বিজ্ঞাপন

সোনার বাংলার স্বপ্ন পূরণের প্রত্যয় অর্থমন্ত্রীর

June 1, 2023 | 4:21 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশের মানুষের প্রতি অকৃত্রিম ভালবাসা, দায়বদ্ধতা এবং দেশবাসীর অকুণ্ঠ সমর্থনের উদ্ভাসিত আলোয় ২০৪১ সালের মাঝে সম্পূর্ণ ক্ষুধা-দারিদ্র্যমুক্ত জ্ঞানভিত্তিক উন্নত ‘স্মার্ট বাংলাদেশে উন্নীত হওয়ার মাধ্যমে জাতির পিতার অন্তর-মন-প্রোথিত ‘সোনার বাংলা’র স্বপ্ন পূরণের সুবর্ণ রেখাটি বাংলাদেশ স্পর্শ করবে বলে আশাবাদ করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১ জুন) বিকেল ৩টার দিকে জাতীয় সংসদে আগামী ২০২৩-২৪ অর্থবছরের বাজেট উত্থাপনের শুরুতে এ আশাবাদ করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

এর আগে, দুপুর ২টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে মন্ত্রিসভার বিশেষ বৈঠকে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকার বাজেট উপস্থাপনের অনুমোদন দেওয়া হয়।

আকারের দিক থেকে চলতি অর্থবছরের তুলনায় আগামী অর্থবছরের বাজেট ১২ দশমিক ৩৪ শতাংশ বড়। চলতি অর্থবছর (২০২২-২৩) এ বাজেটের আকার ৬ লাখ ৭৮ হাজার ৬৪ কোটি টাকা, যা নতুন অর্থবছরে বেড়ে দাঁড়াবে ৭ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকায়।

বিজ্ঞাপন

বরাবরের মতো এবারও উত্থাপিত হচ্ছে ঘাটতি বাজেট। নতুন অর্থবছরে বাজেট ঘাটতি ২ লাখ ৬১ হাজার ৭৮৫ কোটি টাকা, যা চলতি অর্থবছর ২ লাখ ৪৫ হাজার ৬৪ কোটি টাকা।

বাজেট বক্তৃতার শুরুতে অর্থমন্ত্রী একটি কবিতার কয়েকটি লাইন তুলে ধরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতির প্রতি স্মরণ করে শ্রদ্ধা জানান। পাশাপাশি শহিদ বঙ্গমাতা ও বঙ্গবন্ধু পরিবারের সকল সদস্য ১৫ আগস্টের কালরাত্রিতে নিহত সকল শহীদদের প্রতি ও জাতীয় চার নেতাসহ স্বাধিকার থেকে স্বাধীনতা আন্দোলনে দেশের জন্য আত্মত্যাগ করা সকল শহীদদের প্রতিও শ্রদ্ধা জানান।

অর্থমন্ত্রী বলেন, সব ধরনের দৈব-দুর্বিপাকে ভয়হীন, ঘুরে দাঁড়াবার ঐকান্তিক স্পৃহায় বলীয়ান, প্রত্যয়ী আর সৃজনশীল জনসাধারণই বাংলাদেশের অন্তহীন প্রেরণার উৎস। যাদের বিন্দু বিন্দু ঘামের বিনিময়ে, চেষ্টায়, ত্যাগ-তিতিক্ষায় এ দেশের অর্থনীতির চাকা সচল থাকে সেই কৃষক, শ্রমিক, মজুর, ব্যবসায়ী, শিল্প মালিক, টেকনিশিয়ান, ড্রাইভার, মিস্ত্রী, কামার, কুমার, জেলে, বেদে, মুচি, ঋষি, ধোপা, তাঁতি, কাসারু, শাখারি, স্বর্ণকার, মাঝি, ঘরামি, কাহার, করাতি, পাতিয়ালসহ সকল শ্রেণি-পেশা ও নৃ-গোষ্ঠীর মানুষই বাংলাদেশের সম্পদ ও প্রাণশক্তি। সকলের ঐকান্তিক সহযোগিতায় শূন্য থেকে ধীরে ধীরে মহীরুহে পরিণত হচ্ছে বাংলদেশের অর্থনীতি। সব মানুষের আশা-প্রত্যাশা ও উন্নয়ন ভাবনার প্রতিফলন ঘটানোর প্রত্যয়ে সাজানো হয়েছে ২০২৩-২৪ অর্থবছরের বাজেট।

বিজ্ঞাপন

প্রস্তাবিত বাজেটে রাজস্ব সংগ্রহে নতুন নতুন খাতের প্রতি মনোনিবেশ করে পর্যাপ্ত সম্পদের যোগান নিশ্চিত করার অঙ্গীকার ব্যক্ত অর্থমন্ত্রী বলেন, ‘বাজেট ঘাটতি নির্বাহে ধীরে ধীরে বৈদেশিক ঋণের ওপর নির্ভরতা কমিয়ে আনা হবে। বিভিন্ন ক্ষেত্রে ভর্তুকি/প্রণোদনা যৌক্তিক করা হবে যাতে যথাযথ সম্পদ সঞ্চালন হয়। কৃষির আধুনিকীকরণে জোর দেওয়া হচ্ছে। দারিদ্র্য বিমোচন, সমসাময়িক অর্থনৈতিক চ্যালেঞ্জসমুহ মোকাবিলা এবং ভবিষ্যৎ উন্নয়ন পরিক্রমাকে প্রাধিকার দিয়েই বাজেট প্রণয়ন করা হয়েছে। দেশের জনগণের জন্য নতুন নতুন আশা ও সুযোগ-সুবিধার সমন্বয় করা হয়েছে।’

আশা করা যায় এ বাজেট বাস্তবায়নে অর্থনীতি আরও শক্তিশালী ও বেগবান হবে। প্রতিটি খাতে আধুনিকায়ন ও প্রযুক্তির ব্যবহারের ওপর জোর দেওয়া হয়েছে। চতুর্থ শিল্পবিপ্লব উপযোগী ভৌত, সামাজিক ও প্রযুক্তি অবকাঠামো বিনির্মাণের প্রতি গুরুত্ব প্রদান করা হয়েছে যাতে স্মার্ট সমাজ, স্মার্ট নাগরিক, স্মার্ট সরকার এবং সর্বোপরি স্মার্ট অর্থনীতি গঠনের পথ সুগম হবে বলে প্রত্যাশা করেন তিনি।

প্রস্তাবিত বাজেটে মন্ত্রী আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘বাংলাদেশের অস্তিত্ব আর অগ্রসরতার নেতৃত্বে ছিলেন জাতির পিতা এবং তার অবর্তমানে রয়েছেন তার রক্তের উত্তরাধিকারী প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাংলাদেশ মানেই মুজিব, মুজিব মানেই বাংলাদেশ। বঙ্গবন্ধুই বাঙালি জাতির শ্রেষ্ঠ পরিচয়, তার নীতি-আদর্শই এ দেশের পাথেয়। তারই যোগ্য উত্তরসূরি প্রধানমন্ত্রী শেখ হাসিনা অর্থনীতির আঙ্গিনায় অসীম সাহস ও দূরদর্শীতার প্রতীক। যার নির্দেশনায় গোটা জাতি আজ দৃঢ় প্রতিজ্ঞা, তাদের লক্ষ্য আজ দূর দিগন্তে প্রসারিত।’

প্রধানমন্ত্রীর বলিষ্ঠ নেতৃত্বে গত সাড়ে ১৪ বছরে বাংলাদেশের উন্নয়ন একটি নতুন উচ্চতায় পৌঁছেছে এবং ভিত্তি স্থাপিত হয়েছে নিরন্তর সামনে এগিয়ে যাওয়ার আশাবাদ করে প্রস্তাবিত বাজেটে অর্থমন্ত্রী বলেন, ‘বাংলাদেশ এখন অন্যান্য দেশের জন্য উন্নয়নের ‘গ্লোবাল রোল’ হিসেবে চিহ্নিত হয়েছে। এ সময়ের মধ্যে, জিডিপির আকার ৪৬০ বিলিয়ন মার্কিন ডলার ছাড়িয়েছে; বাংলাদেশ পরিণত হয়েছে বিশ্বের ৩৫তম বৃহত্তম অর্থনীতিতে। প্রাক্কলন করা হয়েছে যে, ২০৪১ সালের পূর্বেই বিশ্বের শীর্ষ ২০ অর্থনীতির তালিকায় অন্তর্ভুক্ত হবে বাংলাদেশ।’

বিজ্ঞাপন

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেশপ্রেম, দেশের মানুষের প্রতি অকৃত্রিম ভালবাসা ও দায়বদ্ধতা এবং দেশবাসীর অকুণ্ঠ সমর্থনের উদ্ভাসিত আলোয়, ২০৪১ সালের মাঝে সম্পূর্ণ ক্ষুধা-দারিদ্র্যমুক্ত জ্ঞানভিত্তিক উন্নত ‘স্মার্ট বাংলাদেশে উন্নীত হওয়ার মাধ্যমে জাতির পিতার অন্তর-মন-প্রোথিত ‘সোনার বাংলা’র স্বপ্ন পূরণের সুবর্ণ রেখাটি স্পর্শ করবে বাংলাদেশ এবং নিরন্তর এগিয়ে যাবে সুমহান উচ্চতার সর্বোচ্চ শিখরে।’

সারাবাংলা/এনআর/ইআ

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন