বিজ্ঞাপন

‘সাংবাদিকরা অন্যের কথা বলেন, নিজেদের অধিকারের কথা বলেন না’

May 8, 2018 | 10:15 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: সাংবাদিকরা নিজেদের অধিকারের কথা বলতে পারেন না বলে বলে শেষ জীবনে তাদের অনেক কষ্ট করতে হয় বলে মন্তব্য করেছেন সমাজকল্যাণমন্ত্রী রাশেদ খান মেনন। তিনি বলেন, ‘সাংবাদিকরা ঝুঁকি নিয়ে কাজ করেন। তারা অন্যের কথা বলেন, কিন্তু নিজেদের অধিকারে কথা বলতে পারেন না। সে কারণেই শেষ জীবনে তারা অনেক কষ্ট করে থাকেন। তাই সাংবাদিকদের জন্য সরকার কল্যাণ ট্রাস্ট গঠন করেছে।’

মঙ্গলবার (৮ মে) দুপুরে বাংলাদেশ প্রেস ইনস্টিটিউট (পিআইবি) আয়োজিত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে রাশেদ খান মেনন এসব কথা বলেন। এ সময় তিনি জানান, প্রবীণ সাংবাদিকদের জন্য পেনশন ব্যবস্থা, গ্রুপ ইন্স্যুরেন্স, প্রবীণ সাংবাদিক নিবাস তৈরিসহ বিভিন্ন সুবিধা বৃদ্ধির উদ্যোগ নেওয়া হবে।

সমাজকল্যাণমন্ত্রী আরো বলেন, ‘গণমাধ্যমকর্মীদের চিকিৎসা সুবিধা ও পেনশন ব্যবস্থা চালু করার জন্য সাংবাদিক কল্যাণ ট্রাস্ট্র উদ্যোগ নিতে পারে। আগামী বাজেটে প্রবীণদের ভাতার সংখ্যা বাড়ানোর কথাও উল্লেখ করেন তিনি।

বিজ্ঞাপন

পিআইবি’র পরিচালক মো. ইলিয়াস ভুইয়ার সভাপতিত্বে সেমিনারে গণমাধ্যমকর্মীদের সার্বিক অবস্থা তুলে ধরে মূল প্রবন্ধ উপস্থাপন করেন প্রবীণ বন্ধুর প্রতিষ্ঠাতা ডা. মহসীন কবির লিমন। এ সময় তিনি বলেন, ‘দেশের প্রায় ১১ শতাংশ প্রবীণ গণমাধ্যমকর্মীর মধ্যে ৮ শতাংশ অসচ্ছলতা ও দারিদ্র্যের মধ্যে দিয়ে মানবেতর জীবনযাপন করছেন।’ জাতীয় বাজেটে প্রবীণ সাংবাদিকদের জন্য অর্থ বরাদ্দ বৃদ্ধি, প্রবীণ সাংবাদিকদের জন্য প্রতিটি বিভাগে সরকারিভাবে ‘প্রবীণ সাংবাদিক নিবাস’ তৈরি, তাদের জন্য মাসিক হেলথ ক্যাম্প আয়োজনসহ বেশকিছু সুযোগ-সুবিধা নিশ্চিতের সুপারিশ করেন তিনি।

সেমিনারে প্রবীণ হিতৈষী সংঘের মহাসচিব ও ঢাকা বিশ্ব বিদ্যালয়ের সমাজকল্যাণ বিভাগের অধ্যাপক ড. এএসএম আতিকুর রহমান, হেল্প এইজ ইন্টারন্যাশনাল বাংলাদেশের কান্ট্রি ডিরেক্টর রাবেয়া সুলতানা লাইজ প্রমুখ বক্তব্য রাখেন।

অধ্যাপক আতিকুর রহমান বলেন, বর্তমান সরকার ৭২ লাখ ব্যক্তিকে ভাতা ভাতা দিচ্ছে। প্রবীণ সাংবাদিকরা তা থেকে বঞ্চিত থাকতে পারে না।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএ/টিআর

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন