বিজ্ঞাপন

বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণের প্রস্তুতি শেষ, চলছে সময়গোনা

May 9, 2018 | 7:27 pm

। এমদাদুল হক তুহিন, সিনিয়র করেসপন্ডেন্ট।

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু স্যাটেলাইটের উৎক্ষেপণের প্রস্তুতি শেষ। স্যাটেলাইট, লঞ্চার ও লঞ্চ প্যাড সম্পূর্ণ প্রস্তুত। এখন চলছে সময়গোনা। আবহাওয়া অনুকূলে থাকলে যুক্তরাষ্ট্র সময় বৃহস্পতিবার বিকাল ৪টা ১২ মিনিটে (বাংলাদেশ সময় বৃহস্পতিবার দিবাগত রাত ২টা ১২ মিনিটে) মহাকাশের উদ্দেশে উড়ান দেবে বাংলাদেশের প্রথম কৃত্রিম উপগ্রহ।

বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের জন্য পরীক্ষাও শেষ হয়েছে। সবকিছুই ইতিবাচক। এখন আবহাওয়া অনুকূলে থাকলে এবং যান্ত্রিক কোনো জটিলতা দেখা না দিলে মহাকাশের পথে উড়বে বাংলার স্বপ্ন বঙ্গবন্ধু স্যাটেলাইট। বাংলাদেশ সময় সন্ধ্যা ছয়টায় যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে সারাবাংলাকে এ তথ্য জানান বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদ।

সারাবাংলাকে তিনি বলেন, ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপনের প্রস্তুতি ভালো। শিডিউল অনুযায়ী প্রস্তুতি সম্পন্ন হয়েছে। সব কিছুই এখন পর্যন্ত ভালোমতো চলছে। বঙ্গবন্ধু স্যাটেলাইট আগামীকাল উড়বে, ইনশাল্লাহ। তবে আগামীকালের আগে শেষ কিছু বলা যাচ্ছে না।’

বিজ্ঞাপন

বঙ্গবন্ধু স্যাটেলাইট টিভি চ্যানেলের জন্য হবে বড় সাশ্রয়

ড. শাহজাহান মাহমুদ আরো জানান, ফ্লোরিডার হিলটন হোটেলে ১০ মে স্থানীয় সময় সকাল ৯ টা থেকে শুরু হয়ে সারাদিনই বঙ্গবন্ধু স্যাটেলাইটের বিষয়ে ব্রিফিং চলবে।

এদিকে, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট উৎক্ষেপণের সব প্রস্তুতি নেওয়া শেষ হয়েছে বলে জানিয়েছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। বুধবার রাতে নিজের ফেসবুক প্রোফাইল থেকে দেওয়া এক স্ট্যাটাসে তিনি প্রতিনিধি দলকে অবহিত করে লিখেছেন, উৎক্ষেপণের জন্য স্যাটেলাইট প্রস্তুত, উৎক্ষেপণের জন্য লঞ্চার ও লঞ্চিং প্যাডও প্রস্তুত। বৃহস্পতিবার স্যাটেলাইট উৎক্ষেপণ করা হলেও লঞ্চারটি যুক্তরাষ্ট্র সময় বুধবারেই লঞ্চিং প্যাডে নিয়ে ঊর্ধ্বমুখী করে রাখা থাকবে। আবহাওয়া ঠিক থাকলে বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় বিকাল ৪টা ১২ মিনিটে উৎক্ষেপণ করা হবে বঙ্গবন্ধু স্যাটেলাইট।

বিজ্ঞাপন

বাংলাদেশের প্রথম বাণিজ্যিক স্যাটেলাইট বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ সরাসরি দেখতে দর্শকদের আমন্ত্রণ জানিয়েছে যুক্তরাষ্ট্রের কেনেডি স্পেস সেন্টার। ওই স্পেস সেন্টারের দর্শক সারি থেকে দেখা যাবে উৎক্ষেপণ।

কেনেডি স্পেস সেন্টারের এক বিবৃতিতে জানানো হয়েছে, বৃহস্পতিবার বিকেল ৪টা ১২ মিনিট থেকে ৬টা ২২ মিনিটের মধ্যে স্পেসএক্স স্যাটেলাইটটি উৎক্ষেপণ করবে। এ ছাড়া আরও বলা হয়, ফ্যালকন ৯ রকেটে পৃথিবীর ভূস্থির কক্ষপথে (জিওস্টেশনারি ট্রান্সফার অরবিট) স্যাটেলাইটটিকে পাঠানো হবে। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো ফ্যালকন ৯ রকেটের ব্লক-৫ সংস্করণ উৎক্ষেপণ করবে স্পেসএক্স। ফ্লোরিডা অঙ্গরাজ্যের এই উৎক্ষেপণ কেন্দ্র থেকেই বৃহস্পতিবার কক্ষপথের উদ্দেশ্যে যাত্রা করবে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট।

বঙ্গবন্ধু-১ উৎক্ষেপণ দেখতে কেনেডি স্পেস সেন্টারের আমন্ত্রণ

বাংলাদেশের মহাকাশযাত্রার ইতিহাসের মাহেন্দ্রক্ষণের স্বাক্ষী হতে ঢাকা থেকে ফ্লোরিডা ছুটে গেছেন ৩০ সদস্যের বাংলাদেশ প্রতিনিধি দল। তাদের নেতৃত্ব দিচ্ছেন তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম। প্রতিনিধি দলে আরো রয়েছেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, সংসদ সদস্য ও বীর মুক্তিযোদ্ধা কাজী ফিরোজ রশীদ ও ইমরান আহমেদ, বিটিআরসির চেয়ারম্যান ড. শাহজাহান মাহমুদসহ অন্যরা।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসবি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন