বিজ্ঞাপন

ধোনির হাতেই উঠল আইপিএল শিরোপা

May 30, 2023 | 10:11 am

স্পোর্টস ডেস্ক

জয়ের জন্য শেষ দুই বলে দরকার আরও ১০ রান। স্ট্রাইকে আছেন রবীন্দ্র জাদেজা। মোহিত শর্মা গোটা আইপিএল জুড়েই দুর্দান্ত বোলিং করেছেন তবে শেষ দুই বলে তাকে যেন কিছু একটা পেয়ে বসলো। শেষ বলটা ফাইন লেগ দিয়ে সীমার বাইরে ঠেলে দিলেন জাদেজা। মাথা নিচু করে তখন ধ্যানমগ্ন মাহেন্দ্র সিং ধোনি খুলছেন না চোখ। এরপর বল বাউন্ডারি ছুঁতেই খুললেন ধোনি বুঝে গিয়েছিলেন শিরোপা উঠছে তার হাতেই।

বিজ্ঞাপন

২০২৩ আইপিএলের ফাইনালে বৃষ্টি আইনে গুজরাট টাইটান্সকে ৫ উইকেটে হারাল চেন্নাই সুপার কিংস। আর তাতেই দলটির ঘরে উঠলো রেকর্ড পঞ্চম শিরোপা। চেন্নাই ছাড়াও পাঁচ আইপিএল শিরোপা আছে মুম্বাই ইন্ডিয়ান্সের ঘরেও।

আহমেদাবাদে আগে ব্যাটিং পেয়ে সাই সুদর্শনের বিস্ফোরক ইনিংসে আইপিএলের ফাইনালের ইতিহাসে সর্বোচ্চ ২১৪ রানের পুঁজি গড়ে গুজরাট। বৃষ্টিতে অনেকটা সময় নষ্টের পর ডিএলএস মেথডে ১৫ ওভারে চেন্নাইর লক্ষ্য ঠিক হয় ১৭১ রানের। একদম শেষ বলে সেই লক্ষ্য পূরণ করে ফেলে চেন্নাই।

রোববার (২৮ মে) আইপিএলের ফাইনাল অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে বৃষ্টির কারণে সেদিন খেলা মাঠে না গড়ালে রিজার্ভ ডে’তে যায় খেলা।

বিজ্ঞাপন

বারবার রঙ বদলে দুলতে থাকা ম্যাচে শেষ দুই ওভারে চেন্নাইর দরকার ছিল ২১ রান। মোহাম্মদ শামির ১৯তম ওভার থেকে এলো কেবল ৮ রান। শেষ ওভারে ১৩ রান আটকানোর দায়িত্ব পড়ল এর আগে ৩ উইকেট নেওয়া মোহিতের ঘাড়ে। প্রথম চার বল থেকে তিনি দিলেন মাত্র ৩ রান। শেষ দুই বলে দরকার ১০ রান। স্ট্রাইক পেয়ে পঞ্চম বলে সোজা ছক্কা মেরে দেন জাদেজা। শেষ বলে বাউন্ডারি পেয়ে যান পেছন দিকে। ভৌ দৌড় দিয়ে মাতোয়ারা হয়ে যান উৎসবে।

ঋদ্ধিমান সাহার ৩৯ বলে ৫৪ ও সাই সুদর্শনের ৪৭ বলে ৯৬ রানের দুর্দান্ত ইনিংসে রেকর্ড পুঁজি গড়ে গুজরাট। রান তাড়ায় রুতুরাজ গায়কোয়াড় ও ডেভন কনওয়ের ৭৪ রানের বিস্ফোরক উদ্বোধনী জুটির পর কয়েকটি ক্যামিও ইনিংসে শিরোপার হাসি হাসল চেন্নাই।

৬ বলে একটি করে চার-ছক্কায় ১৫ রান করে শেষের নায়ক জাদেজা। শিবাম দুবে ২১ বল ২ ছক্কায় অপরাজিত থাকেন ৩২ রানে।

বিজ্ঞাপন

আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে টস হেরে ব্যাটিংয়ে নেমে প্রথম দুই ওভারে গুজরাটের রান ছিল কেবল ৮। এর মাঝে আউট হতে পারতেন শুবমান গিল, কিন্তু তার ক্যাচ ফেলেন দিপক চাহার।

৩ রানে জীবন পেয়ে তুষার দেশপান্ডের পরের ওভারে টানা তিনটি চার মেরে এগিয়ে যান গিল। টানা তিনটি চার মারেন স্পিনার মাহিশ থিকশানাকেও। চার ইনিংসের মধ্যে তিন সেঞ্চুরির পর এবার যদিও ইনিংস বড় করতে পারেননি তিনি। ধোনির ক্ষিপ্রতায় স্টাম্পড হয়ে ফেরেন ২০ বলে ৭ চারে ৩৯ রান করে।

গিল আসর শেষ করলেন ৮৯০ রান নিয়ে। আইপিএলে এক আসরে তার চেয়ে বেশি রান আছে কেবল বিরাট কোহলির (২০১৬ সালে ৯৭৩)। আইপিএলে নিজের ২৫০তম ম্যাচে টি-টোয়েন্টি ক্রিকেটে ৩০০ ডিসমিসালের মাইলফলক স্পর্শ করলেন ধোনি।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএস

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন