বিজ্ঞাপন

ফোন খুঁজতে তিন দিন ধরে চললো পাম্প, ৬০০ হেক্টর প্লাবিত

May 27, 2023 | 8:05 am

আন্তর্জাতিক ডেস্ক

লাখ টাকার মোবাইল ফোন পড়ে গেছে জলাধারে। তা খুঁজতে পানি নিষ্কাশনের নির্দেশ। তিন দিন ধরে চললো মোটর। প্রায় ২১ লাখ লিটার পানি সেচার পর উদ্ধার হলো ফোন। তবে ততক্ষণে পানি সম্পদ বোর্ডের বাগড়ায় চাকরি খোয়ালেন তিনি।

বিজ্ঞাপন

এমন ঘটনা ঘটেছে ভারতের ছত্তিসগড়ে। সেদেশে রাজেশ বিশ্বাস নামের এক খাদ্য বিভাগের কর্মকর্তা খারকাঁটা বাধ জলাধারের কাছে বন্ধুবান্ধবদের নিয়ে ঘুরতে গিয়েছিলেন। জলাধারের কাছে সেলফি তুলতে গিয়ে ১ লাখ রুপি দামের স্যামসাং মোবাইল ফোনটি পানিতে পড়ে যায়।

প্রথমে স্থানীয় ডুবুরিরা ফোনটি উদ্ধারের চেষ্টা করেন। কিন্তু তারা ব্যর্থ হলে রাজেশ বিশ্বাস ডিজেল ইঞ্জিনচালিত দুটি পানি সেচার পাম্প কিনে নিয়ে আসেন। ফোন উদ্ধারের তৎপরতা হিসেবে তিন দিন ধরে পাম্প চালিয়ে জলাধারের প্রায় ২১ লাখ লিটার পানি সেচা হয়।

তিন দিনের সেচ কার্যক্রমে প্রায় ৬০০ হেক্টর জমি বা ৬ বর্গ কিলোমিটার কৃষিজমি প্লাবিত হয়ে যায়। এতে জেলার পানি সম্পদ বিভাগে অভিযোগ করেন স্থানীয়রা।

বিজ্ঞাপন

অভিযোগ পেয়ে রাজেশের মিশনে বাঁধা দেন পানি সম্পদ বিভাগের এক কর্মকর্তা। ততক্ষণে অবশ্য ফোন উদ্ধার হয় রাজেশের। কিন্তু তিন দিন ধরে পানির নিচে থাকায় ফোনটি ব্যবহার অনুপযোগী হয়ে পড়ে। অন্যদিকে, সরকারি পদের অপব্যবহারের অভিযোগে সাময়িক বরখাস্ত হন রাজেশ।

কানকার জেলার সরকারি কর্মকর্তা প্রিয়াঙ্কা শুক্লা স্থানীয় সংবাদ মাধ্যমে এ ব্যাপারে বলেন, ‘পানি একটি নিত্যপ্রয়োজনীয় প্রাকৃতিক সম্পদ। এটি এভাবে অপচয় করা যাবে না। রাজেশ বিশ্বাসের বিরুদ্ধে তদন্ত চলছে। তদন্তের প্রতিবেদন আসার আগ পর্যন্ত তিনি বরখাস্ত।’

রাজেশ বিশ্বাস দাবি করছেন, মোবাইলে সরকারি গুরুত্বপূর্ণ তথ্য ছিল, তাই এটি যে কোনো মূল্যে উদ্ধার করা জরুরি ছিল।

বিজ্ঞাপন

তার দাবি, জলাধার থেকে কিছু পানি পাশের খালে সেচার জন্য আরেক কর্মকর্তা তাকে মৌখিক অনুমতি দিয়েছিলেন। শুধু তাই নয়, তার এই সেচ কার্যক্রমে পাশের জমিতে চাষ করা কৃষকরা উপকৃত হবেন বলেও ভেবেছিলেন তিনি।

রাজেশ বিশ্বাস তার বিরুদ্ধে আনা অভিযোগের ব্যাপারে বলেন, জলাধারের যে অংশে পানি উপচে পড়ছিল সেখান থেকেই পানি সেচা হয়েছে। এই পানি ব্যবহার উপযোগী নয়।

সারাবাংলা/আইই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন