বিজ্ঞাপন

ঢাকায় ফিরেছেন দক্ষিণ কোরিয়ায় আটক ৩ বাংলাদেশি নাবিক

May 9, 2018 | 5:37 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দক্ষিণ কোরিয়ায় গত ১৯ মার্চ আটক হওয়া বাংলাদেশি ৩ নাবিককে উদ্ধার করেছে সিউলের বাংলাদেশি মিশন। থাই এয়ারওয়েজে ওই ৩ নাবিক বুধবার (৯ মে) দুপুরে ঢাকায় ফিরেছেন। পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে বুধবার দুপুরে এক বার্তায় এই তথ্য জানান হয়।

উদ্ধার হওয়া নাবিকরা হলেন- জুনিয়র অফিসার ইসমাঈল শেখ, সেকেন্ড অফিসার তীর্থ চক্রবর্তী এবং চতুর্থ ইঞ্জিনিয়ার আরিফুজ্জামান।

বার্তায় বলা হয়, চলতি বছরের গত ১৯ মার্চ ২০১৮ তারিখে উত্তর কোরিয়া থেকে কয়লা বহনকারী টাটেন্ট এইচ (Talent Ace) নামের একটি জাহাজ ভুয়া আইএমও নম্বর (IMO No: 8793873)- নিয়ে দক্ষিণ কোরিয়ার গানসান (Gunsan) বন্দরে পণ্য খালাস করতে যায়। তখন দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষ নাবিকসহ জাহাজটিকে আটক করে। ওই জাহাজে মিয়ানমারের ৭ জন, চীনের ক্যাপ্টেনসহ ৬ জন এবং বাংলাদেশের ৩ জন নাবিক চাকরিরত ছিলেন।

বিজ্ঞাপন

পরবর্তী সময়ে, দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষ সিউলের বাংলাদেশ দূতাবাসকে এ বিষয়ে অবহিত করে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের নির্দেশনায় সিউলের বাংলাদেশ দূতাবাস আটক হওয়া বাংলাদেশি নাবিকদের উদ্ধার ও বাংলাদেশে প্রত্যাবর্তন বিষয়ে তাৎক্ষণিক ব্যবস্থা নেয়। প্রয়োজনীয় আইনগত ব্যবস্থা শেষে গত ৮ মে দক্ষিণ কোরিয়া কর্তৃপক্ষ ওই ৩ জন নাবিককে বাংলাদেশ দূতাবাসের কাছে হস্তান্তর করে।

এরপর সিউলের বাংলাদেশ দূতাবাস ওই তিন নাবিককে থাই এয়ারওয়েজের একটি ফ্লাইটে (ফ্লাইট নং-টিজি ৩২১) ঢাকায় পাঠায়। ওই ৩ জন নাবিক বুধবার দুপুর ১২টা ১০ মিনিটে ঢাকায় পৌঁছেছেন বলে পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে।

সারাবাংলা/জেআইএল/এমও

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন