বিজ্ঞাপন

দলবদল: মেসির উত্তরসূরি ফাতি ধারে ব্রাইটনে

August 31, 2023 | 2:10 pm

স্পোর্টস ডেস্ক

লিওনেল মেসি ক্লাব ছাড়ার পরে তার ১০ নাম্বার জার্সি তুলে দেওয়া হয়ে তরুণ প্রতিভাবান আনসু ফাতির গায়ে। মেসি বার্সেলোনায় থাকতেই নিজের নাম চেনাচ্ছিলেন সবাইকে। দারুণ পারফরম্যান্সে মুগ্ধ করছিলেন সবাইকে। তবে বেশিদিন সেই মুগ্ধতা ধরে রাখতে পারলেন না ফাতি। ইউরোপিয়ান দলবদলের শেষ দিকে এসে বার্সেলোনা ছেড়ে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ব্রাইটনে নাম লেখালেন এই স্প্যানিশ ফরোয়ার্ড।

বিজ্ঞাপন

ইংলিশ প্রিমিয়ার লিগের দুটি ক্লাব ফাতিকে দলে টানতে উঠে পড়ে লেগেছিল। ব্রাইটনের সঙ্গে দৌড়ে ছিল টটেনহাম হটস্পার্সও। তবে শেষ পর্যন্ত ২০২৩/২৪ মৌসুমের জন্য ব্রাইটনে ধারে নাম লেখালেন ফাতি।

গেল মৌসুমে ৫১ ম্যাচ খেলে মাত্র ১০ বার জালের দেখা পেয়েছিলেন ফাতি। এ মৌসুমে তিন ম্যাচ খেললেও এখনও খুলতে পারেননি গোলের খাতা। যুব ক্যারিয়ারের অধিকাংশ সময়টাই ফাতি কাটিয়েছেন বার্সেলোনায়। ২০১৯ সালে সিনিয়র দলে প্রমোশন পান তিনি। সেই থেকে দলের আস্থার প্রতীকে পরিণত হয়েছেন ২০ বছর বয়সী এই ফুটবলার। যদিও ইনজুরির কারণে অনেকটা সময়ই মাঠের বাইরে কাটিয়েছেন।

বার্সেলোনা সিনিয়র দলের হয়ে এখন পর্যন্ত ১১২ ম্যাচ খেলেছেন ফাতি। যেখানে ২৯ গোলের পাশাপাশি তিনি অ্যাসিস্ট করেছেন ১০টি। বার্সায় লা লিগা, কোপা দেল রে ও সুপার কোপা এস্পানার শিরোপা জিতেছেন এ তারকা।

বিজ্ঞাপন

২০২১ সালে বার্সেলোনার সঙ্গে ৬ বছরের চুক্তি স্বাক্ষর করেন ফাতি। আর তার রিলিজ ক্লজ রাখা হয় ১ বিলিয়ন ইউরো। তবে দুই মৌসুম যেতে না যেতেই বার্সেলোনা ছেড়ে ধারে ব্রাইটনে যেতে হলো এই ফরোয়ার্ডকে।

বিশ্বকাপজয়ী মন্তিয়েল নটিংহামে

আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপজয়ী ডিফেন্ডার গঞ্জালো মন্তিয়েল এতদিন খেলেছেন লা লিগার ক্লাব সেভিয়াতে। এবার সেভিয়া থেকে এক মৌসুমের জন্য নটিংহাম ফরেস্টে যোগ দিয়েছেন এই আর্জেন্টাইন। তবে চুক্তি অনুযায়ী সময়সীমা বৃদ্ধির পাশাপাশি স্থায়ীভাবে তাকে দলে টানার সুযোগ থাকছে ইংলিশ ক্লাবটির।

বিজ্ঞাপন

বুধবার (২৩ আগস্ট) সেভিয়া থেকে ধারে নটিংহামে যোগ দেওয়ার ব্যাপারটি নিশ্চিত হয়। গেল মৌসুমে গোটা স্কোয়াড ধরেই পালটে ফেলেছিল নটিংহাম ফরেস্ট। এবারেও দলবদলে বাজারে বেশ সরব ক্লাবটি। নতুন ক্লাবে ২৯ নম্বর জার্সি পরে খেলবেন মন্তিয়েল।

নটিংহামে যোগ দিয়ে মন্তিয়েল বলেন তিনি শিরোপার জন্য অনেক ক্ষুধার্ত। ‘এখানে খেলতে এবং আমি কী করতে পারি তা দেখাতে অনেক প্রত্যাশা নিয়ে এসেছি। একই সঙ্গে আমি জয়ের জন্য ক্ষুধার্ত। ট্রফি জিততে চাই। ছোটবেলা থেকেই প্রিমিয়ার লিগের খেলা দেখি। একজন খেলোয়াড় হিসেবে আপনি সবসময় সেরা লিগে খেলতে চাইবেন। আর প্রিমিয়ার লিগ তো সেটাই।’—বলেন মন্তিয়েল।

রিভার প্লেটের বয়সভিত্তিক দল দিয়ে উঠে আসা মন্তিয়েলের পেশাদার ফুটবল অভিষেক হয় ২০১৬ সালে। ২০১৮ সালে চিরপ্রতিদ্বন্দ্বী বোকা জুনিয়র্সকে হারিয়ে কোপা লিবের্তাদোরেসের শিরোপা জয়ী দলের সদস্য ছিলেন তিনি। ক্লাবটির হয়ে ১৩৯ ম‍্যাচ ২০২১ সালে যোগ দেন সেভিয়ায়।

মাহারেজের শূন্যস্থান পূরণে ডোকুকে কিনছে ম্যানসিটি

বিজ্ঞাপন

মধ্যমাঠ থেকে ইয়াকি গুন্দোয়ানের বিদায়ের পর মাতেও কোভাসিসকে দলে টেনেছে ম্যানচেস্টার সিটি। আক্রমণ ভাগ থেকেও বিদায় নিয়েছেন রিয়াদ মাহারেজ। এবার তার বদলি হিসেবে বেলজিয়ামের তরুণ উইঙ্গার জেরমি ডোকুকে কিনতে যাচ্ছে সদ্য ট্রেবলজয়ী ক্লাবটি।

বিবিসির খবর, ডোকুর বর্তমান ক্লাব রেনের সঙ্গে সমঝোতায় পৌঁছেছে সিটি। ২১ বছর বয়সী এই উইঙ্গারের জন্য সিটিকে গুনতে হতে পারে ৫৫ মিলিয়ন পাউন্ড। মেডিকেলের জন্য মঙ্গলবার ম্যানচেস্টারে যাওয়ার কথা ডোকুর।

লিগ ওয়ানের ক্লাব রেনের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে এখন পর্যন্ত ৯২ ম্যাচ খেলেছেন ডোকু। গোল করেছেন ১২টি।

প্রিমিয়ার লিগে রেকর্ড গড়ে কাইসেদো চেলসিতে

মধ্যমাঠে শক্তি বাড়াতে এবার হাত বেঁধে মাঠে নেমেছে ইংলিশ প্রিমিয়ার লিগের দলগুলো। তাই তো বড় অংক খরচ করে একের পর এক মিডফিল্ডার দলে ভেড়াচ্ছে দলগুলো। এবার প্রিমিয়ার লিগের ইতিহাসের সর্বোচ্চ ট্রান্সফার ফি’র রেকর্ড ফড়ে মোইসেস কাইসেদোকে দলে টেনেছে চেলসি। এই ইকুইয়েডরের ডিফেন্সিভ মিডফিল্ডারকে দলে নেওয়ার লড়াইয়ে ছিল লিভারপুলও।

ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়ন থেকে ২১ বছর বয়সী এই ফুটবলারকে আট বছরের চুক্তিতে দলে টানার কথা সোমবার বিবৃতি দিয়ে জানায় চেলসি। ব্রিটিশ সংবাদমাধ্যমের খবর, কাইসেদোর জন্য ১১৫ মিলিয়ন পাউন্ড খরচ করেছে চেলসি। অর্থাৎ এক বছরের মধ্যে দুই প্রিমিয়ার লিগের ট্রান্সফার ফি’র রেকর্ড ভেঙল অল ব্লুজরা।

কাতার বিশ্বকাপের পরে গেল জানুয়ারিতে আর্জেন্টাইন মিডফিল্ডার এঞ্জো ফার্নান্দেজকে ১০৭ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে টেনেছিল চেলসি। এরপর মধ্যমাঠ আরও শক্ত করতে চেলসির নজর পড়ে কাইসেদোর ওপর। তাকে দলে ভেড়ানোর লড়াইয়ে লিভারপুল ব্রাইটনকে ১১১ মিলিয়ন পাউন্ডের প্রস্তাব দেয়। এরপরেই চেলসি ১১৫ মিলিয়ন পাউন্ড দিয়ে চুক্তি সম্পন্ন করে ফেলে।

মৌসুমে প্রিমিয়ার লিগে নিজেদের প্রথম ম্যাচে রোববার লিভারপুলের বিপক্ষে ১-১ গোলে ড্র করে চেলসি।

রেকর্ড ফি’তে কাইসেদোকে কিনতে চেলসি-লিভারপুলের লড়াই—

ব্রাইটন অ্যান্ড হোভ অ্যালবিয়নের হয়ে দুর্দান্ত এক মৌসুম কাটিয়েছেন ইকুয়েডরের ডিফেন্সিভ মিডফিল্ডার মোইসেস কাইসেদো। এবার দলবদলের মৌসুমে তাই তাকে নিয়ে কাড়াকাড়ি বড় দলগুলোর ভেতর। দলের প্রধান দুই মিডফিল্ডারকে হারিয়ে নতুন কাউকে খুঁজছে লিভারপুল। অন্যদিকে নিজেদের ঢেলে সাজাতে কার্পণ্য করছে চেলসিও। আর এই দুই দলেরই নজর কাইসেদোর ওপর। তাকে নিয়ে দুই দলের লড়াইয়ে ট্রান্সফার ফি ইতোমধ্যেই ছুঁয়েছে আকাশ।

ব্রিটিশ গণমাধ্যমের খবর অনুযায়ী, কাইসেদোর জন্য ইতোমধ্যেই ১১০ মিলিয়ন পাউন্ড প্রস্তাব করেছে লিভারপুল। যা ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে সর্বোচ্চ। এর আগে গেল জানুয়ারিতেই ১২১ মিলিয়ন ইউরোর বিনিময়ে বেনফিকা থেকে এনজো ফার্নান্দেজকে দলে ভিড়িয়েছে চেলসি। এবার ইপিএলের ইতিহাসে সর্বোচ্চ অর্থ খরচ করে কাইসেদোকে দলে টানতে চায় লিভারপুল এবং চেলসি দুই ক্লাবই।

গণমাধ্যমের খবর, কাইসেদোকে দলে টানতে উঠেপড়ে লেগেছিল চেলসি। তবে স্ট্যামফোর্ড ব্রিজের ক্লাবটির একাধিক প্রস্তাব ফিরিয়ে দিয়েছে ব্রাইটন। শেষ পর্যন্ত লিভারপুলের দেওয়া ১১০ মিলিয়ন পাউন্ডের প্রস্তাব গ্রহণ করে ব্রাইটন। দুই ক্লাবের সমঝোতা হলেও শেষ পর্যন্ত কাইসেদো জানান তিনি চেলসিতেই খেলতে চান। আর একারণেই চেলসি নতুন করে প্রস্তাব দেবে বলেও জানা যায়।

২০২১ সালে ব্রাইটনে যোগ দেন কাইসেদো। ২০২২-২৩ মৌসুমে ক্লাবটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৪৩ ম্যাচ খেলেন তিনি। প্রিমিয়ার লিগে দলের ষষ্ঠ হওয়ায় রাখেন বড় অবদান। এতে প্রথমবারের মতো ইউরোপিয়ান প্রতিযোগিতায় জায়গা করে নেয় ব্রাইটন।

গত মাসে লিভারপুল ছেড়ে সৌদি আরবের ফুটবলে নাম লেখান দুই মিডফিল্ডার হেন্ডারসন ও ফাবিনিয়ো। গত জুনে দলটিতে যোগ দেন কাইসেদোর সাবেক ব্রাইটন সতীর্থ ও আর্জেন্টিনার বিশ্বকাপ জয়ী মিডফিল্ডার আলেক্সিস ম্যাক অ্যালিস্টার।

১০০ মিলিয়নে কেইনকে দলে ভেড়াচ্ছে বায়ার্ন—

রবার্ট লেভান্ডোফস্কি দল ছাড়ার পর স্ট্রাইকার সমস্যা নিয়ে বেশ ভুগেছে বায়ার্ন মিউনিখ। তবে ২০২২/২৩ মৌসুম শুরুর আগেই সেই সমস্যার সমাধান করতে চায় ক্লাবটি। আর সেই লক্ষ্যেই টটেনহাম হটস্পার্স থেকে হ্যারি কেইনকে দলে ভেড়াতে উঠে পড়ে লাগে জার্মান ক্লাবটি। কিন্তু কয়েক দফায় স্পার্সের সামনে কেইনের জন্য প্রস্তাব দিলেও তা বারবার প্রত্যাখ্যান করে আসছিল লন্ডনের ক্লাবটি। সব নাটকের শেষে বায়ার্নের প্রস্তাবে এবার রাজি হয়েছে স্পার্স।

বায়ার্নের দেওয়া প্রস্তাব কোনো মতেই পছন্দ হচ্ছিল না স্পার্স প্রেসিডেন্ট ড্যানিয়েল লেভির। অবশেষে ১০০ মিলিয়ন ইউরো প্রস্তাব করে বায়ার্ন আর এই প্রস্তাবেই সাড়া মিলেছে লেভির। টটেনহ্যাম থেকে ১০০ মিলিয়ন ইউরো দিয়ে ইংলিশ স্ট্রাইকার হ্যারি কেনকে কেনার বিষয়ে সম্মত হয়েছে বায়ার্ন মিউনিখ। সংবাদ মাধ্যম দ্য অ্যাথলেটিক বিষয়টি নিশ্চিত করেছে।

মৌসুম শেষ হওয়ার আগেই দলবদলের বাজারে আলোচনায় ছিলেন হ্যারি কেন। তার টটেনহ্যাম ছাড়তে চাওয়ার বিষয়টি ছিল সকলেরই জানা। রিয়াল মাদ্রিদ, ম্যানচেস্টার ইউনাইটেড, বায়ার্ন মিউনিখ ও পিএসজি তাকে দলে নিতে আগ্রহী ছিল। তবে পরবর্তীতে একমাত্র বায়ার্ন মিউনিখ ছাড়া বাকি সবাই সরে দাঁড়ায়।

পাকেতার জন্য ম্যানসিটির ৭০ মিলিয়ন পাউন্ড প্রস্তাব—

সদ্যই ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটি আবারও দল গোছাতে মরিয়া। রক্ষণভাগে রেকর্ড গড়ে ক্রোয়েশিয়ান জাসকো গাভার্দিওলকে দলে ভেড়ানোর পর এবার মধ্যমাঠ আরও শক্তিশালী করতে চায় তারা। ওয়েস্ট হামের ব্রাজিলিয়ান মিডফিল্ডার লুকাস পাকেতার ওপর নজর পড়েছে পেপ গার্দিওলার। তাকে দলে ভেড়াতে ইতোমধ্যেই ৭০ মিলিয়ন পাউন্ডের প্রস্তাবও করেছে ক্লাবটি।

গেল মৌসুমে ইউরোপিয়ান কনফারেন্স লিগ জিততে বড় ভূমিকা রাখেন লুকাস পাকেতা। তাই তো দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড়কে ধরে রাখতে চেষ্টা চালিয়ে যাচ্ছে হ্যামার্সরা। তবে সিটিও তাকে দলে ভেড়াতে উঠে পড়ে লেগেছে।

তবে ওয়েস্ট হামের প্রেসিডেন্ট ডেভিল সালিভান এই খেলোয়াড়কে কোনোভাবেই বিক্রি করতে রাজী হচ্ছেন না। তিনি পাকেতাকে দলের গুরুত্বপূর্ণ খেলোয়াড় মনে করেন। এদিকে সিটি মনে করছে দলবদলের মৌসুম শেষের আগেই পাকেতাকে দলে ভেড়াতে চায়।

শুক্রবার (১১ আগস্ট) বাংলাদেশ সময় রাত ১টায় বার্নলির বিপক্ষে ম্যাচ দিয়ে এবারের ইপিএল শুরু হচ্ছে। আর সেই সঙ্গে শুরু হচ্ছে ম্যানচেস্টার সিটির লিগ শিরোপা ধরে রাখার লক্ষ্যও।

বিশ্বকাপে হ্যাটট্রিক করা পর্তুগালের রামোস এখন পিএসজিতে—

কাতার বিশ্বকাপে ক্রিস্টিয়ানো রোনালদোকে বেঞ্চ করে সুযোগ দেওয়া হয়েছিল গঞ্চালো রামোসকে। আর সেই ম্যাচেই হ্যাটট্রিক করে নজর কেড়েছিলেন তিনি। ওই ম্যাচটিই ছিল পর্তুগালের জার্সিতে রামোসের অভিষেক ম্যাচও। তার হ্যাটট্রিকেই পর্তুগাল কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছিল। এবার সেই রামোসকেই দলে ভেড়াল পিএসজি।

বেনফিকা থেকে ৮০ মিলিয়ন ইউরোর বিনিময়ে দলে ভেড়ানো হয়েছে রামোসকে। তবে চুক্তিতে প্রথম মৌসুম ধারে পিএসজিতে খেললেও পরের মৌসুমে কিনে নেবে পিএসজি। মূলত উয়েফার ফাইনান্সিয়াল ফেয়ার প্লে ঠিক রাখতেই এই পন্থা অবলম্বন করেছে প্যারিসের ক্লাবটি।

বেনফিকার একাডেমিতে ১২ বছর বয়সে যোগ দেন রামোস। ২০২০ সালে ক্লাবটিতে অভিষেক। পর্তুগিজ চ্যাম্পিয়নদের হয়ে খেলেছেন ১০৬টি ম্যাচ। নামের পাশে ৪১টি গোলার ১৬টি অ্যাসিস্টও। এই চুক্তির পর ২২ বছর বয়সী রামোস বিবৃতিতে নিজের প্রতিক্রিয়ায় বলেছেন, ‘পিএসজিতে যোগ দেওয়া ভীষণ গর্ব ও আনন্দের। বিশ্বের অন্যতম সেরা একটি দল নিয়ে পিএসজি বিশ্বের বৃহত্তম একটি ক্লাব।’

সৌদিতে যেতে পারেন জাও ফেলিক্স—

প্রতিভাবার জানান দিয়ে চার বছর আগে অ্যাটলেটিকো মাদ্রিদে নাম লিখিয়েছিলেন জাও ফেলিক্স। সে সময় ১২৭ মিলিয়ন ইউরো খরচ করতে হয়েছিল অ্যাটলেটিকোকে। তবে নিজের দামের প্রতি এই চার মৌসুমেও সুবিচার করতে পারেননি এই পর্তুগিজ প্রতিভা।

অ্যাটলেটিকো মাদ্রিদে নিজেকে প্রতিষ্ঠিত করতে তো পারেননিই। সেই সঙ্গে গেল মৌসুমের অর্ধেক সময় চেলসিতে ধারে কাটালেও নিজেকে প্রমাণ করে থেকে যেতে পারেননি। এবার সরাসরিই জানিয়ে দিয়েছেন তিনি আর অ্যাটলেটিকোতে থাকছেন না। এর মধ্যেই জানিয়েছেন বার্সেলোনাতে খেলার ইচ্ছাও।

তবে বার্সেলোনার ভাবনায় নেই তিনি। আর অর্থনৈতিক দৈন দশার কারণে তাকে দলে ভেড়াতেও পারছে না বার্সা। আর এই সময়েই তার ওপর নজর পড়েছে সৌদি আরবের। ইউরোপের বড় বড় তারকাদের দলে ভিড়িয়ে এবার চমক দিয়েছে সৌদি আরব। সেই সঙ্গে নজর উঠতি প্রতিভাবান খেলোয়াড়দের ওপরেও।

ইউরোপিয়ান ফুটবলের দলবদলের বিশেষজ্ঞ ফ্যাব্রিজিও রোমানো জানিয়েছেন, জাও ফেলিক্সকে দলে টানতে চায় আল হিলাল। দলটির কোচ জর্জ জেসুস সরাসরি ফেলিক্সের সঙ্গে যোগাযোগ করছেন। বার্সেলোনা কিংবা কোনো ইউরোপিয়ান ক্লাবে ঠিকানা খুঁজে না পেলেই কেবল এই পর্তুগিজ খেলোয়াড় সৌদি আরবে পাড়ি জমাবেন।

ইতিহাস গড়ে ম্যানসিটিতে গাভার্দিওল—

কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার হয়ে দুর্দান্ত পারফর্ম করে নজর কাড়েন ডিফেন্ডার জাসকো গাভার্দিওল। আগে থেকেই অবশ্য আরবি লাইপজিগের হয়ে আলো ছড়াচ্ছিলেন এই ক্রোট। এবার ট্রেবল জয়ী ম্যানচেস্টার সিটিতে পাড়ি জমালেন ইতিহাস গড়ে। ফুটবল ইতিহাসে দ্বিতীয় দামী ডিফেন্ডার হিসেবে সিটিতে নাম লেখালেন এই গাভার্দিওল।

আরবি লাইপজিগ থেকে গাভার্দিওলকে দলে ভেড়াতে সিটিকে গুনতে হয়েছে ৭৭ মিলিয়ন পাউন্ড। যা হ্যারি ম্যাগুয়েরের চেয়ে ৩ মিলিয়ন পাউন্ড কম। ২০১৯ সালে লেস্টার সিটি থেকে ৮০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে ম্যানচেস্টার ইউনাইটেডে নাম লিখিয়েছিলেন এই ইংলিশ ডিফেন্ডার।

২১ বছর বয়সী গাভার্দিওল ২০২১ সালের জুলাইয়ে লাইপজিগে নাম লেখান। এরপর বুন্দেস লিগায় দুই মৌসুম দুর্দান্ত পারফর্ম করেন।

সিটির সঙ্গে পাঁচ বছরের চুক্তি করেছেন গাভার্দিও। ক্রোয়েশিয়ার ইতিহাসের সর্বোচ্চ দামী খেলোয়াড় হয়ে গড়েছেন ইতিহাস।

সৌদিতে রোনালদোর দলে সাদিও মানে—

ক্রিস্টিয়ানো রোনালদোকে দিয়ে নতুন যুগের সূচনা হয়েছে সৌদি আরব ফুটবলে সেখানে নতুন তারকা হিসেবে যোগ দিলেন সাদিও মানে। বেশ কিছুদিন ধরেই বায়ার্ন মিউনিখের এই তারকাকে দলে ভেড়ানোর চেষ্টায় ছিল সৌদি আরবের ক্লাব আল নাসের। অবশেষে সেই গুঞ্জন সত্যি হলো। বায়ার্ন মিউনিথ থেকে আল নাসরে নাম লেখালেন সেনেগালের এই ফরোয়ার্ড।

আল নাসেরের সঙ্গে চার বছরের চুক্তি করেছেন এই ৩১ বছর বয়সী ফরোয়ার্ড। সামাজিক মাধ্যমে মঙ্গলবার মানেকে নেওয়ার খবর আনুষ্ঠানিকভাবে জানিয়ে দেয় সৌদি লিগের রানার্স আপ দলটি।

দীর্ঘ ৬ বছর লিভারপুলের জার্সি গায়ে জড়িয়ে আলো ছড়িয়েছেন মানে। এরপর গেল বছরই নতুন চ্যালেঞ্জের খোঁজে যোগ দেন বায়ার্ন মিউনিখে। তবে কাতার বিশ্বকাপের আগে চোটে পড়ে টুর্নামেন্ট মিস করার পর থেকে আর নিজেকে ফিরে পাননি তিনি। আর তাতেই ধৈর্য্য হারিয়ে ফেলেন বাভারিয়ানরা। এরপর সতীর্থ লেরয় সানের সঙ্গে ঝামেলা পাকিয়ে উঠে আসেন খবরের শিরোণামে। ওই ঘটনায় নিষিদ্ধ হতে হয় তাকে, গুনতে হয় জরিমানাও।

বায়ার্নের সঙ্গে তিন বছরের চুক্তি থাকলেও অনেকটা জোর করেই তাকে বিক্রি করা হলো। চুক্তির দুই বছর বাকি থাকতেই আফ্রিকার দুইবারের বর্ষসেরা ফুটবলারকে দলে নিতে ৪০ মিলিয়ন ইউরো খরচ করেছে আল নাসের।

ইউরোপিয়ান ফুটবলে লিভারপুলের হয়ে চ্যাম্পিয়নস লিগ, প্রিমিয়ার লিগ, এফএ কাপ, লিগ কাপ, উয়েফা সুপার কাপ এবং ক্লাব বিশ্বকাপ জিতেছেন মানে। ২৬৯ ম্যাচে গোল করেছেন ১২০টি। ইংলিশ ক্লাবটির হয়ে সবশেষ পাঁচ মৌসুমে গড়ে গোল করেছেন ২০টির বেশি করে। কিন্তু বায়ার্নে গত মৌসুমে করতে পারেন ১২টি গোল।

আল নাসেরে ১০ নম্বর জার্সি পাচ্ছেন মানে। এই ফরোয়ার্ডকে ছাড়াও এবার মার্সেলো ব্রোজোভিচ, সেকো ফোফানা, অ্যালেক্স তেয়াস নিয়ে আগামী মৌসুমের জন্য শক্তি বাড়িয়েছে আল নাসের।

ফ্যাবিনহোও গেলেন সৌদিতে—

দলবদলের মৌসুমে একের পর এক চমক দিয়ে চলেছে সৌদি আরব। ইউরোপিয়ান ফুটবল থেকে তারকাদের নিজেদের সৌদি প্রো লিগে ভেড়াতে আছেন। ক্রিস্টিয়ানো রোনালদো দিয়ে শুরু। এরপর একে একে করিম বেনজেমা, এনগোলো কান্তে, ফিরমিনো, ব্রোজোভিচ, জর্ডান হ্যান্ডারসন। এবার ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্যাবিনহোকেও দলে টেনে নিল তারা।

চলতি মৌসুমে এই নিয়ে প্রধান একাদশের দুই মিডফিল্ডারকে বিক্রি করল লিভারপুল। অধিনায়ক জর্ডান হ্যান্ডারসন আগেই সৌদি আরবে নাম লিখিয়েছেন। এবার তার পথ ধরে ফ্যাবিনহোও গেলেন সেখানেই। করিম বেনজেমা, ব্রোজোভিচদের ক্লাবে নাম লিখিয়েছেন এই ব্রাজিলিয়ান। আল ইত্তিহাদে ২০২৬ সাল পর্যন্ত চুক্তি করেছেন তিনি। আর তার জন্য লিভারপুলকে ৪০ মিলিয়ন পাউন্ড প্রদান করেছে ইত্তিহাদ।

বার্সা থেকে দেম্বেলেকে নিতে চায় পিএসজি—

কিলিয়ান এমবাপেকে নিয়ে ধোঁয়াশা কাটছে না। চুক্তি নবায়ন করবেন না আবার ক্লাবও ছাড়বেন না এই ফ্রেঞ্চ তারকা। তবে পিএসজি তাকে বিক্রি করতে মরিয়া। আর তার শূন্যস্থান পূরণ করতে ইতোমধ্যেই নতুন তারকা বেছে নিয়েছে প্যারিসের ক্লাবটি। এমবাপের জাতীয় দলে সতীর্থ উসমান দেম্বেলেকে তার জায়গা দিতে চায় পিএসজি।

আন্তর্জাতিক সংবাদমাধ্যমের খবরানুসারে দেম্বেলেকে দলে টানতে তার রিলিজ ক্লজ পরিশোধ করবে পিএসজি। বার্সেলোনার সঙ্গে শেষ চুক্তি স্বাক্ষরের সময় ২০২৩ সালে দেম্বেলের রিলিজ ক্লজ রাখা হয়েছিল ৫০ মিলিয়ন। যার ভেতর ২৫ মিলিয়ন পাবে বার্সেলোনা আর ২৫ মিলিয়ন ঢুকবে দেম্বেলের পকেটে। পিএসজি এই সুযোগই নিতে চায়।

দেম্বেলেকে ইতোমধ্যে পাঁচ বছরের চুক্তিও প্রস্তাব করেছে পিএসজি। লিওনেল মেসিকে হারিয়েছে পিএসজি। তারকা স্ট্রাইকার কিলিয়ান এমবাপেও বিদায় নেওয়ার পথে। আক্রমণভাগ শক্তিশালী করতে পিএসজি এই মৌসুমে মার্কো অ্যাসেন্সিও ও লি ক্যাং-ইনকে চুক্তি করেছে। এবার তাদের সঙ্গে যুক্ত হতে পারেন দেম্বেলেও।

ধারে এমবাপেকে চায় লিভারপুল—

প্যারিস সেইন্ট জার্মেইর সঙ্গে কিলিয়ান এমবাপের এক বছরের ঐচ্ছিক চুক্তি বর্ধনের বেঁধে দেওয়া সময় শেষ হচ্ছে ৩১ জুলাই। তবে তিনি বারবার জানিয়েছেন আর চুক্তি নবায়ন করবেন না তিনি। আর তাই এমবাপেকে ছেড়ে দিতে চায় পিএসজি। আর এই সুযোগটা নিতে চাইছে ইংলিশ ক্লাব লিভারপুল। তাকে এক বছরের জন্য ধারে আনতে চায় তারা। এমবাপেকে ধারে আনতে প্রয়োজনে বড় অংকের অর্থ খরচ করতে রাজি ইংলিশ ক্লাবটি। জানিয়েছে ইংলিশ সংবাদমাধ্যম ডেইলি মিরর।

চলতি মৌসুমটা পিএসজিতে কাটিয়ে আগামী মৌসুমে ফ্রি এজেন্ট হয়ে রিয়াল মাদ্রিদে যোগ দিতে মরিয়া এমবাপে। রিয়ালও তাকে পরের মৌসুমেই চায়। কিন্তু এমবাপেকে নিয়ে পিএসজির অবস্থান হয় চুক্তি নবায়ন, অন্যথায় খুঁজতে হবে নতুন কোনো ক্লাব। তাতে রাজী না হলে এ মৌসুমে তাকে বসিয়ে রাখার হুমকিও দিয়েছে। সময়ের অন্যতম সেরা খেলোয়াড়কে মুফতে ছাড়তে চায় না তারা।

ইউরোপিয়ান দলবদল বিশেষজ্ঞ সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো ২৪ জুলাই জানান সৌদি প্রো লিগের ক্লাব আল-হিলালের দেওয়া ৩০০ মিলিয়ন ইউরোর অবিশ্বাস্য প্রস্তাব মেনে নিয়েছিল পিএসজি। তিনি বলেন, এমবাপের জন্য বিশ্ব রেকর্ড ভাঙতে প্রস্তুত সৌদি আরবের ক্লাব আল হিলাল। ফ্রেঞ্চ এই তারকার জন্য ৩০০ মিলিয়ন ইউরো খরচ করতে রাজি হয়েছে ক্লাবটি।

এমবাপেকে অবশ্য অনেক দিন থেকেই পেতে চাইছে লিভারপুল। মাঝে এ নিয়ে কয়েক দফা নানা গুঞ্জন উঠেছিল। তবে হয়তো গুঞ্জন আকারেই থেকে যেতে পারে। কারণ এমন প্রস্তাবে কতোটুকু রাজী হবে পিএসজি তাতে সংশয় রয়েই যাচ্ছে। তবে এই প্রস্তাবে স্বস্তি পাওয়ার কথা এমবাপের।

এমবাপেকে পেতে হলে ২৫০ মিলিয়ন ইউরো খরচ করতে হবে। তবে স্প্যানিশ সংবাদমাধ্যম মার্কার সংবাদ, এই মৌসুমেই এমবাপেকে দলে টানার ব্যাপারে আলোচনা করছে তারা। যদিও এই মূল্য পরিশোধ করতে রাজী নয় তারা। কিছুটা কমিয়ে ২২৫ মিলিয়ন ইউরো দিতে পারে। তবে এখনও এ নিয়ে পক্ষের মধ্যে এ নিয়ে কোনো আলোচনা হয়নি।

সৌদি ক্লাবে এবার রিয়াদ মাহারেজ—

ম্যানচেস্টার সিটির হয়ে ইতিহাস গড়ার পর থেকেই গুঞ্জন এবার ক্লাব ছড়তে পারেন রিয়াদ মাহারেজ। অবশেষে গুঞ্জন সত্যি হলো। প্রায় ৩৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে সৌদি আরবের ক্লাব আল আহলিতে নাম লেখালেন এই আলজেরিয়ান ফুটবলার।

চার বছরের জন্য নতুন ঠিকানায় যোগ দিয়েছেন আলজেরিয়ান এই উইঙ্গার। দুই ক্লাবই শুক্রবার নিশ্চিত করে বিষয়টি। তবে কত অর্থের বিনিময়ে মাহারেজ আল আহলিতে তা নিয়ে ক্লাব কর্তৃপক্ষ কিছু না জানালেও ব্রিটিশ সংবাদ মাধ্যম খোলাসা করেছে। ৩৫ মিলিয়ন ইউরোর বিনিময়ে আল আহলিতে নাম লিখিয়েছেন। সেই সঙ্গে যোগ হতে পারে আরও ৫ মিলিয়ন ইউরো বোনাস।

লেস্টার সিটিতে নজরকাড়া পারফরম্যান্সের পর ২০১৮ সালে ম্যানচেস্টার সিটিতে যোগ দেন মাহরেজ। গত বছর সিটির সঙ্গে ২০২৫ সাল পর্যন্ত চুক্তির মেয়াদ বাড়ান তিনি। কিন্তু ইংলিশ ক্লাবে তার পথচলা থেমে গেল এখনই। সিটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৩৬ ম্যাচে ৭৮ গোল করেন তিনি। সতীর্থের গোলে সহায়তা করেন ৫৯টিতে। গত মৌসুমে এফএ কাপ জয়ের পথে সেমিফাইনালে করেন হ্যাটট্রিক।

সিটিতে গত পাঁচ বছরে ১১টি ট্রফি জিতেছেন ৩২ বছর বয়সী এই আলজেরিয়ান। এর মধ্যে ইংলিশ প্রিমিয়ার লিগের শিরোপা ৪টি। এছাড়াও লিগ কাপ জিতেছেন ৩টি, এফএ কাপ দুটি এবং চ্যাম্পিয়ন্স লিগ ও কমিউনিটি শিল্ড ১টি করে।

মাহারেজের দলে এর আগেই নাম লিখিয়েছেন সেনেগালের গোলরক্ষক এডুয়ার্ড মেন্ডি।

এমবাপেকে না পেয়ে ভেরাত্তিকে নিয়ে যাচ্ছে সৌদি—

সৌদি আরবের লোভনীয় প্রস্তাব মন গলাতে পারেনি কিলিয়ান এমবাপেরে। সব মিলিয়ে প্রায় ১ বিলিয়ন ইউরোর প্রস্তাব প্রত্যাখ্যান করেছেন প্যারিস সেইন্ট জার্মেইর এই স্ট্রাইকার। তবে এমবাপেকে না পেলেও এবার পিএসজির ইতালিয়ান মিডফিল্ডার মার্কো ভেরাত্তিকে দলে ভেড়ানোর চেষ্টায় আছে সৌদির ক্লাব।

সৌদি আরবের ক্লাব আল হিলাল ইতালির মিডফিল্ডার ভেরাত্তিকে চুক্তির প্রস্তাব দিয়েছে। সৌদির ক্লাবগুলো তারকা খেলোয়াড়দের মধ্যে প্রস্তাব কাকে দিচ্ছে না সেটাই অবশ্য বড় প্রশ্ন। তবে আল হিলালের প্রস্তাবে সাড়া দিয়েছেন ভেরাত্তি।

ইউরোপিয়ান ফুটবল দলবদল বিশেষজ্ঞ সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো জানিয়েছেন, ভেরাত্তির সঙ্গে চুক্তি সম্পন্ন করার খুব কাছে আছে সৌদির ক্লাব আল হিলাল। ৩০ বছর বয়সী মিডফিল্ডারকে তিন বছরের চুক্তিতে সৌদির ক্লাবটি কিনতে যাচ্ছে বলে জানানো হয়েছে।

এমবাপের জন্য ৩০০ মিলিয়নের প্রস্তাব সৌদির–

কিলিয়ান এমবাপেকে নিয়ে আলোচনা থামছেই না। প্যারিস সেইন্ট জার্মেইর প্রাক মৌসুম প্রস্তুতির সফরে জাপানের স্কোয়াড থেকে ছেটে ফেলা হয় তাকে। এরপরেই ফ্রান্সের গণমাধ্যম জানায় এমবাপেকে বিক্রি করতে রাজি হয়েছে পিএসজি। আর তখন থেকেই গুঞ্জন এবার এমবাপেকে দলে টানতে চায় সৌদি আরব।

ইউরোপিয়ান দলবদল বিশেষজ্ঞ সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো সোমবার (২৪ জুলাই) টুইটারে এক বার্তায় এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন এমবাপের জন্য বিশ্ব রেকর্ড ভাঙতে প্রস্তুত সৌদি আরবের ক্লাব আল হিলাল। ফ্রেঞ্চ এই তারকার জন্য ৩০০ মিলিয়ন ইউরো খরচ করতে রাজি হয়েছে ক্লাবটি।

এখন পর্যন্ত ২০১৭ সালে বার্সেলোনা থেকে ২২২ মিলিয়ন ইউরোর বিনিময়ে নেইমার জুনিয়রের ট্রান্সফারই ইতিহাসে সর্বোচ্চ। তবে এমবাপের জন্য সেই রেকর্ড ভাঙতে রাজি সৌদি আরবের ক্লাবটি।

তবে রোমানো জানিয়েছেন, সৌদি আরবে যাওয়ার কোনো ইচ্ছা নেই এমবাপের। তার লক্ষ্য পিএসজির হয়ে চুক্তি অনুযায়ী আরও এক বছর খেলবেন। এরপর সিদ্ধান্ত নেবেন কোথায় যাবেন।

এমবাপেকে বিক্রি করতে প্রস্তুত পিএসজি—

কিলিয়ান এমবাপেকে নিয়ে ধোঁয়াশা কাটতে শুরু হয়েছে। ইউরোপিয়ান ফুটবলের দলবদলের মৌসুম শুরুর পরপরই এমবাপে চিঠি দিয়ে প্যারিস সেইন্ট জার্মেইকে জানিয়ে দেন নতুন করে আর চুক্তি নবায়ন করবেন না তিনি। তবে ২০২৪ সাল পর্যন্ত থাকা চুক্তি সম্পন্ন করে তারপরেই তিনি ক্লাব ছাড়বেন। তবে তাতে করে লোকসান গুনতে হবে পিএসজিকে। তাই তো এবার তাকে বিক্রির জন্য উঠে পড়ে লেগেছে প্যারিসের ক্লাবটি।

ইউরোপিয়ান ফুটবলের দলবদলের বিশেষজ্ঞ সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো নিশ্চিত করেছেন কিলিয়ান এমবাপেকে বিক্রি করতে প্রস্তুত পিএসজি। তিনি বলেন, ‘পিএসজি জেনে গেছে রিয়াল মাদ্রিদের সঙ্গে এমবাপের মৌখিক চুক্তি হয়ে গেছে। ২০২৪ সালে এমবাপে মাদ্রিদে যোগ দেবেন। একারণে এমবাপেকে ১৫ জুলাই পর্যন্ত সময় বেধে দিয়েছিল ক্লাবটি। হয় চুক্তি স্বাক্ষর করো না হয় ক্লাব ছাড়তে হবে এই মৌসুমেই।’

তবে এমবাপে খোলাসা করে দিয়েছেন তিনি আর চুক্তি নবায়ন করবেন না। আর এ কারণেই ইতোমধ্যেই এমবাপেকে পিএসজির জাপান সফরের দল থেকে বাদও দিয়ে দেওয়া হয়েছে। আন্তর্জাতিক গণমাধ্যমের দাবি পিএসজি এমবাপেকে শাস্তি দিয়েছে নতুন চুক্তি স্বাক্ষর করতে রাজি না হওয়ায়। আর আগামি মৌসুম শেষে যেন ফ্রি এজেন্ট হিসেবে এমবাপে ক্লাব না ছাড়তে পারেন সে কারণেই এই মৌসুমে তাকে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে ক্লাবটি।

এদিকে রিয়াল মাদ্রিদ দীর্ঘদিন ধরেই কিলিয়ান এমবাপেকে দলে ভেড়ানোর স্বপ্নে বিভোর। ২০২১ ও ২০২২ সালে তাকে দলে ভেড়ানোর খুব কাছে পৌঁছে গেলেও শেষ পর্যন্ত হয়নি। ২০২১ সালে এমবাপেকে বিক্রি করতে পিএসজি আলোচনায় বসেনি। আর ২০২২ সালে ফ্রি এজেন্ট হিসেবে রিয়ালের সঙ্গে চুক্তি করার গুঞ্জন শোনা গেলেও শেষ পর্যন্ত পিএসজির সঙ্গে চুক্তি নবায়ন করেন তিনি।

গুঞ্জন শোনা যাচ্ছে রিয়াল মাদ্রিদ ২০০ মিলিয়ন ইউরো খরচ করতে প্রস্তুত এমবাপেকে দলে ভেড়াতে।

সৌদি পাড়ি জমাচ্ছেন লিভারপুল অধিনায়ক হ্যান্ডারসন—

লিভারপুলের কিংবদন্তি ফুটবলার স্টিভেন জেরার্ড বুট তুলে রেখে কোচিংয়ে মনোযোগ দিয়েছেন। ইউরোপ ঘুরে এখন সৌদি আরবের ক্লাব আল ইত্তিফাকের কোচ হয়েছেন জেরার্ড। আর সেখানে যোগ দিয়েই একের পর এক খেলোয়াড় দলে টানছেন। এবার তারই সাবেক সতীর্থ এবং বর্তন লিভারপুল অধিনায়ক জর্ডান হ্যান্ডারসনকে উড়িয়ে নিচ্ছেন জেরার্ড।

ইউরোপিয়ান ফুটবলকে টেক্কা দিতেই যেন এবার উঠে পড়ে লেগেছে সৌদি আরব। মরুর দেশটিতে অর্থের ঝনঝনানি। ফুটবলে ইতিহাসে সমৃদ্ধ নয় তেমন একটা। তবে এবার ফুটবলের প্রতি মনযোগী সৌদি। তাই ক্রিস্টিয়ানো রোনালদোকে দলে টেনে নতুন এক সূচনা করেছে তারা। এরপর ইউরোপ থেকে একের পর এক বড় বড় তারকাদের দলে টেনে গোটা বিশ্বের নজর কেড়েছে তারা।

লিভারপুলের হয়ে ইংলিশ প্রিমিয়ার লিগ এবং চ্যাম্পিয়নস লিগ জয়ী অধিনায়ক জর্ডান হ্যান্ডারসনের জন্য ১২ মিলিয়ন পাউন্ড প্রস্তাব করেছে আল ইত্তিফাক। ৩৩ বছর বয়সী এই মিডফিল্ডারের এখনো লিভারপুলের সঙ্গে দুই বছরের চুক্তি বাকি রয়েছে। এর আগে অবশ্য অল রেডদের ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্যাবিনহোর জন্য ৪০ মিলিয়ন ইউরো প্রস্তাব করেছে সৌদির ক্লাব। তা নিয়ে চলছে আলোচনা।

তবে এর মধ্যেই হ্যান্ডারসনের আল ইত্তিফাকে নাম লেখানো এক প্রকার চূড়ান্ত হয়েই গেছে।

গাভার্দিওলকে ভেড়াতে ১০০ মিলিয়ন খরচ ম্যানসিটির—

কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার হয়ে দুর্দান্ত পারফর্ম করেছিলেন ২১ বছর বয়সী ডিফেন্ডার জাস্কো গাভার্দিওল। আর সেখান থেকেই গোটা বিশ্বের সব বড় বড় ক্লাবের নজর এই তরুণের ওপর। তবে সবচেয়ে বেশি আগ্রহ দেখিয়ে আসছিল সদ্যই ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটি। আর তাই তো পেপ গার্দিওলার চাওয়া মেটাতে ১০০ মিলিয়ন খরচ করে তাকে দলে ভেড়াচ্ছে ম্যানচেস্টার সিটি।

আরবি লাইপজিগ থেকে ২১ বছর বয়সী এই ডিফেন্ডারকে দলে ভেড়াতে ঠিক কত খরচ হচ্ছে তা এখনও জানা যায়নি। তবে ধারণা করা হচ্ছে বিশ্ব রেকর্ড গড়েই তাকে দলে টানতে হচ্ছে সিটিকে। ২০২৭ সাল পর্যন্ত গাভার্দিওলকে চুক্তিবদ্ধ করছে সিটি।

বুধবার (১৯ জুলাই) সিটির জন্য মেডিকেল সম্পন্ন করেছেন তিনি। তবে এখনও আসেনি অফিসিয়াল ঘোষণা।

৫০ মিলিয়নে ওনানাকে দলে ভেড়াচ্ছে ম্যানচেস্টার ইউনাইটেড—

কদিন আগেই দলের প্রথম পছন্দের গোলরক্ষক ডেভিড ডি গিয়ার সঙ্গে চুক্তি শেষ হয়েছে ম্যানচেস্টার ইউনাইটেডের। দীর্ঘ ১২ বছর পর রেড ডেভিলদের গোলপোস্টের নিচে দেখা যাবে না এই স্প্যানিশ গোলরক্ষককে। তার ফেলে যাওয়া জায়গাতে এবার আসছেন ইন্টার মিলানের হয়ে দুর্দান্ত মৌসুম কাটানো আন্দ্রে ওনানা।

আন্তর্জাতিক সংবাদমাধ্যম ইএসপিএন ইতোমধ্যেই জানিয়েছে ওনানার জন্য ৫০ মিলিয়ন ইউরোর প্রস্তাবে সাড়া দিয়েছে ইন্টার মিলান। ক্যামেরুনের এই গোলরক্ষককের জন্য বেশকিছু ধরেই ইন্টার মিলানের সঙ্গে আলোচনা চালিয়ে যাচ্ছিল রেড ডেভিলরা।

ধারণা করা হচ্ছে প্রাক মৌসুম শুরুর আগেই দলের সঙ্গে যোগ দেবেন এই গোলরক্ষক।

আয়াক্সে থাকাকালীন ওনানা ম্যানচেস্টার ইউনাইটেডের কোচ এরিক টেন হ্যাগের সঙ্গে কাজ করেছেন। সেখান থেকেই এই কোচের পছন্দের তালিকায় ক্যামেরুনের এই গোলরক্ষক।

লিভারপুল থেকে ফ্যাবিনহোকে চায় সৌদি—

একের পর এক চমক দিয়ে যাচ্ছে সৌদি আরবের ক্লাবগুলো। ইউরোপিয়ান ফুটবল থেকে বড় বড় তারকাদের দলে ভিড়িয়ে ইতোমধ্যেই গোটা বিশ্বের নজর কেড়েছে সৌদি প্রো লিগ। চলতি মৌসুমে এনগোলো কান্তে, রবের্তো ফিরমিনোদের মতো তারকাদের দলে টেনেছে তারা। এবার চোখ পড়েছে লিভারপুলের আরেক ব্রাজিলিয়ান মিডফিল্ডার ফ্যাবিনহোর ওপর।

লিভারপুলের অধিনায়ক জর্ডান হ্যান্ডারসনকে ঘিরে ইতোমধ্যেই সৌদি আরবের গুঞ্জন উঠেছে। সাবেক লিভারপুল অধিনায়ক স্টিভেন জেরার্ড সৌদি আরবের ক্লাব আল ইত্তিফাকের কোচিংয়ের দায়িত্ব নেওয়ার পর হ্যান্ডারসনকেও সেখানে নিতে চান তিনি। এবার আরেক লিভাপুল তারকাকে দলে টানার জন্য ৪০ মিলিয়ন পাউন্ড প্রস্তাব করেছে আল ইত্তিহাদ।

শুক্রবার (১৪ জুলাই) লিভারপুলের কাছে এই প্রস্তাব দেয় আল ইত্তিহাদ। তবে এখনই এই খেলোয়াড়কে বিক্রি করবে কি না তা নিয়ে ভাবছে অল রেডরা। সেই সঙ্গে খেলোয়াড়ও প্রিমিয়ার লিগ ছাড়বেন কি না তা নিয়েও রয়েছে সংশয়।

২০১৮ সালের জুলাইয়ে মোনাকো থেকে ৩৯ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে অল রেডদের ডেরায় ভেড়েন এই ব্রাজিলিয়ান মিডফিল্ডার। এরপর উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ইংলিশ প্রিমিয়ার লিগ, এফএ কাপ, লিগ কাপ এবং ক্লাব বিশ্বকাপও জিতেছেন তিনি।

১৮ বছর বয়সী ব্রাজিলিয়ানকে দলে ভেড়াল বার্সা—

তরুণ ব্রাজিলিয়ান ফরোয়ার্ড ভিটর রককে দলে ভেড়াতে বেশ কাঠখড় পোড়াতে হয়েছে বার্সেলোনাকে। তার জন্য গুনতে হয়েছে মোটা অংকের অর্থও। কেবল অর্থই নয়, সেই সঙ্গে লড়াই করতে হয়েছে ইউরোপিয়ান অনেক জায়ান্টদের বিপক্ষেও। তবে শেষ পর্যন্ত তাকে দলে টানতে পেরেছে কাতালান ক্লাবটি। কিন্তু এখনই তিনি বার্সায় যোগ দিচ্ছেন না। আগামী ২০২৪-২৫ মৌসুমে স্প্যানিশ পরাশক্তি বার্সার সঙ্গে যুক্ত হবেন।

বুধবার (১২ জুলাই) এক বিবৃতিতে ১৮ বছর বয়সী রকের সঙ্গে চুক্তির বিষয়টি নিশ্চিত করেছে বার্সেলনা। তার দলবদল নিয়ে ব্রাজিলিয়ান ক্লাব অ্যাথলেতিকো পারানেন্সের সঙ্গে সমঝোতায় পৌঁছেছে লা লিগার শিরোপাধারীরা। রকের সঙ্গে সাত বছরের জন্য চুক্তি করেছে বার্সা। চুক্তির মেয়াদ ২০৩০-৩১ মৌসুমে পর্যন্ত।

রককে দলে ভেড়াতে মোটা অংকের অর্থ গুনতে হয়েছে বার্সাকে। অফিসিয়ালি তারা কত অর্থ খরচ করেছে তা না জানালেও আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে ৪০ মিলিয়ন ইউরো ব্যয় করতে হয়েছে দলটিকে। তাদের খরচের অংক আরও বাড়তে পারে। বোনাসসহ অন্যান্য ভাতা মিলিয়ে আরও ২১ মিলিয়ন ইউরো লাগতে পারে বার্সার।

পারানেন্সের হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৬৬ ম্যাচ খেলেছেন রক। তিনি নিজে করেছেন ২২ গোল। সতীর্থদের দিয়ে করিয়েছেন আরও ৯ গোল। ২০২১ সালে ক্রুজেইরোর হয়ে মাত্র ১৬ বছর বয়সে ক্লাব ফুটবলে অভিষেক হয়েছিল তার। চলতি বছরের জানুয়ারিতে কলম্বিয়ায় অনুষ্ঠিত দক্ষিণ আমেরিকান অনূর্ধ্ব-২০ চ্যাম্পিয়নশিপে নজর কাড়েন রক। ব্রাজিলের শিরোপা জয়ে তার ছিল গুরুত্বপূর্ণ ভূমিকা। ৬ গোল করে আসরের যৌথ সর্বোচ্চ গোলদাতা হন তিনি।

বায়ার্ন থেকে পিএসজিতে হার্নান্দেজ—

বায়ার্ন মিউনিখে সময়টা খুব বেশি ভালো কাটেনি ফ্রান্সের বিশ্বকাপজয়ী ডিফেন্ডার লুকাস হার্নান্দেজের। এবার তাই নতুন ঠিকানা খুঁজে নিলেন এই ডিফেন্ডার। পাঁচ বছরের চুক্তিতে প্যারিস সেইন্ট জার্মেই’তে নাম লেখালেন তিনি।

বিবৃতি দিয়ে রোববার খবরটি জানায় লিগ ওয়ান চ্যাম্পিয়নরা। ট্রান্সফার ফি নিয়ে অবশ্য কিছু জানায়নি তারা। তবে ফ্রেঞ্চ সংবাদমাধ্যম জানিয়েছে, ২৭ বছর বয়সী এই ডিফেন্ডারের জন্য ৪০ মিলিয়ন ইউরো খরচ করতে হয়েছে পিএসজিকে।

২০১৯ সালে বায়ার্নে যোগ দেওয়ার আগে অ্যাটলেটিকো মাদ্রিদের হয়ে দুর্দান্ত সময় পার করেছিলেন তিনি। তবে বায়ার্ন মিউনিখে তিন মৌসুমে ১০৭ ম্যাচ খেলেও নিজের জায়গা পোক্ত করতে পারেননি। চোটে জর্জরিত হয়ে গেল মৌসুমে বুন্দেস লিগায় মাত্র ৭টি ম্যাচ খেলতে পেরেছিলেন তিনি। আর কাতার বিশ্বকাপে তো মাঝপথেই ছিটকে গিয়েছিলেন।

লুইস এনরিকে পিএসজির কোচ হওয়ার পর পঞ্চম খেলোয়াড় হিসেবে লুকাস হার্নান্দেজকে দলে টানল পিএসজি।

ইনিগো মার্টিনেজকে দলে ভেড়াল বার্সেলোনা—

২০২২/২৩ মৌসুমে বার্সেলোনার রক্ষণভাগ দুর্দান্ত পারফর্ম করেছে। আর তাতেই ভর করে লা লিগার শিরোপা পুনরুদ্ধার করেছে কাতালান ক্লাবটি। নতুন মৌসুমেও নিজেদের রক্ষণের ওপর জোর দিচ্ছে জাভি হার্নান্দেজ। আর এ কারণেই অ্যাথলেটিক ক্লাব বিলবাও থেকে দুই বছরের চুক্তিতে স্প্যানিশ ডিফেন্ডার ইনিগো মার্টিনেজকে দলে ভেড়াল বার্সা।

বুধবার (৫ জুলাই) এক সংবাদ বিজ্ঞপ্তিতে ৩২ বছর বয়সী এই ফুটবলারকে দলে টানার কথা জানায় বার্সা। ‘ফ্রি এজেন্ট’ হিসেবে বার্সায় নাম লিখিয়েছেন মার্টিনেজ।

স্প্যানিশ এই ডিফেন্ডার গেল ৬ মৌসুমে বিলবাওয়ের হয়ে খেলেছেন। তার আগে খেলেছেন রিয়াল সোসিয়েদাদে। দুই ক্লাবের হয়ে লা লিগায় ৩৫০টির বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা আছে তার। এবার তার সামনে নতুন অধ্যায়ের চ্যালেঞ্জ।

দীর্ঘদিনের বার্সেলোনার সঙ্গে সম্পর্কের ইতি টেনেছেন জর্দি আলবা। এরপর গেল সপ্তাহে ক্লাবটি চুক্তি বাতিল করে ফ্রেঞ্চ ডিফেন্ডার সামুয়েল উমতিতির সঙ্গে। দুই ডিফেন্ডারের শূন্যস্থান পূরণের জন্য মার্টিনেজকে দলে টেনেছেন জাভি হার্নান্দেজ।

১০০ মিলিয়ন পাউন্ডে রাইস যাচ্ছেন আর্সেনালে—

গেল মৌসুমটা দুর্দান্ত কাটানোর পরেও শিরোপা শুন্য থাকতে হয়েছে আর্সেনালকে। আর তাই তো দলকে আরও শক্তিশালী করতে কোচ মিকেল আর্তেতার চাহিদা অনুযায়ী খেলোয়াড় দলে ভেড়াচ্ছে গানার্সরা। সেই লক্ষ্যে ইংলিশ মিডফিল্ডার ডেকলান রাইসকে ওয়েস্ট হাম থেকে উড়িয়ে আনছে এমিরেটসে।

আন্তর্জাতিক গণমাধ্যমের তথ্যানুযায়ী ওয়েস্ট হাম ইউনাইটেড থেকে ১০০ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে রাইসকে দলে ভেড়াচ্ছে আর্সেনাল। তাকে দলে ভেড়ানোর দৌড়ে ছিল সদ্যই ট্রেবলজয়ী ম্যানচেস্টার সিটিও। তবে সিটির প্রস্তাব প্রত্যাখ্যান করে আর্সেনালকে বেছে নিয়েছেন এই ইংলিশ মিডফিল্ডার।

চলতি সপ্তাহে আর্সেনালের যোগ দেওয়ার জন্য মেডিকেল সারতে অনুমতি দেওয়া হয়েছে ২৪ বছর বয়সী রাইসকে। চুক্তির মেয়াদের ব্যাপারে অবশ্য কিছু জানানো হয়নি। প্রতিবেদনে বলা হয়, ১০০ মিলিয়ন কোটি পাউন্ডের সঙ্গে বোনাস থাকবে আরও ৫ মিলিয়ন পাউন্ডের। আর্সেনালের এই প্রস্তাব গ্রহণ করেছে ওয়েস্ট হাম।

চেলসি থেকে ওয়েস্ট হ্যামের একাডেমিতে যোগ দেওয়ার পর ২০১৬-১৭ মৌসুমে ক্লাবটির সিনিয়র দলে অভিষেক হয় রাইসের। এরপর থেকে দলটির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৪৫ ম্যাচ খেলেছেন তিনি। ১৫ গোল করার পাশাপাশি সতীর্থদের দিয়ে করিয়েছেন ১১টি। সবশেষ মৌসুমে ওয়েস্ট হামের উয়েফা কনফারেন্স লিগ জয়ে গুরুত্বপূর্ণ অবদান রাখেন রাইস। ইংল্যান্ড জাতীয় দলের হয়ে ৪৩ ম্যাচ খেলেছেন তিনি। ছিলেন কাতার বিশ্বকাপের দলে।

চেলসি ছেড়ে কুলিবালি এখন সৌদিতে—

ফুটবলের দলবদলের মৌসুমটা এবার ইউরোপময় না হয়ে হচ্ছে সৌদি আরবময়। ইউরোপের ক্লাবগুলো থেকে বড়বড় খেলোয়াড়দের দলে ভেড়াচ্ছে সৌদি আরবের ক্লাবগুলো। ক্রিস্টিয়ানো রোনালদোকে দিয়ে শুরুটা হলেও। এরপর একে একে করিম বেনজেমার মতো খেলোয়াড়কেও দলে ভিড়িয়েছে তারা। এবার ৩২ বছর বয়সী সেনেগাল ডিফেন্ডার কালিদু কুলিবালিকে দলে ভিড়িয়েছে সৌদি আরবের আল হিলাল।

ইংলিশ প্রিমিয়ার লিগ ক্লাব চেলসি থেকে সৌদি প্রো লিগে যাওয়া কুলিবালির চুক্তিটা ২০২৬ সাল পর্যন্ত। বরাবরের মতো তার চুক্তির আর্থিক বিষয়টিও গোপন রাখা হয়েছে। তবে ব্রিটিশ গণমাধ্যমগুলোর দাবি- চারবারের এশিয়ান চ্যাম্পিয়নস লিগ জয়ীরা কুলিবালিকে ২১ দশমিক ৬১ মিলিয়ন ডলার দিতে পারে। ইংলিশ লিগ থেকে দ্বিতীয় ফুটবলার হিসেবে কুলিবালি আল হিলালে যোগ দিয়েছেন। এর আগে উলভারহ্যাম্পটন থেকে পর্তুগিজ মিডফিল্ডার রুবেন নেভেসকে দলে ভিড়িয়েছে তারা।

টুইটারে আল হিলাল কুলিবালির একটি ভিডিও বার্তাসহ লিখেছে, ‘ইতিহাস লেখার কাজটা একসঙ্গে চলমান রাখবো আমরা।’ আফ্রিকা কাপ অব নেশন্স জয়ী এই তারকাও ভিডিওতে বলেছেন, ‘যারা বর্তমান ও ভবিষ্যৎকে গৌরবান্বিত করতে চাচ্ছে আমি এখন তাদের সঙ্গে।’

গত জুলাইয়ে নাপোলি থেকে চেলসিতে যোগ দেওয়া এই ডিফেন্ডার সব মিলিয়ে ইংলিশ ক্লাবটিতে ৩২ ম্যাচে করেছেন দুই গোল।

ইন্টার মিয়ামিতে মেসির সঙ্গী বুস্কেটস—

বার্সেলোনার জার্সিতে লিওনেল মেসি ও সার্জিও বুস্কেটস মিলে গড়েছেন কতশত কীর্তি। বার্সেলোনা ছেড়ে পিএসজি হয়ে লিওনেল মেসি এবার ইন্টার মিয়ামিতে। অন্যদিকে বার্সেলোনা অধ্যায় চুকিয়ে ক্লাব ছেড়েছেন সার্জিও বুস্কেটসও। তার গন্তব্যও জানা গেল এবার। মেসির সঙ্গে ইন্টার মিয়ামিতে নাম লেখালেন এই স্প্যানিশ।

বুস্কেটসের যুক্তরাষ্ট্রের মেজর সকার লিগে (এমএলএস) নাম লেখানোর গুঞ্জন বেশ কিছুদিন ধরেই। শুক্রবার আনুষ্ঠানিক ঘোষণাও দিয়ে ফেলেছে মিয়ামির অফিসিয়াল টুইটারে। সেই ভিডিও পোস্টে বুসকেটসকে নিয়ে করা বিভিন্ন ব্যক্তির মন্তব্য সংযুক্ত ছিল যাতে সাবেক স্পেন কোচ ভিসেন্তে দেল বক্সের মন্তব্যও ছিল। গত মে মাসে বার্সেলোনা ছাড়ার ঘোষণা দেন বুস্কেটস। ৩৪ পেরুনো মিডফিল্ডার স্পেনের হয়ে ১৪৩ ম্যাচ খেলার পর গত ডিসেম্বরে অবসরে যান।

বার্সেলোনার হয়ে গত ১৫ বছর ধরে খেলেছেন তিনি। ছিলেন দলের সাফল্যের কান্ডারি। খারাপ সময়েও ছিলেন দলের ভরসার নাম। নয়টি স্প্যানিশ লা লিগা আর তিনটি চ্যাম্পিয়ন্স লিগ জিতেছেন তিনি।

ইন্টার মায়ামির সত্ত্বাধিকারী চলতি সপ্তাহে বলেন মেসি আসার আগে অন্তত আরও পাঁচজনকে দলে নিতে যাচ্ছেন তারা। বুস্কেটস যোগ দেওয়ার পর ধারণা করা হচ্ছে সাবেক বার্সার লেফট ব্যাক জর্ডি আলবাকেও নিতে যাচ্ছে তারা।

চেলসি ছেড়ে কোভাসিস ম্যানচেস্টার সিটিতে—

নতুন মালিকের অধীনে নিজেদের ভেঙে গড়ছে চেলসি। সেই লক্ষ্যে গেল মৌসুমের শুরু থেকেই একের পর এক খেলোয়াড় দলে ভেড়াতে থাকে। তবে দলের প্রয়োজনের তুলনায় বেশি খেলোয়াড় হয়ে যাওয়ায় খেলোয়াড়দের খেলার সময়ই দিতে পারছিল না কোচ। সেই সঙ্গে খেলোয়াড়দের পারফরম্যান্সেও পড়েছিল ভাটা। এবার নতুন কোচ মাউরিসিও পচেত্তিনোর অধীনে চেলসিকে নতুন করে গড়ে তোলার জন্য খেলোয়াড়দের বিক্রির দিকেই নজর বেশি চেলসির। সেই লক্ষ্যে ইতোমধ্যেই মাতেও কোভাসিসকে ম্যানচেস্টার সিটির কাছে আর কাই হাভার্টজকে আর্সেনালের কাছে বিক্রি করতে রাজী হয়েছে অল ব্লুজরা।

২৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে সিটিতে যোগ দিচ্ছেন কোভাসিস। বিভিন্ন বোনাস সহ যোগ হতে পারে আরও ৫ মিলিয়ন পাউন্ড। ২০১৯ সালে রিয়াল মাদ্রিদ থেকে প্রথমে ধারে চেলসিতে নাম লেখান কোভাসিস। এরপর তার সঙ্গে পাঁচ বছরের চুক্তি করে লন্ডনের ক্লাবটি।

সবশেষ মৌসুমে চেলসির হয়ে সব প্রতিযোগিতা মিলিয়ে ৩৭টি ম্যাচ খেলেন কোভাচিচ। তার দলের জন্য মৌসুমটি ছিল ভুলে যাওয়ার মতো। ইংলিশ প্রিমিয়ার লিগে চেলসি হয় ১২তম, ১৯৯৪ সালের পর যা ছিল ক্লাবটির সবচেয়ে বাজে মৌসুম। ২০২১ সালে চেলসির চ্যাম্পিয়নস লিগ জয়ী দলের সদস্য ছিলেন কোভাসিস। ফাইনালে সিটির বিপক্ষে ১-০ গোলে জেতা ম্যাচে বদলি হিসেবে খেলেছিলেন তিনি। ক্রোয়েশিয়া জাতীয় দলের হয়ে এখন পর্যন্ত ৯৫টি ম্যাচ খেলেছেন কোভাচিচ। কাতার বিশ্বকাপে তৃতীয় হওয়ার পথে ক্রোয়াটদের সবগুলো ম্যাচ খেলেন ২৯ বছর বয়সী ফুটবলার।

আর্সেনালে ভিড়ছেন কাই হাভার্টজ—

নিজেদের আক্রমণভাগকে আরও শক্তিশালী করতে উঠে পড়ে লেগেছে আর্সেনাল। গেল মৌসুমে সামান্যের জন্য হাতছাড়া হয়েছে প্রিমিয়ার লিগের শিরোপা। আর সে কারণেই আক্রমণভাগকে আরও শক্তিশালী করতে চেলসি থেকে কাই হাভার্টজকে দলে ভেড়াতে চান আর্সেনাল কোচ মিকেল আর্তেতা। সেই লক্ষ্যে ইতোমধ্যেই চেলসির সঙ্গে ৬৫মিলিয়ন পাউন্ডের চুক্তিতে সম্মত হয়েছে আর্সেনাল।

এই জার্মান ফরোয়ার্ডের জন্য আর্সেনাল সরাসরি ৬২ মিলিয়ন পাউন্ড প্রস্তাব করেছে। আর সেই সঙ্গে বোনাস হিসেবে থাকছে আরও ৩ মিলিয়ন পাউন্ড। খেলোয়াড়ের সঙ্গে ব্যক্তিগত সমঝোতাও হয়ে গেছে।

গেল মৌসুমে চেলসির বাজে সময়ের সঙ্গে বাজে সময় কেটেছে এই জার্মান ফরোয়ার্ডেরও। ২০২২/২৩ মৌসুমে ৪৭ ম্যাচ খেলে মাত্র ৯ গোল করতে পেরেছেন তিনি।

তিন বছর আগে চেলসিতে পাড়ি জমান কাই হাভার্টজ। তার জন্য বায়ার লেভারকুজেনকে প্রায় ৯০ মিলিয়ন পাউন্ড প্রদান করতে হয়েছে চেলসিকে। এই সময়ে ক্লাবের হয়ে ১৩৯ ম্যাচে ৩২ গোল আর ১৫টি অ্যাসিস্ট করেছেন তিনি।

কেবল কাই হাভার্টজের জন্য নয়। মধ্যমাঠ আরও শক্তিশালী করতে ওয়েস্ট হামের ইংলিশ মিডফিল্ডারকেও দলে ভেড়ানোর চেষ্টায় আছে আর্সেনাল। এই মিডফিল্ডারের জন্য ৯০ মিলিয়ন পাউন্ড প্রস্তাব করেছে। যার মধ্যে সরাসরি ৭৫ মিলিয়ন পাউন্ড আর বোনাস হিসেবে থাকছে ১৫ মিলিয়ন পাউন্ড।

ট্রেবলজয়ী গুন্দোয়ানকে দলে ভেড়াল বার্সেলোনা—

মধ্যমাঠকে আরও বেশি শক্তিশালী করতে এবার ম্যানচেস্টার সিটি থেকে ইয়াকি গুন্দোয়ানকে উড়িয়ে আনছে বার্সেলোনা। বেশ কিছুদিন ধরেই গুঞ্জন জার্মান মিডফিল্ডার ইয়াকি গুন্দোয়ান ফ্রি এজেন্ট হিসেবে বার্সেলোনায় নাম লেখাবেন। তবে সেই সঙ্গে চলছিল ম্যানসিটির সঙ্গে চুক্তি নবায়নের বৈঠকও। শেষমেশ সিটিজেনদের সঙ্গে পাঠ চুকিয়ে বার্সেলোনাতেই নাম লেখাচ্ছেন এই জার্মান।

ম্যানচেস্টার সিটির হয়ে ইতিহাস গড়তে বড় ভূমিকা রেখেছেন ইয়াকি গুন্দোয়ান। আর ২০২৩ সালের জুনেই সিটির সঙ্গে চুক্তি শেষ হচ্ছে এই মিডফিল্ডারের। তাই তো তার ওপর বার্সেলোনার চোখ বেশ কিছুদিন ধরেই। আর গুঞ্জনকে সত্যি করে তাকে দলে ভেড়াল বার্সা।

কাতালান ক্লাবের সঙ্গে দুই বছরের সরাসরি চুক্তি করবেন গুন্দোয়ান। আর এক বছর বাড়ানোরও সুযোগ থাকছে এই চুক্তি। বছরে ৯ মিলিয়ন ইউরো বেতনে বার্সার সঙ্গে এই চুক্তি গুন্দোয়ানের।

২০২৪ সালে ব্রাজিলের কোচ হবেন আনচেলোত্তি—

কাতার বিশ্বকাপের পর তিতের সঙ্গে সম্পর্কের ইতি টানে ব্রাজিলিয়ান ফুটবল ফেডারেশন (সিবিএফ)। এরপর থেকেই সেলেসাওদের ডাগ আউটে ইতালিয়ান কোচ কার্লো আনচেলোত্তিকে ভেড়ানোর জন্য উঠে পড়ে লেগেছে ফেডারেশন। তবে রিয়াল মাদ্রিদের সঙ্গে ২০২৪ সালের জুন পর্যন্ত চুক্তি থাকায় এখনই ব্রাজিলের দায়িত্ব নিতে পারছেন না তিনি। এ কারণেই এই ইতালিয়ানের জন্য অপেক্ষা করছে ব্রাজিল। এবার ব্রাজিল ও স্পেনের কয়েকটি গণমাধ্যমের খবর অনুযায়ী সেই অপেক্ষা ফুরাতে পারে আসছে বছর।

আনচেলত্তির সঙ্গে রিয়ালের চলমান চুক্তি শেষ হবে আগামী বছর। চুক্তির আগে তিনি রিয়াল ছাড়বেন না বলেই জানিয়ে দিয়েছেন। ব্রাজিল ফুটবল ফেডারেশন (সিবিএফ) তার জন্য তাই অপেক্ষা করার সিদ্ধান্ত নিয়েছে বলে খবর দিয়েছে ব্রাজিলিয়ান সংবাদ মাধ্যম গ্লোবো।

তিতের বিদায়ের পর প্রীতি ম্যাচগুলোতে দায়িত্ব পালন করেছেন বয়সভিত্তিক দলের কোচ রেমন মেনডেজ। আপতকালীন দায়িত্ব এই কোচকে দিয়ে করা হলেও স্থায়ী চিন্তায় যাওয়ার তাগিদ বোধ করছে সিবিএফ। স্পেনে গিয়ে সম্প্রতি প্রীতি ম্যাচ খেলছে ব্রাজিল। এই সময়টাতেই সিবিএফ সভাপতি এডনাল্ডো রদ্রিগুয়েজ কথা বলেছেন আনচেলোত্তির সঙ্গে। জানা গেছে ২০২৪ সালের গ্রীষ্ম থেকে ব্রাজিলের কোচ হতে রাজী হয়েছেন আনচেলোত্তি।

৬৪ বছর বয়েসে ইতালিয়ান আনচেলত্তিকে পাওয়ার তীব্রতা আগেও একাধিকবার জানিয়েছিলেন রদ্রিগুয়েজ। তবে স্পেনে নতুন করে আনচেলত্তির সঙ্গে তার কি কথা হয়েছে, তা গণমাধ্যমে বলেননি তিনি।

নিজ দেশের কোচ রাখার ঐতিহ্য আছে পাঁচ বারের বিশ্ব চ্যাম্পিয়ন ব্রাজিলের। তবে খবর সত্যি হলে এবার দীর্ঘ ঐতিহ্যের বিপরীতে গিয়ে ব্রাজিলের বাইরের কাউকে গুরুত্বপূর্ণ পদে বসাতে যাচ্ছে তারা।

এমবাপেকে ছাড়তে চায় পিএসজি—

কিলিয়ান এমবাপে এবং প্যারিস সেইন্ট জার্মেইর সম্পর্কটা কিছুতেই জমে উঠছে না। ২০২২ সালে রিয়াল মাদ্রিদের প্রস্তাব প্রত্যাখ্যান করে পিএসজির সঙ্গে দুই মৌসুমের জন্য চুক্তি নবায়ন করেন ফ্রেঞ্চ এই তারকা। তবে এক মৌসুম যেতে না যেতেই আবারও গুঞ্জন উঠেছে এমবাপে ছাড়তে যাচ্ছেন পিএসজি। এবার পিএসজিও তাকে আর রাখতে চাইছে না।

রেকর্ড ১১তম লিগ ওয়ান ট্রফি নিয়ে উৎসবের দিনে কিলিয়ান এমবাপে জানিয়েছিলেন, আমার সঙ্গে পিএসজির আরও এক বছরের চুক্তি আছে। আমি আমার চুক্তি পূরণ করতে চাই। আর তাতেই মিলেছে এমবাপের আর চুক্তি নবায়ন না করার ব্যাপারটি। এবার প্রমাণ পাওয়া গেলো ফ্রেঞ্চ সংবাদমাধ্যম এল’ইকুইপের প্রতিবেদনে বর্তমান চুক্তি শেষ হওয়ার পর নতুন সম্পর্ক গড়বেন না বলে ক্লাবকে পাঠানো এমবাপের চিঠি ফাঁস করেছে তারা।

গত বছর রিয়াল মাদ্রিদের প্রস্তাব শেষ মুহূর্তে নাকচ করে পিএসজির সঙ্গে দুই বছরের চুক্তি করেন এমবাপ্পে। এক বছর নতুন চুক্তির পথ খোলা রাখা হয়েছিল। কিন্তু ২০২৪ সালের জুনের পর আর থাকতে চান না তিনি। এই ইচ্ছার কথা জানিয়ে সোমবার পিএসজিকে চিঠি লেখেন এমবাপে। সেটাই ছেপে দেয় এল’ইকুইপ। ২৪ বছর বয়সী ফরোয়ার্ডের এমন কাণ্ডে প্যারিস ক্লাব প্রতারিত হয়েছে বলে মনে করছে।

আর এরপরেই প্যারিসিয়ান ক্লাবটি এমবাপেকে বিক্রি করে দেওয়ার কথাই ভাবছে।

ইন্টার মিয়ামির দিকে ঝুঁকছেন মেসি—

পিএসজির সঙ্গে সম্পর্কের ইতি টানার পর লিওনেল মেসিকে নিয়ে গুঞ্জন। পরের ঠিকানা কোথায় হতে যাচ্ছে লিওর। সৌদি আরবের ক্লাব নিয়ে জোর গুঞ্জন ওঠার পরে থমকে গেছে সেটাও। এবার যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকার (এমএলএস) নিয়ে গুঞ্জন। ইন্টার মিয়ামির সঙ্গে মেসিকে ঘিরে নতুন গুঞ্জন।

বার্সেলোনার সঙ্গে আলোচনায় বসেছিলেন লিওনেল মেসির বাবা জর্জ মেসি। তবে সেখান থেকে আসেনি তেমন কোনো ফলাফল। এরপরেই মেসিকে ঘিরে আবারও চড়াও হয়ে উঠেছে যুক্তরাষ্ট্রের ইন্টার মিয়ামি ক্লাব নিয়ে। সৌদি আরবের ১.২ বিলিয়ন ইউরোর প্রস্তাবও নাকি পেয়েছিলেন মেসি। সেটার গুঞ্জন ওঠে আন্তর্জাতিক গণমাধ্যমে। সেই প্রস্তাব প্রত্যাখ্যান করে মেসি যেতে পারেন এমএলএস।

এমএলএস থেকে মেসিকে দুর্দান্ত এক প্রস্তাব দিয়েছে। যেখানে বেতনের পাশাপাশি থাকছে বিজ্ঞাপনদাতাদের লভ্যাংশও।

  • এডিডাসের বিজ্ঞাপনের লাভের একাংশ পাবেন মেসি।
  • অ্যাপেলের বিজ্ঞাপনের লাভের অংশ পাবেন মেসি।
  • আর অবসরের পর ক্লাবের শেয়ারও পাবেন মেসি।

এমনই রিপোর্ট করেছে দ্যা অ্যাথলেটিক।

তবে এখনো লিওনেল মেসির পক্ষ থেকে আসেনি কোনো সিদ্ধান্ত। ইন্টার মিয়ামি ক্লাবের বড় শেয়ার হোল্ডার হচ্ছেন সাবেক ফুটবল তারকা ডেভিড বেকহামের।

বিশ্বকাপজয়ী ম্যাক অ্যালিস্টার লিভারপুলে—

রোববার (৪ জুন) রাতে শেষ হয়েছে ইউরোপের শীর্ষ লিগগুলোর খেলা। আর এরপরেই ক্লাবগুলো মাঠে নেমে পড়েছে দলবদলে। এবারের গ্রীষ্মকালীন দলবদলের মৌসুম যে বড় ক্লাবগুলো ব্যস্ত সময় পার করবে তা আগে থেকেই নিশ্চিত। এবার হাত পা বেঁধে মাঠে নেমে পড়েছে ক্লাবগুলো। আর প্রথমেই আর্জেন্টিনার হয়ে বিশ্বকাপজয়ী মিডফিল্ডার ম্যাক অ্যালিস্টারকে দলে ভেড়াল লিভারপুল।

গুঞ্জন চলছিল সেই জানুয়ারি থেকেই। বিশ্বকাপে দুর্দান্ত পারফর্ম করা ম্যাক অ্যালিস্টারের জন্য এবার মাঠে নামবে ইউরোপের বড় বড় দলগুলো। হাড্ডাহাড্ডি লড়াই করতে হবে তাকে দলে পেতে। আর সেই দৌড়ে বেশ ভালোভাবেই নেমেছিল লিভারপুল। ২০২২/২৩ মৌসুমটা বেশ বাজে কেটেছে লিভারপুলের। জায়গা হারিয়েছে চ্যাম্পিয়নস লিগেরও।

গোটা মৌসুম মধ্যমাঠ নিয়ে ভুগতে থাকা লিভারপুল এই মৌসুমে নতুন বেশ কয়েকজন মিডফিল্ডার দলে ভেড়াবে। তার প্রথম ম্যাক অ্যালিস্টার। প্রিমিয়ার লিগে সদ্য সমাপ্ত হওয়া মৌসুমে ৩৫টি ম্যাচ খেলেছেন তিনি। নামের পাশে ১০ গোলের সঙ্গে আছে ২টি অ্যাসিস্টও।

ম্যাক অ্যালিস্টারের জন্য ঠিক কত অর্থ খরচ করতে হচ্ছে লিভারপুলের তা এখনো জানা যায়নি। এর আগে ব্রাইটনের সঙ্গে আলোচনায় তার জন্য ৬০ মিলিয়ন পাউন্ড দাবি করেছিল ক্লাবটি। তবে মৌসুম শেষে তার বাই আউট ক্লজ থাকায় সেই অর্থ নেমে আসছে অনেক কমে।

ইতালিয়ান সাংবাদিক ফ্যাব্রিজিও রোমানো নিশ্চিত করেছেন লিভারপুলের সঙ্গে ব্যক্তিগত চুক্তি সম্পন্ন হয়েছে অ্যালিস্টারের। কয়েকদিনের ভেতরেই তার বাই আউট ক্লজ পরিশোধ করে অফিসিয়াল ঘোষণা দিতে যাচ্ছে অল রেডসরা।

সারাবাংলা/এসএস

Tags: , , , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন