বিজ্ঞাপন

উদ্বোধনের অপেক্ষায় রামগড় স্থলবন্দর

May 26, 2023 | 10:25 am

শ্যামল নন্দী, ফটো করেসপন্ডেন্ট

চট্টগ্রাম: চট্টগ্রাম বন্দর ব্যবহার করে ভারতের উত্তর-পূর্বাঞ্চলের সাত রাজ্যের সঙ্গে বাণিজ্য বৃদ্ধির লক্ষ্যে ‘বাংলাদেশ-ভারত মৈত্রী সেতু’ নির্মাণকাজ শেষ হয়েছে। ফটিকছড়ি সীমান্তঘেঁষা রামগড়ে ইমিগ্রেশন কার্যক্রম চালুর সকল প্রস্তুতিও ইতোমধ্যে সম্পন্ন করা হয়। শুধুমাত্র এখন উদ্বোধনের অপেক্ষা।

বিজ্ঞাপন

ভারত বাংলাদেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণের লক্ষ্যে পার্বত্য খাগড়াছড়ির রামগড়-হেঁয়াকো-বারৈয়ারহাট সড়ক প্রশস্তের ভিত্তিপ্রস্থর স্থাপন করা হয়েছে। তবে সুফল পেতে অপেক্ষা করতে হবে কিছুটা সময় ।

বিজ্ঞাপন

গত ২৪ মে দুপুর ১২টার দিকে তেজগাঁও সড়ক ভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এ প্রকল্পের ভিত্তিপ্রস্থর স্থাপন করেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। এসময় ভারতীয় হাই কমিশনার প্রণয় ভার্মা তার সঙ্গে উপস্থিত ছিলেন।

চট্টগ্রাম বন্দর থেকে পণ্যবাহী গাড়ি বারৈয়ারহাট থেকে রামগড়ের স্থল বন্দর দিয়ে ভারতে যাবে। একইভাবে রামগড় স্থলবন্দর দিয়ে ভারতীয় পণ্য নিয়ে ট্রাক কাভার্ডভ্যান আসবে চট্টগ্রাম বন্দরে। এজন্য সর্বোচ্চ সময় লাগবে তিন ঘণ্টা।

বিজ্ঞাপন

শর্ত অনুযায়ী পণ্য আনা-নেওয়ার ক্ষেত্রে বাংলাদেশি মালিকানাধীন ট্রাক, কাভার্ডভ্যানসহ পণ্যবাহী গাড়ি ব্যবহার করা হবে। এই পয়েন্ট দিয়ে বাণিজ্য শুরু হলে ভারতের ত্রিপুরার সাব্রুম, আসাম ও মিজোরাম এবং বাংলাদেশের পার্বত্য জেলা খাগড়াছড়ির রামগড়, মাটিরাঙ্গা, মানিকছড়ি, চট্টগ্রামের ফটিকছড়ি, মিরসরাই ও সীতাকু-সহ বৃহত্তর চট্টগ্রাম বিভাগের ১১ উপজেলা বাণিজ্যিক ও অর্থনৈতিকভাবে লাভবান হবে বলে মনে করছেন অনেকেই।

ফেনী নদীর উপর নির্মাণাধীন এই ব্রিজ বাংলাদেশ ও ভারতের মধ্যে খুবই গুরুত্বপূর্ণ সংযোগ, ব্যবসা, সাংস্কৃতিক, উচ্চ শিক্ষা, পর্যটনসহ সু-সম্পর্ক আরো বৃদ্ধি করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনইউ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন