বিজ্ঞাপন

আর্থিক সংকটের অজুহাত অস্ট্রেলিয়ার

May 9, 2018 | 7:00 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

আর্থিক সংকটের অজুহাত দেখিয়ে এ বছর বাংলাদেশের অস্ট্রেলিয়া সফর বাতিল করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)। বুধবার (৯ এপ্রিল) সফর বাতিলের বিষয়টি জানিয়েছে সিএ। আইসিসির এফটিপি অনুযায়ী আগামী আগস্ট-সেপ্টেম্বরে অস্ট্রেলিয়ার মাটিতে দুটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলার কথা ছিল বাংলাদেশের।

কিন্তু আর্থিকভাবে লাভজনক নয়, এমন কারণ দেখিয়ে সিরিজটি বাতিল করে অস্ট্রেলিয়ার ক্রিকেট বোর্ডটি। আর এমন তথ্যই জানাচ্ছে ক্রিকেটের জনপ্রিয় মাধ্যম ক্রিকইনফো। এছাড়া, অস্ট্রেলিয়ান ফ্রি-টু-এয়ার ব্রডকাস্টাররা জানিয়েছে, সেখানে ফুটবলের মধ্য মৌসুম চলবে। তাই টেলিভিশন দর্শকদের জন্য বাড়তি সময় দিতে হবে তাদের। টেলিভিশন সম্প্রচার প্রতিষ্ঠানগুলো ফুটবল মৌসুমের মাঝে তাই ক্রিকেট সিরিজ সম্প্রচারে আগ্রহী নয়।

বাংলাদেশকে নিজ দেশে আমন্ত্রণ জানানোর কথা ছিল অস্ট্রেলিয়ার। বাংলাদেশ সর্বশেষ অস্ট্রেলিয়ায় দ্বিপক্ষীয় সিরিজ খেলতে গিয়েছিল ২০০৩ সালে। ২০০৩ সালের পর অস্ট্রেলিয়ার মাটিতে এটা হতো দু’দলের প্রথম দ্বিপাক্ষিক সিরিজ। আর ২০০৬ সালের পর গত বছর বাংলাদেশ সফরে এসেছিল অস্ট্রেলিয়া।

বিজ্ঞাপন

ইংল্যান্ডে ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপ অনুষ্ঠিত হবে। বাতিল হওয়া সিরিজটির বিকল্প হিসেবে ওয়ানডে বিশ্বকাপের পর বাংলাদেশ সফরে আসবে অস্ট্রেলিয়া। একাধিকবার সিরিজ নিয়ে টালবাহানা করা অজি ক্রিকেট বোর্ড বিসিবিকে জানিয়েছিল সিরিজটি আয়োজন করা তাদের জন্য আর্থিকভাবে সুবিধাজনক নয়। বাংলাদেশ ক্রিকেট বোর্ড তারপরও চেষ্টা চালিয়ে যায়। বিসিবির প্রধান নির্বাহী নিজামুদ্দিন চৌধুরি জানিয়েছেন, ‘আমরা ক্রিকেট অস্ট্রেলিয়াকে কিছু প্রস্তাব দিয়েছি। তাদের সিদ্ধান্তের অপেক্ষায় থাকতে হচ্ছে।’

ক্রিকইনফোর খবর, ক্রিকেট অস্ট্রেলিয়া বিসিবিকে জানিয়েছে, সফরটি ‘অর্থনৈতিকভাবে ফলপ্রসূ’ হতো না। সিরিজ বাতিলের ব্যাখ্যায় সিএর প্রধান নির্বাহী জেমস সাদারল্যান্ড জানিয়েছেন, সিরিজের সময়ের কারণেই তা বাতিল করা হয়েছে।

এর আগে বাংলাদেশে টেস্ট সিরিজ খেলতে আসার সময়ও নিরাপত্তা অজুহাত দেখিয়েছিল অজিরা। পরে কয়েকদফা সফর পিছিয়ে প্রায় দুই বছর পর খেলতে আসে। দুই টেস্টের সেই সিরিজে ১-১ এ ড্র করে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন