বিজ্ঞাপন

অগ্নিনিরাপত্তা ও পরিচ্ছন্নতা কর্মসূচিতে বিজিএমইএ

May 21, 2023 | 11:27 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: অগ্নিনিরাপত্তা ও পরিষ্কার পরিচ্ছন্নতা কর্মসূচি হাতে নিয়েছে পোশাক মালিকদের সংগঠন বিজিএমইএ। সামজিক দায়বদ্ধতার অংশ হিসাবে সপ্তাহব্যাপী ‘পরিষ্কার-পরিচ্ছন্নতা এবং বৈদ্যুতিক ও অগ্নিনিরাপত্তা মেইনটেন্যান্স’ কর্মসূচি পালনের ঘোষণা দিয়েছে সংগঠনটি।

বিজ্ঞাপন

রোববার (২১ মে) রাজধানীর উত্তরার বিজিএমইএ কমপ্লেক্সে এ কর্মসূচি উদ্বোধন করেন সংগঠনের সভাপতি ফারুক হাসান।

ফারুক হাসান বলেন, ‘এ কর্মসূচি পালন বিজিএমইএ কার্যালয়ে থেকে শুরু হলো। সদস্যভুক্ত করখানাগুলোতে একইসঙ্গে কর্মসূচি পালনের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে। সপ্তাহব্যাপী এ কর্মসূচির আওতায় বিজিএমইএ’র ঢাকা ও চট্টগ্রাম কার্যালয়সহ এর সদস্যভুক্ত সব পোশাক শিল্প-কারখানার প্রাঙ্গণ এবং আশেপাশের এলাকায় পরিষ্কার-পরিচ্ছন্নতা ও মশক নিধন কর্মসূচি পরিচালনা করা হবে। পাশাপাশি শ্রমিক-কর্মচারীদের কর্মস্থল এবং বাসাবাড়ি ঝুঁকিমুক্ত রাখার জন্য অগ্নি ও বৈদ্যুতিক নিরাপত্তাবিষয়ক সচেতনতামূলক কার্যক্রম পরিচালনা করা হবে।’

বিজিএমইএ’র পরিষ্কার-পরিচ্ছন্নতা কর্মসূচির মধ্যে রয়েছে- ভবনের সামনে ও আশেপাশের রাস্তাঘাটের সব ময়লা-আবর্জনা পরিষ্কার করা। ভবন প্রাঙ্গণে কোনো লেক থাকলে তার পানি এবং জলজ ময়লা (কচুড়িপনা ইত্যাদি) পরিষ্কার করা। গাছের বাগান থাকলে আগাছা ও জঙ্গল পরিষ্কার করা এবং মশা-মাছির বিস্তার রোধে ফুলের টব বা অন্য কোনো পাত্রে পানি জমে থাকলে তা পরিষ্কার করা। বিশেষ করে কারখানা ভবনের সকল ঝুল ময়লা, বৈদ্যুতিক চ্যানেল, ইলেকট্রিক্যাল স্থাপনা এবং অগ্নিনির্বাপক যন্ত্রপাতিগুলো পরিষ্কার-পরিচ্ছন্ন করা।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ঢাকা উত্তর সিটি করপোরেশনের ৫২ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ফরিদ আহমেদ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স অধিদফতরের পরিচালক (অপারেশন ও মেইনটেন্যান্স) লে. কর্নেল মোহাম্মদ তাজুল ইসলাম চৌধুরী, এসজিপি, পিএসসি, বিজিএমইএ বোর্ডের সদস্যসহ বিভিন্ন স্ট্যান্ডিং কমিটির চেয়ারম্যান ও কো-চেয়ারম্যান।

সারাবাংলা/ইএইচটি/পিটিএম

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন