বিজ্ঞাপন

‘করোনার চেয়েও ভয়ংকর মহামারির জন্য প্রস্তুত থাকতে হবে’

May 24, 2023 | 12:43 pm

আন্তর্জাতিক ডেস্ক

কোভিড-১৯ মহামারির চেয়েও ভয়ংকর মহামারির ব্যাপারে সতর্ক করেছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) মহাপরিচালক ড. টেড্রস আধানম গেব্রিয়াসুস। তিনি পরবর্তী মহামারির জন্য দেশগুলোকে প্রস্তুত হওয়ার আহ্বান জানিয়েছেন।

বিজ্ঞাপন

মঙ্গলবার (২৩ মে) সুইজারল্যান্ডের জেনেভায় ৭৬তম বিশ্ব স্বাস্থ্য সমাবেশে প্রতিবেদন পেশ করার সময় ডব্লিউএইচওর প্রধান পরবর্তী মহামারির ব্যাপারে সতর্ক করে দেন।

তিনি বলেন, ‘কোভিড-১৯ এখনও একটি হুমকি— কিন্তু আমাদের মোকাবিলা করতে হবে এমন ঝুঁকিগুলোর মধ্যে এটিই একমাত্র নয়।’

ডব্লিউএইচও প্রধান সতর্ক করে দিয়ে বলেন, করোনাভাইরাস মহামারির কারণে বিশ্বব্যাপী স্বাস্থ্য জরুরি অবস্থা উঠিয়ে নেওয়ার অর্থ এই নয় যে ঝুঁকি শেষ হয়ে গেছে। করোনার আরও নতুন ভ্যারিয়েন্ট উদ্ভূত হওয়ার আশঙ্কা এখনও আছে।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘কোভিডের আরেকটি ভ্যারিয়েন্ট উদ্ভূত হওয়ার হুমকি এখনও রয়ে গেছে। এতে নতুন করে এই রোগ ও মৃত্যুর সংখ্যা বাড়তে পারে। এছাড়া নতুন করে আরও ভয়ংকর রোগজীবাণু উদ্ভূত হওয়ার মারাত্মক হুমকি রয়েছে।’

রূপান্তরিত সংকট মোকাবিলায় কার্যকর বৈশ্বিক ব্যবস্থার প্রয়োজনীয়তার উপর জোর দেন বিশ্ব স্বাস্থ্য সংস্থা প্রধান। তিনি বলেন, যখন পরবর্তী মহামারি আঘাত হানবে— আমাদের অবশ্যই সিদ্ধান্তমূলক, সম্মিলিতভাবে এবং ন্যায়সঙ্গতভাবে তা মোকাবিলার করার প্রস্তুতি থাকতে হবে।

২০১৯ সালের শেষের দিকে চীনের হুবেই প্রদেশের উহান শহরে প্রথম কোভিড-১৯ শনাক্ত হয়। কয়েক মাসের মধ্যে গোটা বিশ্বে তা ছড়িয়ে পড়ে। কোভিড-১৯ মহামারিতে বিশ্বে এ পর্যন্ত ৬৮ লাখ ৮১ হাজার মানুষ প্রাণ হারিয়েছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/আইই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন