বিজ্ঞাপন

‘বাজেট হেল্প ডেস্ক’ উদ্বোধন করলেন স্পিকার

May 31, 2023 | 7:51 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

ঢাকা: ‘বাজেট হেল্প ডেস্ক ২০২৩’- এর উদ্বোধন করেছেন স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী। ইউরোপিয়ান ইউনিয়নের কারিগরি সহায়তায়, ডিটি গ্লোবাল ও সেন্টার ফর পলিসি ডায়লগের সহযোগিতায় এবং জাতীয় সংসদ সচিবালয়ের বাজেট এনালাইসিস ও মনিটরিং ইউনিটের (বামু) বাস্তবায়নে ‘বাজেট হেল্প ডেস্ক-২০২৩’ স্থাপন করা হয়েছে।

বিজ্ঞাপন

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বলেন, ‘সংসদ সদস্যদের বাজেট সম্পর্কিত বিভিন্ন জিজ্ঞাসার উত্তর তথ্য-উপাত্তের মাধ্যমে কার্যকরভাবে দিতে বাজেট হেল্প ডেস্ক গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে চলেছে। বাজেট বিষয়ক সুনির্দিষ্ট তথ্য সরবরাহের মাধ্যমে গঠনমূলক ও প্রাণবন্ত আলোচনায় অংশগ্রহণের জন্য সংসদ সদস্যদের উদ্বুদ্ধ করতে এই হেল্প ডেস্ক অগ্রণী ভূমিকা পালন করবে।’

জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আব্দুস সালামের সভাপতিত্বে এবং অতিরিক্ত সচিব এম এ কামাল বিল্লাহ’র সঞ্চালনায় অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে ডেলিগেশন অফ দি ইউরোপিয়ান ইউনিয়ন টু বাংলাদেশের রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বক্তব্য দেন। এছাড়া ইউরোপিয় ইউনিয়নের পার্লামেন্ট বিষয়ক মুখ্য বিশেষজ্ঞ ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম বাজেট হেল্পডেস্কের ওপর সূচনা বক্তব্য রাখেন।

শিরীন শারমিন চৌধুরী বলেন, “সুদীর্ঘ তেরো বছর ধারাবাহিকভাবে বাজেট সেশনের পাশাপাশি বামু বাজেট সংক্রান্ত বিভিন্ন তথ্য দিয়ে আসছে। ইউরোপীয় ইউনিয়নের ‘স্ট্রেনদেনিং পাবলিক ফাইন্যান্সিয়াল ম্যানেজমেন্ট প্রোগ্রাম’ প্রকল্পের আওতায় ফাইন্যান্সিয়াল ওভারসাইট কমিটি, স্থায়ী কমিটি ও বামু’র দক্ষতা উন্নয়নে কার্যক্রম চলমান রয়েছে।”

বিজ্ঞাপন

রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি বলেন, ‘বাজেট প্রক্রিয়ায় সংসদের কারিগরি ও বিশ্লেষণমূলক দক্ষতার উন্নতি অত্যন্ত গুরুত্বপূর্ণ।’ গত বছরের মত এবছরও বাজেট হেল্প ডেস্ক সফল হবে বলে আশা ব্যক্ত করেন তিনি।

‘বাজেট হেল্প ডেস্ক ২০২৩’ উপলক্ষে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে জাতীয় সংসদের ডেপুটি স্পিকার মো. শামসুল হক টুকু, চিফ হুইপ নূর-ই-আলম চৌধুরী উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে হুইপ ইকবালুর রহিম, হুইপ মাহাবুব আরা বেগম গিনি, পানিসম্পদ উপমন্ত্রী এ কে এম এনামুল হক শামীম, সুবিদ আলী ভুঁইয়া, এ বি তাজুল ইসলামসহ সংসদ সদস্য, ইউরোপিয় ইউনিয়ন ও জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএইচএইচ/এমও

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন