বিজ্ঞাপন

কোটা নিয়ে রোববারের মধ্যে কমিটি: জনপ্রশাসন সচিব

May 9, 2018 | 9:21 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আগামী তিন দিন, অর্থাৎ রোববারের (১৩ মে) মধ্যে কোটা সংস্কার নিয়ে কমিটি গঠন করবে জনপ্রশাসন মন্ত্রণালয়। কমিটির নেতৃত্বে থাকবেন মন্ত্রিপরিষদ সচিব। জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. মোজাম্মেল হক খান সারাবাংলা’কে জানিয়েছেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা পেয়েই এই কমিটি গঠন করা হচ্ছে।

ড. মোজাম্মেল হক খান বলেন, ‘রোববারের মধ্যে আমরা কমিটি গঠন করব। এ বিষয়ে প্রধানমন্ত্রীর নির্দেশনা আমরা পেয়েছি। কমিটির প্রধান হবেন মন্ত্রিপরিষদ সচিব।’

কোটা সংস্কারের বিষয়ে কবে নাগাদ প্রজ্ঞাপন জারি হতে পারে, জানতে চাইলে সিনিয়র সচিব ড. মোজাম্মেল বলেন, ‘কমিটির সুপারিশ পাওয়ার পর প্রজ্ঞাপন জারি করা হবে।’

বিজ্ঞাপন

এর আগে, মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সোমবার (৭ মে) মন্ত্রিসভার বৈঠকের পর এক ব্রিফিংয়ে জানিয়েছিলেন, কোটা নিয়ে কোনো অগ্রগতি নেই। তার এই বক্তব্যের জের ধরে কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীরা বুধবার (৯ মে) সকালে ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে জড়ো হন। রাজু ভাস্কর্যের সামনে আয়োজিত মানববন্ধনে বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের যুগ্ম আহ্বায়ক নুরুল হক ঘোষণা দেন, বৃহস্পতিবারের মধ্যে কোটা নিয়ে প্রজ্ঞাপন জারি না হলে রোববার থেকে সারাদেশের সব স্কুল-কলেজে কঠোর আন্দোলন শুরু হবে। এর মধ্যেই কোটা সংস্কার নিয়ে কমিটি গঠনের কথা জানালেন জনপ্রশাসন মন্ত্রণালয়ের সচিব।

এর আগে, কোটা সংস্কারের দাবিতে আন্দোলনের ধারাবাহিকতায় ৮ এপ্রিল শাহবাগে অবস্থান নেন চাকরিপ্রার্থী ও শিক্ষার্থীরা। পরে পুলিশ টিয়ারশেল নিক্ষেপ করলে তারা ছত্রভঙ্গ হয়ে যান। ঢাবি ক্যাম্পাস ও এর আশপাশের এলাকায় পুলিশের সঙ্গে আন্দোলনকারীদের দফায় দফায় সংঘর্ষ হয়। রাতে আন্দোলন চলাকালেই ঢাবি উপাচার্যের বাসভবনে হামলা হয়। আন্দোলনকারীদের সঙ্গে সরকার পরদিন বৈঠক করবে বলে ওই রাতেই জানান আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক। পরদিন সরকারদলীয় সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের আন্দোলনকারীদের সঙ্গে বৈঠকে বসেন। এ সময় সরকারের কাছ থেকে ৭ মে পর্যন্ত সময় চাওয়া হয়। তবে আন্দোলনকারীরা আন্দোলন চালিয়ে যেতে থাকেন। পরে ১১ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় সংসদে কোটা ব্যবস্থা তুলে দেওয়া হবে বলে ঘোষণা দেন।

সারাবাংলা/এইচএ/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন