বিজ্ঞাপন

হাজিদের স্বাস্থ্যসেবা দেবে ২০০ জনের মেডিকেল টিম

May 20, 2023 | 10:56 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: সৌদি আরবে আসন্ন হজ মৌসুমে বাংলাদেশি হাজিদের স্বাস্থ্য সুরক্ষা ও অসুস্থদের সেবা দিতে ২০০ জনের মেডিকেল টিম গঠন করেছে ধর্ম মন্ত্রণালয়। এই টিমে রয়েছেন ১০২ জন চিকিৎসক, ৬৩ জন নার্স, ২১ জন ফার্মাসিস্ট ও ১৪ জন ওটি এবং ল্যাব অ্যাসিস্টেন্ট।

বিজ্ঞাপন

শুক্রবার (১৯ মে) ধর্ম মন্ত্রণালয়ের উপ-সচিব আবুল কাশেম মুহাম্মদ শাহীনের সই করা বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়, হজ চিকিৎসক দলের সদস্যরা পর্যায়ক্রমে সৌদি আরব যাবেন।

দুইশ জনের চিকিৎসক দল একাধিক ভাগে বিভক্ত হয়ে হজে সেবা দিতে যাবেন। এদের মধ্যে ১০৯ জনের একটি দল ১৮ মে সন্ধ্যা ৬টা ৪৫ মিনিটে জেদ্দার উদ্দেশে দেশ ছেড়েছেন। তাদের মধ্যে চিকিৎসক রয়েছেন ৫২ জন, নার্স ৩৭ জন, ফার্মাসিস্ট ১৩ জন এবং ওটি ও ল্যাব অ্যাসিস্টেন্ট আটজন। দলটির সদস্যরা মক্কা ও মদিনায় যাত্রীদের সেবা দেবেন। দলটি ২ জুলাই পর্যন্ত সেখানে দায়িত্ব পালন করবে।

বিজ্ঞাপন

চিকিৎসক দলের দলনেতা হিসেবে দায়িত্ব পালন করবেন ঢাকার স্বাস্থ্যসেবা বিভাগের পরিচালক ডা. ফরিদ হোসেন মিয়া। উপ-দলনেতা হিসেবে দায়িত্ব পালন করবেন চট্টগ্রাম বিভাগের স্বাস্থ্যসেবা বিভাগের পরিচালক ডা. মো. মহিউদ্দিন।

এ ছাড়া বাকি ৯৮ জনের দল আরও দুটি ব্যাচে বিভক্ত হয়ে মে এবং জুন মাসে সৌদি আরবে হজযাত্রীদের সেবা দিতে যাবেন।

ধর্ম মন্ত্রণালয়ের তথ্যমতে, এই চিকিৎসক দল ইকোনমি ক্লাস সিটে সৌদি আরব যাবেন। তবে হজ ও ওমরাহ বিধিমালা অনুযায়ী কেউ দায়িত্ব পালন করতে পারলে দেশে পাঠানো হবে। সেক্ষেত্রে সদস্যকে নিজের ব্যয় নিজেকে বহন করতে হবে। এই দল কোনোভাবেই তার পরিবার সদস্যদের সঙ্গে নিতে পারবে না।

বিজ্ঞাপন

মন্ত্রণালয় জানায়, এটি সরকারি ভ্রমণ হিসেবে গণ্য হবে। এ সময় সৌদি আরবে অবস্থানকালে কর্মকর্তা-কর্মচারীরা নিজ নিজ কর্মস্থলের বেতন-ভাতা পাবেন। এ ছাড়া টিমের সদস্যরা যতদিন সৌদি আরবে দায়িত্ব পালন করুন, ৩৬ দিনের দৈনিক ভাতা পাবেন। সৌদি আরবে অবস্থানকালে দলের সদস্যরা ভ্রমণ ও খাবার খরচ নিজে বহন করবেন। এছাড়া দলের সদস্যদের যাবতীয় ভ্রমণ ব্যয় বাজেট অনুযায়ী বরাদ্দ করা ভ্রমণ ব্যয় থেকে বহন করা হবে। এর মধ্যে ১ লাখ ৮০ হাজার টাকা করে অগ্রিম সদস্যদের দেওয়া হবে। পরে চূড়ান্ত বিল পরিশোধকালে তা সমন্বয় করা হবে।

এই চিকিৎসক দল যে কোনো সময় হজযাত্রীদের সেবাদানে বাধ্য থাকবে। এক্ষেত্রে কোনো শিফট প্রযোজ্য নয়। তারা সার্বক্ষণিক দায়িত্বে নিয়োজিত আছেন মর্মে বিবেচিত হবেন। চিকিৎসক দলের চিকিৎসক সদস্যরা নিজ নিজ পোশাক, রক্তচাপ পরীক্ষার মেশিন, স্টেথোস্কোপ সৌদি আরব গমনকালে অবশ্যই সঙ্গে নেবেন।

সারাবাংলা/এসবি/একে

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন