
বিজ্ঞাপন