বিজ্ঞাপন

রুটসের প্রতীকি প্রতিবাদ

May 25, 2023 | 8:34 pm

আহমেদ জামান শিমুল

সিরাজগঞ্জের মিনি সিনেপ্লেক্স রুটস সিনে ক্লাব এক সপ্তাহের জন্য বন্ধ রাখার ঘোষণা দিয়েছে। চলচ্চিত্র সিনেমা হলে চালানোর জন্য টেবিল মানি-রেন্টালসহ নানাবিধ অনিয়মের বিরুদ্ধে এ প্রতীকি প্রতিবাদ। সিনেমা হলটির কর্ণধার সামিনা ইসলাম নীলা জানিয়েছেন এটি চলবে ২৬ মে থেকে ১ জুন পর্যন্ত।

বিজ্ঞাপন

প্রতিবাদের কারণ হিসেবে নীলা জানান, চলচ্চিত্র শিল্পের প্রাগৈতিহাসিক আমলের মধ্যস্বত্বভোগী সংযোগ ব্যবস্থা; ৬৭ বছরেও প্রযোজক-পরিচালক, পরিবেশক-প্রদর্শক ও দর্শকের মেলবন্ধন তৈরি করতে না পারা; ভঙ্গুর বিএফডিসি; টেবিল মানি-রেন্টালের মত পঁচে যাওয়া পদ্ধতির বিস্তার; বক্স-অফিস তৈরিতে অসমর্থ কর্তৃপক্ষ; চলচ্চিত্র ও প্রেক্ষাগৃহ নির্মাণে সরকারী বরাদ্দের যোগ্যতম ব্যবহার করতে না পারা অদক্ষ কিছু মানুষের প্রভাবের বিরুদ্ধে এ প্রতিবাদ।

এটা নিয়ে অতিরিক্ত রেন্টালের কারণে সাম্প্রতিক কোনো ছবি চালাতে না পারার কারণে? নীলা বলেন, ‘অনেক আগে থেকেই বেশ কিছু ব্যাপার নিয়ে অসুবিধা অনুভব করছিলাম। বলতে পারেন একটু একটু করে তা বড় হয়েছে। তাই একাই প্রতিবাদের পথ বেছে নিয়েছি।’

সিরাজগঞ্জের ধানবান্ধীর জেসি রোডে অবস্থিত ‘রুটস সিনেক্লাব’। এর উদ্যোক্তা সিরাজগঞ্জের সংস্কৃতিকর্মী সামিনা ইসলাম নীলা। মোট আড়াই হাজার বর্গফুট আয়তনের হলে আসন সংখ্যা ২২। এতে রয়েছে কফি শপ, ফোর কে রেজ্যুলেশনের পর্দা, ১১.২ ডলবি অ্যাটমোস্ফিয়ার সাউন্ড সিস্টেম। টিকেটের দাম ২০০ টাকা। স্থানীয় শিক্ষার্থীদের সমন্বয়ে একটি সিনেক্লাব রয়েছে। যারা এখানে অর্ধেক ছাড়ে ছবি দেখতে পারেন। ২০২১ সালের ২২ অক্টোবর ক্লাবটির সদস্যদের পছন্দের ছবি প্রদর্শনের মাধ্যমে এর উদ্বোধন করা হয়। তবে এখানে বাণিজ্যিক প্রদর্শন শুরু হয় ‘মিশন এক্সট্রিম’র মাধ্যমে। এখন পর্যন্ত ৫০টির মতো বাংলা ছবি প্রদর্শিত হয়েছে এখানে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এজেডএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন